মানবপাচার মামলায় ছোট ভাইকে দেখিয়ে বড় ভাইয়ের জামিন! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৪-২৭ ১৫:১০:৪৪

মানবপাচার মামলায় ছোট ভাইকে দেখিয়ে বড় ভাইয়ের জামিন!

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে মানবপাচার মামলায় ছোট ভাইকে দেখিয়ে হাইকোর্টে বড় ভাইয়ের জামিন নেওয়ার ঘটনায় ছোট ভাই রফিকুল ইসলাম (১৫) কে আটক করেছে র‍্যাব। এ ঘটনায় বড় ভাই আলাউদ্দিন (২২) জেলে রয়েছে। বুধবার (২৭ এপ্রিল) দুপুরে কক্সবাজারের র‍্যাব-১৫ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন র‍্যাব-১৫ উপ-অধিনায়ক মেজর মনজুর মেহেদী।

আটক রফিকুল ইসলাম রামু চাকমারকুল পশ্চিম সমুদ্র পাড়া এলাকার মৃত মো. ইলিয়াসের ছেলে। মেজর মনজুর মেহেদী জানান, ২০১৪ সালে কতিপয় মানবপাচারকারী উচ্চ বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে নুরুল ইসলামসহ আর একজনকে মালয়েশিয়ার উদ্দেশ্যে জাহাজে তুলে দেওয়া হয়। সেখানে গিয়ে তারা দালালদের নির্যাতনের শিকার হন। এবং জেল খেটে দেশে ফিরে আসেন। দেশে ফিরে ২০১৮ সালে নুরুল ইসলাম বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতে আলাউদ্দিনসহ ৬ জনের বিরুদ্ধে মানবপাচার আইনে মামলা দায়ের করেন।

তিনি জানান, গ্রেপ্তারি পরোয়ানা জারির পর ২০১৯ সালের ২৮ অক্টোবর উচ্চ আদালতের একটি দ্বৈত বেঞ্চে আলাউদ্দিনের (২২) বদলী তার ছোট ভাই রফিকুলকে (১২) দাঁড় করানো হয়। আদালত ছোট ভাই রফিকুলকে, আলাউদ্দিন মনে করে ৮ সপ্তাহের আগাম জামিন দেন। ঘটনার পর থেকে তাদের পরিবারের সবাই আত্মগোপনে চলে যায়। এছাড়াও ২০২১ সালের ২৩ এপ্রিল আলাউদ্দিনসহ কয়েকজন মিলে উপরোক্ত মামলার বাদী নুরুল ইসলাম ও চাকমারকুল ইউনিয়নের পশ্চিম শাহ আহমেদের পাড়ার বাসিন্দা রফিককে (৩০) হত্যার উদ্দেশ্যে হামলা চালায়। তাদের এলোপাতাড়ি ছুরিকাঘাতে রফিকের চোখ ও মুখে জখম হয়।

এ বিষয়ে আলাউদ্দিনসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মো. রফিক বাদী হয়ে একটি হত্যা চেষ্টা মামলা দায়ের করেন। ওই মামলায় আলাউদ্দিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপর পুলিশ আলাউদ্দিনকে গ্রেপ্তার করলেও ছোটভাই রফিকুল আত্মগোপনে থাকে। পরে রফিকুল ইসলামকেও গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আসামী সংক্রান্তে পূর্বের মামলা অনুযায়ী পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।

আরো সংবাদ