পেকুয়ায় প্রতিহিংসার আগুনে যার ঘর পুড়ল, তিনিই মামলার আসামী ! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৭-০৪ ১১:৩৪:৪৩

পেকুয়ায় প্রতিহিংসার আগুনে যার ঘর পুড়ল, তিনিই মামলার আসামী !

পেকুয়া প্রতিনিধি : দূর্বৃত্তের প্রতিহিংসার আগুনে যার ঘর পুড়ে ছাই হল, উল্টো সেই ঘরের মালিককেই আসামী করে মামলা হয়েছে পেকুয়া উপজেলায়। এমন ন্যাক্করজনক ঘটনায় নিন্দার ঝড় উঠেছে। বিভিন্ন মহল এই ঘটনার সুষ্ঠু, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধিদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন।

পরিকল্পিতভাবে ঘর পুড়িয়ে দিয়ে ঘরের মালিক নুরুল গফ্ফার চৌধুরীসহ আরও ৬ জন মামলায় ফাঁসিয়ে দেয়ার এই ঘৃন্য কাজটি হয়েছে পেকুয়া উপজেলার গোয়াখালী মাতবরপাড়ায় গত ৭ জুন রাত সাড়ে দশটায়।

সরেজমিন অনুসন্ধানে জানা যায়, এলাকার সমাজসেবক নুরুল গফ্ফার চৌধুরী পৈত্রিকভাবে প্রাপ্ত হয়ে উক্ত ঘরে বসবাস করে আসছিলেন। তাঁর পিতা সিরাজুল হক চৌধুরীও পুড়ে যাওয়া এই ঘরে আমৃত্যু বসবাস করেছেন। পিতার মৃত্যুর পর নুরুল গফ্ফার চৌধুরী ঘরটি স্মৃতি হিসেবে ধরে রাখার জন্যে মূল্যবান কাঠ দিয়ে কারূকার্য করে দৃষ্টিনন্দনভাবে সংস্কার করেন। ছেলে মেয়েদের লেখাপড়া ও নিজস্ব প্রয়োজনে তিনি বেশকিছুদিন পূর্বে চট্টগ্রাম শহরে বসবাস করছেন। ঘরটিতে তাঁর নিয়োজিত নেজাম উদ্দিন প্রকাশ অছি মিয়া নামের একজন কেয়ারটেকার থাকেন। নুরুল গফ্ফার চৌধুরী এই ঘরের (হোল্ডিং নাম্বার ৯৩৮/০১) এর অনুকূলে প্রতি বছর হোল্ডিং টেক্সসহ যাবতীয় কর আদায় করে আসছেন। ঘরটিতে তাঁর নামে রয়েছে বৈদ্যুতিক মিটার (নং – ০১০৫৪২৯)।

নুরুল গফ্ফার চৌধুরী জানান,‘দূর্বৃত্তরা আমার ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছ্। এতে আমার প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। আমার বাবার স্মৃতিবিজড়িত এই ঘর পুড়িয়ে দিয়ে আমার হৃদয়ও পুড়িয়ে দিয়েছে। দূর্বৃত্তরা আমার ঘরটি তাদের ঘর দাবি করে বাদি ও সাক্ষী হয়ে একটি মিথ্যা মামলা করে। সেখানে আমাকে ও আমার কেয়ারটেকার এবং এলাকার নিরীহ লোকজনকে আসামী করেছে। তিনি আরও বলেন, এক দেড় বছর থেকে শফিউল আজমের নেতৃত্বে সন্ত্রাসী বাহিনী আমার বসতবাড়ি ও জায়গা জমি জবর দখল করার জন্য অপচেষ্টা চালাচ্ছে।’তারই অংশ হিসেবে আমার ঘর পুড়িয়ে দিয়ে জঘন্য কায়দায় আমাকে উল্টো আসামী করা হয়েছে। তিনি এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দূর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

ঘরের কেয়ারটেকার নেজাম উদ্দিন প্রকাশ অছিমিয়া জানান,‘ঘরটি পুড়িয়ে দিয়ে গফ্ফার চৌধুরীর এতো ক্ষয়ক্ষতি করে এখন উল্টো আমাকেসহ যারা আগুন নিভাতে এসেছিল তাদেরকে আসামী করে মামলা করেছে।

এবিষয়ে চকরিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিআর ৭৯০/২২নং মামলার প্রেক্ষিতে পেকুয়া থানা পুলিশকে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দেয়ার আদেশ দেয়া হয়েছে। আদালতের আদেশে অভিযোগটি তদন্ত করছেন পেকুয়া থানা পুলিশের উপ-পরিদর্শক মোজাম্মেল হোসেন। তিনি এ বিষয়ে জানান,‘হ্যাঁ অভিযোগটি তদন্তের জন্যে আমাকে দায়িত্ব দেয়া হয়েছে,আমি ঘটনাস্থলে গিয়েছি। এলাকাবাসি সুত্রে বসত ঘরটি নুরুল গফ্ফার চৌধুরীর মালিকানাধীন বলে প্রাথমিকভাবে জানা যায়। তিনি বলেন, ঘর পুড়ানোর এই ঘটনার প্রত্যক্ষ কোনো সাক্ষী নেই। তাই ঘটনার রহস্য উদঘাটনের চেষ্টা করছি প্রকাশ্য ও গোপন তদন্তের মাধ্যমে। আশাকরি সত্য বেরিয়ে আসবে।

পেকুয়া থানার ওসি মোঃ ফরহাদ আলী জানান,‘জায়গা জমি নিয়ে পক্ষগণের মধ্যে বিরোধ চলছে। আগুনের ঘর পুড়ে যাওয়ার বিষয়টি নিয়ে সিআর মামলার প্রেক্ষিতে তদন্ত চলছে। তদন্তের পর জানা যাবে প্রকৃত ঘটনা। তবে যারাই করুক ঘটনাটি নিন্দনীয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য (পেকুয়া ১নং ওয়ার্ড) নুরুল আজিম এ বিষয়ে জানান,‘ঘরটি নুরুল গফ্ফার চৌধুরীর দীর্ঘ দিনের বসতঘর। তবে তিনি বর্তমানে স্বপরিবারে চট্টগ্রাম শহরে বসবাস করছেন। রাতে অন্ধকারে এই ঘরটি কে বা কারা জ্বেলে দিয়েছে। আগুনের খবর পেয়ে ওই দিন আমি দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হই। সেখানে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং পেকুয়া ফায়ার স্টেশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসময় ওসির জিজ্ঞাসাবাদের স্থানীয় শত শত মানুষ ঘরটি নূরুল গফ্ফার চৌধুরীর বলে জানান। তিনি আরও বলেন,এই ঘটনায় যাদের আসামী করা হয়েছে তারা সকলেই নিরীহ প্রকৃতির মানুষ। বিশেষ করে এই ঘরের কেয়ারটেকার অছি মিয়া একেবারেই নিরীহ। সে আসামী হয়েছে ঘরের কেয়ারটেকার হিসেবে দায়িত্ব পালন করার কারণে।

পেকুয়া উপজেলার পশ্চিম গোয়াখালীর নুরুল গফ্ফার চৌধুরীর বসবাড়ি আগুনে পুড়ে দিয়ে উল্টো তাঁকে আসামী করে মামলা দায়ের করার ঘটনায় সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে। এমন ন্যাক্কারজনক ঘটনায় নিন্দার ঝড় উঠেছে এলাকায়। স্থানীয়রা অবিলম্বে দূর্বৃত্তদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন।

আরো সংবাদ