মায়ানমারে সংঘাত : ফের শংকায় এপারের সীমান্তবাসী - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২৪-০২-১৩ ০৩:০৩:০১

মায়ানমারে সংঘাত : ফের শংকায় এপারের সীমান্তবাসী

মায়ানমারের সংঘাত : ফের শংকায় সীমান্তবাসী

নিজস্ব প্রতিবেদক :  গেল ৩ দিন ধরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত শান্ত রয়েছে। বান্দরবান ও কক্সবাজারের সীমান্তের ওপার থেকে ভেসে আসছে না গোলাগুলির আওয়াজ। সীমান্ত ডিঙ্গিয়ে আসছে না মায়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যরা। তবুও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ও কক্সবাজারের উখিয়া এবং টেকনাফ সীমান্তের লোকজন আতংকে রয়েছে। দখল হারিয়ে ফেলা সীমান্ত চৌকি উদ্ধারে মায়ানমারের জান্তা সরকারের সেনাবাহিনীর যেকোন মুহুর্তে হামলা চালাতে পারে এমন আশংকা নিয়ে তারা উৎকন্ঠায় দিন পার করছে।

বান্দরবান ও কক্সবাজার জেলা প্রশাসন, বিজিবি ও সীমান্তবর্তী লোকজনের কাছ থেকে প্রাপ্ত তথ্য মতে, গেল ২ ফেব্রæয়ারী থেকে বান্দরবান ও কক্সবাজারের সীমান্ত ঘেষে মায়ানমারের অভ্যন্তরে সেদেশের সেনাবাহিনী, বিজিপি ও আরকান আর্মির মধ্যে সংঘর্ষ শুরু হয়। ত্রিমুখী সংঘাতে আরকান আর্মির কাছে পরাস্ত হয়ে নাইক্ষ্যংছড়ির ঘুমঘুম থেকে টেকনাফের হোয়াইক্যং পর্যন্ত মিয়ানমারের অভ্যন্তরে থাকা প্রায় ডজনখানেক সীমান্ত চৌকি ফেলে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন বিজিপি’র ৩৩০ সদস্য। এখন সীমান্তের সবকটি চৌকি আরকান আর্মির দখলে রয়েছে। আর সেসব চৌকি পুনরুদ্ধার করতে নতুন করে হামলার ছক আকছেন মায়ানমারের সেনাবাহিনী। তাই ওখানে যেকোন মুহুর্তেই ফের সংঘাত শুরু হতে পারে।

এ বিষয়ে ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল বশর বলেন, প্রায়ই প্রতিবছরই মায়ানমারে গন্ডগোল হয়। তবে এবারের সংঘাতের মাত্রা ভিন্ন। হারিয়ে ফেলা চৌকি উদ্ধারে সেদেশের সেনা যেকোন মুহুর্তে হামলা চালাতে পারে।

ঘুমধুম ইউপি চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ বলেন, সীমান্তে গোলাগুলি নাই। তবে লোকজন আতংকে রয়েছে। এর যথেষ্ট কারনও রয়েছে। প্রথমত সীমান্ত ঘেষে থাকা শস্যক্ষেতে অবিস্ফোরিত মর্টারশেল পাওয়া যাচ্ছে। আবার মিয়ানমার বিজিপির চৌকিগুলো বিদ্রোহীরা দখলে নিয়েছে। আর এগুলো তো পুনুরুদ্ধারের চেষ্টা করবেই সেদেশের সেনাবাহিনী। এনিয়েও শংকা রয়েছে।

এদিকে আতংকগ্রস্ত উখিয়ার পালংখালী সীমান্তের লোকজন। এই ইউনিয়নের রহমতের বিল সীমান্ত ঘেষেই মায়ানমারে চৌকিতে সবচেয়ে বড় সংঘাত হয়েছে। এখান দিয়ে ১৩৭ জন বিজিপি সদস্যসহ মায়ামারের ২৩ জন উগ্রপন্থী আগ্নেয়াস্ত্রসহ গ্রামে ঢুকে পড়েছে। এখন পর্যন্ত এই সীমান্ত থেকে ৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে একজনের মাথায় হেলমেট ও গায়ে খাকি পোষাক ছিল। এছাড়া অন্য মরদেহের শরীরে বুলেট ও ম্যাগজিন বাধা ছিল।

এবিষয়ে পালংখালী ইউপি চেয়ারম্যান আবদুর গফুর বলেন, সীমান্ত আপাতত শান্ত রয়েছে। তবে ৫ ফেব্রæয়ারী রাত থেকে ৬ ফেব্রæয়ারী পর্যন্ত এই সীমান্তে ব্যাপক সংঘাত হয়েছে। সেদিনের ঘটনার চিহ্ন এখনও সীমান্তে রয়েছে। এছাড়া সেদিনের সংঘাতে বিজিপি তাদের চৌকি ফেলে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। সেই চৌকিটি এখন আরকান আর্মির দখলে রয়েছে। সেটি পুনুরুদ্ধার করতে মায়ানমারের সেনাবাহিনী ফের সংঘাত শুরু করতে পারে বলে তো আশংকা রয়েছে। এজন্য সীমান্তের খুব কাছকাছি লোকজনকে না যেতে মাইকিং করা হয়েছে।

বাংলাদেশ সীমান্ত ঘেষে মায়ানমারে ফের সংঘাত বাধঁতে পারে এমন আশংকা করে সীমান্ত বিশেষজ্ঞ মেজর ( অব:) এমদাদ হোসেন বলেন, চৌকি উদ্ধারে অবশ্যই মায়ানমার সেনাবাহিনী ফের সীমান্তে হামলা চালাবে। এই ক্ষেত্রে তাঁরা কৌশল পরিবর্তন করে চৌকি লক্ষ্য করে দূর থেকে মর্টারশেল, রকেট লঞ্চারসহ ভারী বোমা ছুড়তে পারে অথবা বিমান হামলা চালাতে পারে। তবে এর আগে সেদেশের সরকার কিংবা বিদ্রোহীরা সমঝোতার চেষ্টা করতেও পারে।

কক্সবাজারের ৩৪ বিজিবি‘র অধিনায়ক লে. কর্ণেল আবদুল্লাহ আল মাশরুকি বলেন, সীমান্ত পরিস্থিতি আপাতত শান্ত রয়েছে। তবুও যেকোন অপ্রীতিকর ঘটনা মোকাবেলা ও অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে বিজিবির টহল জোরদার করা হয়েছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান বলেন, গতকাল চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফাইল আহমেদ, বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম বিভাগের ডিআইজি নূরে আলম মিনা ও বান্দরবানের জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দিনসহ কক্সবাজার-বান্দরবানের সীমান্ত এলাকা পরির্দশন করেছি। সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

আরো সংবাদ