নিত্যপণ্যের দাম লাগামছাড়া : রোজার আগেই বেড়ে চলেছে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-০৪ ১৮:২৫:৪১

নিত্যপণ্যের দাম লাগামছাড়া : রোজার আগেই বেড়ে চলেছে

নিউজ ডেস্ক :  দেশের বাজারে নিত্যপণ্যের দাম একেবারে লাগাম ছাড়া অবস্থায় চলে গেছে। চালের দাম প্রায় এক বছরে পাইকারিতে প্রতি কেজিতে বেড়েছে ৯ টাকা আর খুচরায় কেজিতে ১১ টাকা। অন্য নিত্যপণ্যের মধ্যে ডাল, তেল, পেঁয়াজ ও সব ধরনের সবজির দাম হু হু করে বাড়ছে। ভোক্তারা অভিযোগ করছেন, বাজারে সব ধরনের পণ্যে সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছে ব্যবসায়ীরা। এর ভোগান্তি পোহাচ্ছে স্বল্প আয়ের মানুষ। নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের সঙ্গে জড়িত সংস্থা ও কর্মকর্তাদরা বলছেন, প্রতিদিনই তারা অভিযান পরিচালনা করছেন। প্রতিদিন ব্যবসায়ীদের জরিমানাও করা হচ্ছে। তারপরও কাজ হচ্ছে না। বিভিন্ন অজুহাতে দাম বৃদ্ধি অব্যাহত রেখেছেন তারা। শুক্রবার (৪ মার্চ) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও বলেছেন, দাম নিয়ন্ত্রণে প্রতিটি বাজারে অভিযান পরিচালনা করা হচ্ছে। তবে সরকারের এসব আশ্বাসে কোন সুফল পাচ্ছে না সাধারণ মানুষ। অসাধু ব্যবসায়ীরা থাকছে ধরাছোঁয়ার বাইরে।

সরকারি হিসাবে, চালের উৎপাদন যেমন বাড়ছে, তেমনি বাড়ছে আমদানির পরিমাণও। এক বছরে পাইকারিতে প্রতি কেজি চালের দাম বেড়েছে ৯ টাকা যা খুচরায় কেজিতে ১১ টাকা। চলতি মাসের ২ তারিখ, মিলারদের কাছ থেকে ৬৯ টাকা কেজিতে নাজিরশাইল চাল কিনেছেন কারওয়ান বাজারের পাইকাররা।

তারা বলছেন, ২০২১ সালের জুনে ৬০ টাকা দরে এই চাল কিনেছিলেন। পাইকারিতেই চালের দাম কেজিতে ৯ টাকা বেড়েছে। আর খরচ ও মুনাফাসহ এক বছরে খুচরায় তা কেজিতে ১১ টাকার বেশি বেড়েছে। এক বছরে কেজিতে মিনিকেট চালের দামও বেড়েছে ১০ টাকার বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে দেশে ৩ কোটি ৮৭ লাখ টন চাল উৎপাদন হয়েছে। তারপরও চালের দাম নিয়ন্ত্রণে আসছে না। ভোক্তারা অভিযোগ করছেন, মিল মালিকরা সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছে কিন্তু সরকার তাদের দমন করতে পারছে না।

এদিকে শুক্রবার বাণিজ্যমন্ত্রী বলেছেন, ‘দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক থাকার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বাজার মনিটরিং জোরদার করা হয়েছে। ভোক্তা যাতে প্রতারিত না হন, সেজন্য সর্বাধিক গুরুত্ব দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ভোজ্যতেল, ডাল, চিনি, পেঁয়াজের মতো আমদানি নির্ভর পণ্য যাতে সঠিক মূল্যে বিক্রয় হয়, সেজন্য সরকার কঠোর নজরদারি করছে।’

সিন্ডিকেটের বিষয়ে তিনি বলেন, ‘আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণেই তেল, চিনি ও ডালের দাম বাড়ানো হয়েছে। ট্যারিফ কমিশনের বাইরে দাম বাড়ালে সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এজন্য ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে।’

এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবি মির্জ্জা মো. আজিজুল ইসলাম সংবাদকে বলেন, ‘বর্তমানে নিত্যপণ্যের দামের যে পরিস্থিতি তাতে সরকার যদি ব্যবসায়ী সিন্ডিকেটকে শক্ত হাতে ধরতে না পারে তাহলে বাজার নিয়ন্ত্রণে আসবে না। মন্ত্রীদের মুখের কথায় কোন কাজ হবে না যদি না তারা সিন্ডিকেটকারীদের শক্ত হাতে দমন করেন।’

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, সিটি করপোরেশন ও জেলা প্রশাসনসহ কয়েকটি মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত একটি টিম প্রতিদিন সকালে বাজার মনিটরিং করে। এই টিমের নির্দেশনা দেয়া রয়েছে, প্রতিটি বাজারে যেন মূল্য তালিকা টানানো থাকে এবং সেই মূল্য তালিকা অনুযায়ী যেন পণ্যের দাম রাখে ব্যবসায়ীরা। শুক্রবার সরেজমিন দেখা গেছে, প্রায় দোকানে মূল্য তালিকা টানানো আছে ঠিকই তবে সব দোকানেই বাড়তি দামে পণ্য বিক্রি হচ্ছে।

শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, সরবরাহ সংকটে বাজারে পাওয়া যাচ্ছে না পাঁচ লিটারের সয়াবিন তেলের বোতল। এছাড়া নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে এক দুই লিটারের সয়াবিন তেল। বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে সঠিক তদারকির অভাবে কম সরবরাহ করে বেশি দাম নিচ্ছে কোম্পানিগুলো।

এছাড়া সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে পেঁয়াজের দাম। কেজিতে ১৫ টাকা বেড়ে পেঁয়াজের দাম আবার ৬০ টাকায় উঠেছে। এর সঙ্গে চড়াদামে বিক্রি হচ্ছে সবধরনের সবজি। তবে অপরিবর্তিত রয়েছে ডিম, মাছ ও মুরগির দাম। ব্যবসায়ীরা এখন সব থেকে বেশি দামে বিক্রি করছেন বরবটি। এই সবজি কিনতে ক্রেতাদের কেজিপ্রতি ব্যয় করতে হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা। তবে ২৫০ গ্রাম কিনলে গুনতে হচ্ছে ৪০ টাকা। কেজি ১০০ টাকার ওপরে বিক্রি হচ্ছে আরও দুটি সবজি। এর মধ্যে বাজারে নতুন আসা ঢেঁড়শের কেজি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা। আর ভালো মানের করলার কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। তবে নিম্নমানের করলা কোথাও কোথাও ৫০ টাকা কেজি পাওয়া যাচ্ছে।

এদিকে গত সপ্তাহে ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া পেঁয়াজের দাম বেড়ে এখন ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কোন কোন ব্যবসায়ী বাছাই করা পেঁয়াজের কেজি ৬৫ টাকা বিক্রি করছেন।

দাম বাড়ার এ তালিকায় রয়েছে আলুও। গত সপ্তাহে ১৫ টাকা কেজি বিক্রি হওয়া আলুর কেজি এখন বিক্রি হচ্ছে ১৮ টাকা। এ তালিকায় আরও রয়েছে টমেটো। গত সপ্তাহে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া পাকা টমেটোর দাম বেড়ে এখন ৬০ টাকা বিক্রি হচ্ছে। এছাড়া ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। শিমের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। শালগমের (ওলকপি) কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। লালশাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।

বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা। গাজরের কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা। মুলার কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। সপ্তাহের ব্যবধানে এসব সবজির দামে পরিবর্তন আসেনি।

মুরগির বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৬০ থেকে ১৬৫ টাকা। আর সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। সপ্তাহের ব্যবধানে মুরগির দামে পরিবর্তন আসেনি। গরুর মাংস গত সপ্তাহের মতো ৬৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ফার্মের মুরগির ডিমও গত সপ্তাহের মতো ১১৫ টাকা ডজন বিক্রি হচ্ছে।

মাছবাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছ। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা। শোলমাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬৫০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা।

এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা। ছোট ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। নলামাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজি। সপ্তাহের ব্যবধানে মাছের দাম অপরিবর্তিত রয়েছে।

আরো সংবাদ