বিদায় নিচ্ছে শীত, দুয়ারে এলো ফাগুন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২৪-০২-১৩ ০৪:৪৪:৫০

বিদায় নিচ্ছে শীত, দুয়ারে এলো ফাগুন

বিদায় নিচ্ছে শীত, দুয়ারে এলো ফাগুন
নিউজ ডেস্ক  :  চলছে পালাবদলের আবহাওয়ায়। আজ শীতার্ত মাঘের বিদায়। ঋতুরাজ বসন্তের হাওয়ার কাঁপন এখন প্রকৃতিতে। অল্প স্বল্প করে চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। বাড়ছে উষ্ণতা। মৌসুমের এ সময়ের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে অবস্থান করছে। উত্তরাঞ্চল ছাড়া প্রায় সারা দেশেই শীতের আমেজ আর কুয়াশা প্রায় কেটে গেছে। দিনভর উজ্জ্বল সূর্যের তেজ চড়ছে। আবহাওয়া জানান দিচ্ছে, বসন্ত এসে গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বর্তমান সময়টাকে শীতের বিদায়লগ্ন বলা যায়। আগামীকাল ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা এবং সিলেট বিভাগের কিছু কিছু এলাকাতে বৃষ্টি হতে পারে এবং এ বৃষ্টিপাতকালে রাতের যে তাপমাত্রা, সেই রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি বা স্থানভেদে ৩ ডিগ্রি সেলসিয়াসও বেড়ে যেতে পারে এবং ঐ সময়ে মানুষের মধ্যে শীতের কোনো অনুভূতি আর ঐ ভাবে থাকবে না।

তিনি বলেন, আমরা দেখছি যে, এই মুহূর্তে খুব উল্লেখযোগ্য শীত নেই। রংপুর বিভাগের একটি স্টেশন বাদ দিয়ে বাকি সবগুলো স্টেশনের রাতের যে তাপমাত্রা, সেই রাতের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। সামগ্রিকভাবে যদি আমরা বলি যে, এই মুহূর্তে দেশে শীতের অনুভূতি ঐ ভাবে বিরাজ করছে না। আগামী দিনগুলোতে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে।

প্রকৃতি বলছে, শীতের উত্তুরে হাওয়া বিদায় নিচ্ছে। দক্ষিণা দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। তাই বসন্তের আগমনে সুরে সুরে ভেসে আসছে ‘আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা। কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে।

আরো সংবাদ