যুদ্ধ ইউক্রেনে, দাম বাড়ছে দেশে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২২-০৩-১১ ২০:৪৯:০০

যুদ্ধ ইউক্রেনে, দাম বাড়ছে দেশে

নিউজ ডেস্ক :  ইউক্রেনে যুদ্ধ লেগেছে ২৪ ফেব্রুয়ারি। আর তারপর থেকেই দেশের বাজারে ভোজ্যলে যেন সোনার হরিণ। শুক্রবার (১১ মার্চ) সকালে সেগুনবাগিচা কাঁচাবাজারে বাজার করতে যাওয়া মো. জাহাঙ্গীর হোসেনের অভিজ্ঞতাও তাই।

‘সকাল থেকে হন্য হয়ে ঘুরছি। এত বড় মার্কেটে কোথাও সয়াবিন তেল নেই। যে দোকানেই যাচ্ছি, বলছে, তেল শেষ হয়ে গেছে, কোম্পানির কাছে তেল নেই, তাই তেল পাচ্ছি না। মার্কেটে না পেয়ে মহল্লার একটি মুদি দোকানে তেল পেলাম। তবে এক লিটারের দাম ২০০ টাকা চায়। এক লিটার ২০০ টাকা দিয়ে তেল কিনলে বাকি বাজার কী দিয়ে করবো?’ সংবাদ-এর এই প্রতিবেদককে বলছিলেন জাহাঙ্গীর হোসেন নামের একজন ক্রেতা। তিনি একজন বেসরকারি চাকরিজীবী।

এই মুহূর্তে সরকারের নির্ধারিত দাম অনুযায়ী, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটারে সর্বোচ্চ মূল্য ১৬৮ টাকা, পাঁচ লিটারের বোতলের দাম ৭৯৫ টাকা। আর খোলা সয়াবিন লিটারপ্রতি ১৪৩ টাকা। এই দাম ফেব্রুয়ারি মাসের শুরুতে নির্ধারণ করা হয়েছে। কিন্তু এই দামে মিলছে না কোথাও। ভোজ্যতেলই যেন দেশের বাজার থেকে উধাও হয়ে গেছে। আর যদি ভাগ্যক্রমে কেউ পায়, তবে অভিজ্ঞতা জাহাঙ্গীর হোসেনের মতোই। অন্য নিত্যপণ্য পাওয়া যাচ্ছে তবে দামের বাহার ভোজ্যতেলের মতোই।

জাহাঙ্গীর বলছেন ‘শুধু তেলই নয়, প্রায় প্রতিটি পণ্যের দাম বেড়ে গেছে। আমার তিন সদস্যের পরিবার। প্রতি সপ্তাহে আগে প্রায় ১০ কেজি সবজি কিনতাম। এখন সেটা অর্ধেকে নামিয়ে চার থেকে পাঁচ কেজি কিনি। বাড়তি দামের কারণে এখন কম খাওয়া শুরু করেছি।’

শুধু জাহাঙ্গীর হোসেনই নয়, বাজার করতে আসা ইসতিয়াক, আলম হোসেন, সেলিনা আক্তারের মতো অনেক ক্রেতা নিত্যপণ্যের বাড়তি দামের কারণে কম কিনছেন। তারা বলছেন, সংসার চালাতে হলে এভাবে চলা ছাড়া উপায় নেই।

ইসতিয়াক হোসেনের অভিযোগ, নিত্যপণ্যের দাম গত কয়েক বছর ধরেই বাড়ছিল। ‘কখনো যৌক্তিক, তবে অনেক সময় অযৌক্তিক। ব্যবসায়ীরা যে যেভাবে পারছেন, সাধারণ মানুষকে জিম্মি করে বাড়তি দাম নিচ্ছেন।’

‘তারা যে অযৌক্তিক দাম বাড়ান সেটার উদারহণ হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। হাজার মাইল দূরে যুদ্ধ হচ্ছে, আর বাংলাদেশে নিত্যপণ্যের দাম বাড়ছে। যুদ্ধের প্রভাবে যদি দাম বাড়ে, তাহলে তো এই মুহূর্তে বাড়ার কথা না। এর প্রভাবে আরও কিছুদিন পর বাড়বে। তাহলে এখন বাড়লো কিভাবে? এখন তো তারা আগে কেনা পণ্য বিক্রি করছেন। আগের কেনা পণ্যের দাম বাড়ার তো কথা না,’ বললেন ইসতিয়াক।

বেড়েছে সব পণ্যের দাম

বাজারে সরেজমিন গিয়ে ইসতিয়াক হোসেনের কথার সত্যতা মেলে। শুক্রবার সেগুনবাগিচা কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আগে নিত্যপণ্যের যা দাম ছিল, তার মধ্যে অধিকাংশ পণ্যের দাম প্রতি কেজিতে পাঁচ থেকে ৫৫ টাকা পর্যন্ত বেড়ে গেছে। অথচ এসব পণ্য অনেকগুলোই দেশেই উৎপাদিত। আর আমদানি করা যা বিক্রি হচ্ছে সেগুলো অনেক আগেই কেনা।

