বিশ্ব জনসংখ্যা দিবস : প্রতিদিন বাড়ছে আশ্রিত রোহিঙ্গারা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২৩-০৭-১১ ১৩:৩৪:৫২

বিশ্ব জনসংখ্যা দিবস : প্রতিদিন বাড়ছে আশ্রিত রোহিঙ্গারা

নিজস্ব  প্রতিবেদক :  কক্সবাজারের আশ্রয় শিবির গুলোতে প্রতিবছরই বাড়ছে নিজ দেশ মিয়ানমার থেকে বলপূর্বক বিতাড়িত হয়ে আশ্রিত রোহিঙ্গাদের সংখ্যা। বিশ্বের সবচেয়ে বেশি নির্যাতিত হিসেবে পরিচিত এই জনগোষ্ঠীর সাড়ে ১২ লাখের বেশি মানুষ সরকারি-বেসরকারি হিসাব মিলিয়ে বর্তমানে বাংলাদেশে বাস করছে।

বাংলাদেশ সরকার ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর যৌথভাবে সর্বশেষ প্রকাশিত জনসংখ্যা পরিসংখ্যানে জানাগেছে, কক্সবাজার ও ভাসানচর এর ৩৪টি ক্যাম্পে বাস করছে ৯ লাখ ৬১ হাজার ১৭৫ জন রোহিঙ্গা।

২০২২ সালের জুন, ইউএনসিআর এর রেজিষ্ট্রেশন সেক্টর এর আওতায় নিবন্ধিত ও অনিবন্ধিত শরণার্থী মিলিয়ে সহায়তা পায় তালিকাভুক্ত এমন রোহিঙ্গার সংখ্যা ছিলো ৯ লাখ ২৯ হাজার ৬০৬ জন অর্থাৎ গেলো একবছরেই বৃদ্ধি পেয়েছে ৩১ হাজার ৫৬৯ জন।

একই পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭ সালের ২৫ আগস্টের পর বাংলাদেশে নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা ছিলো ৭ লাখ ৭৩ হাজার ৯৭২ জন। গত ৬ বছরে ১ লাখ ৮৭ হাজার ২০৩ জন শিশু জন্ম নিয়েছে,প্রতিদিন প্রায় শতাধিক গড় হিসেবে প্রকৃত সংখ্যা ছাড়িয়ে যাবে ২ লাখের বেশি।

১ লাখ ৯৮ হাজার ৯১০ আশ্রিত পরিবারের ৫২ শতাংশই শিশু, যাদের সাত শতাংশ অনূর্ধ্ব ৪ বছর। এছাড়াও ৫ থেকে ১১ বছর বয়সী শিশুর সংখ্যা ১১ শতাংশ।

উখিয়া ও টেকনাফের ৩৩টি রোহিঙ্গা ক্যাম্পের মধ্যে সবচেয়ে বেশি রোহিঙ্গা বাস করে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পে, যা সংখ্যায় ৫৬ হাজার ৫৭৬ জন।

এই ক্যাম্পের ডি-৯ বøকের বাসিন্দা মোহাম্মদ  আইয়ুব (২৯), মাত্র একসপ্তাহে আগেই ৩য় সন্তানের বাবা হয়েছেন এই রোহিঙ্গা যুবক।

মা-বাবা ও তিন ভাই-বোনসহ বাংলাদেশে আসার ১ বছর পর ২০১৮ সালের শেষের দিকে বিয়ে করেন তিনি। পাঁচ বছরেই তার পরিবারের সদস্য সংখ্যা দাঁড়িয়েছে স্ত্রী, দুই পুত্র ও এক কন্যাসহ ১১ জনে।

আশ্রয় জীবনে নিজের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত আইয়ুব বলেন, নিজের দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছি বাঁচার জন্য। আমার ঘরে এখন তিন সন্তান আছে, যদি আমরা মিয়ানমার ফিরতে না পারি জানিনা ভবিষ্যৎ এ কি লেখা আছে।

এদিকে ক্যাম্প এলাকায় বেশ কয়েকটি সন্ত্রাসী গ্রæপ সক্রিয় থাকার ফলে প্রতিদিনই ঘটছে হত্যাকাÐ, অপহরণসহ বিভিন্ন অপরাধ। শিশুদের নিরাপত্তা নিয়েও প্রতিনিয়ত অভিভাবকদের মাঝে উদ্বেগ উৎকন্ঠার কাজ করছে।

শুক্রবার (৭ জুলাই), উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে আরসা-আরএসওর সংঘর্ষে প্রাণ হারায় ৬ জন। গেলো এক সপ্তাহে রোহিঙ্গা ক্যাম্পে ৮টি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে।
এ নিয়ে রোহিঙ্গা নেতা মাস্টার মোহাম্মদ জুবায়ের বলেন, প্রতিদিন বিভিন্ন ঘটনায় রোহিঙ্গা ক্যাম্পে অস্থিরতা বিরাজ করছে। যার প্রভাব পড়ছে শিশুদের মাঝেও। তারা ট্রমায় ভুগছে, অভিভাবকরা নিরাপত্তা নিয়ে শংকিত। এসব থেকে উত্তরণে প্রত্যাবাসনের কোনো বিকল্প নেই।

১১ জুলাই (মঙ্গলবার) বিশ্ব জনসংখ্যা দিবস, বিশ্বজুড়ে পালনের ৩৫তম বছরে পা রাখলো দিবসটি। আশ্রিত রোহিঙ্গাদের বৃদ্ধির হার, জনসংখ্যায় বিশ্বে অষ্টম বৃহত্তম দেশে স্থান পেয়েছে বাংলাদেশ। এতে নানান প্রতিকুলতাও তৈরি হয়েছে।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা বলেন, আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর জনসংখ্যার বৃদ্ধির হার প্রায় সাড়ে ৩ শতাংশ। প্রতিকুল পরিস্থিতিতেও মিয়ানমারের রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক শোষণ ও তীব্র বৈষম্যের কারণে বাংলাদেশে মানবিক আশ্রয় নেওয়া এই জনগোষ্ঠীকে সহায়তা অব্যাহত রেখেছে।

আরো সংবাদ