প্রযুক্তির মাধ্যমে শুঁটকি প্রক্রিয়াজাতকরণ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৬-১৭ ১০:২১:১৩

প্রযুক্তির মাধ্যমে শুঁটকি প্রক্রিয়াজাতকরণ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : পিকেএসএফ-এর সহায়তায় কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে এসইপি প্রকল্পের আয়োজনে প্রযুক্তির মাধমে শুঁটকি মাছ প্রক্রিয়াজাতকরণ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) সকাল ১০টায় জেলা মৎস্য ভবন হলরুমে মার্কেট প্রমোশন এবং ডেভেলপমেন্ট বিষয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় বিভিন্ন দিক-নিদের্শনা প্রদান করেন কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার, তারাপদ চৌহান। এতে প্রকল্প বাস্তবায়নকারী ৪ সদস্যসহ কক্সবাজার সদরের বিভিন্ন মার্কেটের শুটকি বিক্রেতা, ২ জন নারী উদ্যোক্তা, ২ জন মৎস্য গবেষক, এবং নাজিরারটেক ও খুরুশকুলের কয়েকজন শুটকি উদ্যোক্তা এই ওয়ার্কশপে উপস্থিত ছিলেন। তারা বর্তমানে এসইপি প্রকল্পের সহায়তায় অনলাইন এবং অফলাইনে নিরাপদ শুঁটকির ব্যবসা পরিচালনা করে আসছে।

গেল বছরের ৭ জুন “উদ্ভাবন ও প্রযুক্তির মাধ্যমে শুঁটকি মাছ প্রক্রিয়াজাতকরণ শিল্পের প্রসার” শীর্ষক উপ-প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু করেছে। প্রযুক্তি নির্ভর উপায়ে স্বাস্থ্যসম্মত শুঁটকি উৎপাদন করে নিরাপদ শুটকি ক্রেতা, বিক্রেতা ও ভোক্তার চাহিদা বিবেচনা করে এই কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালা পরিচালনায় দায়িত্ব পালন করেন এসইপির মার্কেটিং অফিসার, অন্তু বিশ^াস। প্রকল্প ম্যানেজার তানজিরা খাতুন এতে স্বাগত বক্তব্য প্রদান করে এবং পরিচিতি পর্ব শেষ করেন।

আলোচনার এক পর্যায়ে উপজেলা সিনিয়র মৎস্য অফিসার, তারাপদ চৌহান বিষমুক্ত শুটকির নিয়ামক সম্পর্কে বলেন, যে কোনো ব্যবসা সফলভাবে পরিচালনা ও পরিচিতির জন্য সঠিক পরিকল্পনা এবং উন্নত মার্কেট লিঙ্কেজের প্রয়োজন।

পাশাপাশি জেলা মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান উন্নত প্যাকেজিং ব্যবস্থাপনার বিষয়ে বলেন, শুঁটকির মান নিয়ন্ত্রণে প্যাকেজিং এর গুরুত্ব অপরিসীম। শুঁটকিকে বাতাসের আর্দ্রতা, পোকা-মাকড়, ধুলা-বালি ইত্যাদি থেকে রক্ষার জন্য অবশ্যই ভালোভাবে প্যাকেজিং করা উচিত।

এছাড়াও প্যাকেজিং পণ্যের গুণ ও মান প্রসারিত করতে সহায়তা করে। তাই উচ্চ গুণগত মানসম্পন্ন এবং আকর্ষণীয় প্যাকেজিং ক্রেতা দৃষ্টি আকর্ষণ করার অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করে। উক্ত কর্মশালায় ৩০ জন শুঁটকি উৎপাদন, নিরাপদ শুটকি ক্রেতা ও বিক্রেতা অংশগ্রহণ করে।

আরো সংবাদ