দৈনিক বাংলার দুই সাংবাদিককে আদালতে হাজির হওয়ার নির্দেশ  - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৭-০৬ ২০:১৪:৩৬

দৈনিক বাংলার দুই সাংবাদিককে আদালতে হাজির হওয়ার নির্দেশ 

নিজস্ব  প্রতিবেদক : দৈনিক বাংলার দুই সাংবাদিককে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। তারা হলেন দৈনিক বাংলার রিপোর্টার আরিফুজ্জামান তুহিন ও ভারপ্রাপ্ত সম্পাদক শরিফুজ্জামান পিন্টু। ৬ জুলাই বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত(সদর) এর বিচারক আসাদ উদ্দিন মোঃ আসিফ এই নির্দেশ প্রদান করেন।

মামলার বিবরনে জানা যায়, চলতি বছরের গত ৬ জানুয়ারি দৈনিক বাংলা পত্রিকার প্রধান শিরোনামে ‘২৫৫ জনের তালিকায় বদির কেউ নেই’ শীর্ষক প্রকাশিত সংবাদে মনগড়া তথ্য দিয়ে ২০ জনকে টার্গেট করে এবং ২০ জনের নাম প্রকাশ করে সংবাদ প্রকাশিত হয়। উক্ত সংবাদে দৈনিক যুগান্তরের সাবেক স্টাফ রিপোর্টার ও বৈশাখী টেলিভিশন, দৈনিক সংবাদের সাবেক কক্সবাজার প্রতিনিধি এবং কক্সবাজারের বহুল প্রচারিত দৈনিক ইনানীর নির্বাহী সম্পাদক সিনিয়র সাংবাদিক শফিউল্লাহ শফির নামও প্রকাশ করেন।

পরে ১০ জানুয়ারি শফিউল্লাহ শফি বাদী হয়ে দৈনিক বাংলার ভারপ্রাপ্ত সম্পাদক শরিফুজ্জামান পিন্টু ও রিপোর্টার আরিফুজ্জামান তুহিনের বিরুদ্ধে আদালতে ১০০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে কক্সবাজার জেলা ডিবি পুলিশের ওসিকে তদন্তপূর্বক আদালতে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ প্রদান করেন। ডিবি পুলিশের ওসি আদালতের নির্দেশনা মতে ডিবি পুলিশের ইন্সপেক্টর সুজন কান্তি বড়–য়াকে মামলাটি তদন্ত পূর্বক আদালতে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন।

তদন্তকারি কর্মকর্তা দীর্ঘ ৬ মাস তদন্ত শেষে গত ১৫ জুন আসামীদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন আদালতে প্রেরণ করেন। ধার্য্য তারিখ মতে আদালত ৬ জুলাই বৃহস্পতিবার দুপুরে দুই আসামী যথাক্রমে আরিফুজ্জামান তুহিন ও শরিফুজ্জামান পিন্টুকে আগামী ২৭ আগষ্টের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ প্রদান করেন।

মামলা তদন্তকারি কর্মকর্তা ডিবি পুলিশের ইন্সপেক্টর সুজন কান্তি বড়–য়া বলেন, আমার দীর্ঘ ৬ মাস তদন্তকালে আসামীদের পত্রিকায় ‘‘ইয়াবা পাচারকারীর নতুন তালিকায় বদির কেউ নেই’’ শিরোনামে প্রকাশিত সংবাদে ২৫৫ জনের সংখ্যা উল্লেখ করলেও নাম প্রকাশ করা হয়েছে ২০ জনের।

উল্লেখিত ও প্রকাশিত ইয়াবা কারবারীর তালিকাটি সরকারের নির্ভরযোগ্য কোন এজেন্সি কর্তৃক প্রণয়ন করা হয়েছে মর্মে কোন সুনির্দিষ্ট সূত্র পাওয়া যায়নি। তাছাড়া বাদীর বিরুদ্ধে ইয়াবা ব্যবসায় জড়িত রহিয়াছে মর্মে কোন তথ্য কিংবা মামলা পাওয়া যায়নি। তদন্তকারি কর্মকর্তা আরো বলেন, আমার প্রকাশ্যে এবং গোপনীয় তদন্তকালে মামলার বাদী একজন সাংবাদকর্মীর পাশাপাশি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ি।

মূলত প্রকাশিত সংবাদটি আসামীরা উদ্দেশ্য প্রণোদিতভাবে বাদীর সামাজিক মান-মর্যাদা ক্ষুন্ন করার অভিপ্রায়ে মিথ্যা সংবাদ প্রচার করিয়াছে মর্মে প্রতীয়মান হইয়াছে। কক্সবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত(সদর) এর পেশকার মোহাম্মদ শফি বলেন, গত ১০ জানুয়ারি সাংবাদিক শফিউল্লাহ শফির দায়ের করা শতকোটি টাকার মানহানি মামলাটির তদন্ত কর্মকর্তা কর্তৃক আদালত প্রতিবেদন পাওয়ার পর ৬ জুলাই বৃহস্পতিবার দুপুরে আসামী আরিফুজ্জামান তুহিন ও শরিফুজ্জামান পিন্টুকে আগামী ২৭ আগষ্টের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ প্রদান করেছেন আদালত।

বাদী পক্ষের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আয়াছুর রহমান, আশরাফুল আলম চৌধুরী ও জিয়াবুল করিম জানান, বিগত ৬ মাস তদন্ত শেষ করে মামলা তদন্তকারি কর্মকর্তা আদালতে প্রতিবেদন দাখিল করেছেন। প্রতিবেদনে স্পষ্ট উল্লেখ রয়েছেন যে ইয়বার তালিকা নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে তা সরকারের নির্ভরযোগ্য কোন এজেন্সি কর্তৃক প্রণয়ন করা হয়নি। মূলত মামলার বাদী সাংবাদিক শফিউল্লাহ শফির সামাজিক মান-মর্যদা ক্ষুন্ন করার জন্য এই সংবাদ প্রকাশিত করা হয়েছে। যে কারনে দীর্ঘ শুনাণী শেষে আদালত আসামীদের হাজির হওয়ার নির্দেশ প্রদান করেছেন।

আরো সংবাদ