শুক্রবার সেগুনবাগিচা কাঁচাবাজারে দেখা যায়, মোটা চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫২ টাকা। অথচ ইউক্রেন যুদ্ধের আগে অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি শুক্রবার বিক্রি হয়েছে ৫০ টাকায়। অর্থাৎ দাম বেড়েছে ২ টাকা। দেশি মশুর ডাল যুদ্ধের আগে বিক্রি হয়েছে ১১৫ টাকা কেজি। শুক্রবার বিক্রি হয়েছে ১২৫ টাকা কেজি। অর্থাৎ ডালের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা। সয়াবিন তেল আগে বিক্রি হয়েছে ১৬৫ টাকা লিটার, শুক্রবার বিক্রি হয়েছে ১৮০ থেকে ২২০ টাকা পর্যন্ত, যে দোকানদার যত নিতে পারে তাই নিচ্ছে। এই হিসাবে সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ১৫ টাকা থেকে শুরু করে ৫৫ টাকা পর্যন্ত।

একইভাবে পেঁয়াজের দাম ১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬৫ টাকায়। প্রতি ডজন ডিমে (লাল) ১০/২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। আলুতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। ব্রয়লার মুরগি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। চিনি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। গরুর মাংসে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬৫০ টাকায়। কয়েকটি সবজি একত্রে গড়ে যুদ্ধের আগে বিক্রি হয়েছিল প্রতি কেজি ৬০ টাকায়, শুক্রবার সেটির গড় দাম ৫ টাকা বেড়ে বিক্রি হয়েছে ৬৫ টাকায়। তবে বাজার ভেদে এই দাম কিছুটা কম বেশি হতে পারে। এভাবে অধিকাংশ নিত্যপণ্যের দাম রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অজুহাতে বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। ইউক্রেনে হামলা চালিয়ে ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু করেছে রাশিয়া। এর জবাবে রাশিয়ার ব্যক্তি ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্র এবং তাদের পশ্চিমা মিত্ররা। বাল্টিক অঞ্চলের যে সমুদ্রপথ ধরে রাশিয়ার বাজারে বাংলাদেশি পণ্য এতদিন আমদানি-রপ্তানি হচ্ছিল, সেসব এলাকাতেও যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে বাংলাদেশের অর্থনীতিতেও এর প্রভাব পড়বে। তবে এখনই দাম বাড়ার যৌক্তিক কোন কারণ নেই বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, ‘আমদানি করা পণ্যের দাম বিশ্ববাজারে বাড়লে এখানেও বাড়বে। কিন্তু ব্যবসায়ীদের অনেকে এর অনৈতিক সুযোগ নেন। দেশের বাইরে বাড়লে আগে কম দামে আমদানি করার পণ্যের দামও তারা বাড়িয়ে দেন। বড় দেশ যখন যুদ্ধে জড়িয়ে পড়ে, তখন তার প্রভাব সারাবিশ্বেই পড়ে। আমাদের এখানেও পড়বে। এখনও প্রভাব পড়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। কিন্তু এখনই সুযোগসন্ধানীরা সক্রিয়।’

যুদ্ধের অজুহাতে ব্যবসায়ীরা যে দাম বাড়িয়ে দিয়েছেন, তা বলছে সরকারি তদারকি সংস্থা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সম্প্রতি ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশে সয়াবিন তেলের বাড়তি দাম নিয়ে ১৫ দিনে আনুমানিক প্রায় ১০০০ কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেছেন, ‘তেলের বাড়তি দাম নিয়ে গত ১৫ দিনে প্রায় এক হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে। প্রতিদিনের ভোজ্যতেলের চাহিদার সঙ্গে তুলনা করে আমরা অনুমানিক এই পরিসংখ্যান পেয়েছি। প্রতিদিন যদি ৫০০০ টন ভোজ্যতেলে চাহিদা থাকে, তাতে লিটারে ১০ টাকা করে বাড়লে মোট অঙ্কটা অনেক বড় হয়। এভাবে আনুমানিক একটা পরিসংখ্যান আমরা দিয়েছি।’

ভোক্তা অধিকার অধিদপ্তর এমন কথা বললেও মানতে নারাজ মিল মালিকরা। তারা বলছেন, তারা তেল মজুদ করছেন না। বাজারেও সরবরাহের ঘাটতি নেই।

মেঘনা গ্রুপের উপ-উপদেষ্টা মোহাম্মদ শফিউর রহমান বলেন, ‘তেল সরবরাহের সংকটের সঙ্গে মিলগুলো জড়িত নয়। আমাদের সরবরাহ কখনই বন্ধ নেই। আমরা গত তিন মাসের তেল সরবরাহের যে তথ্য সরকারকে দিয়েছি, তা সরকার যাচাই করে দেখবে। তাতে আমাদের আপত্তি নেই।’

তবে খুচরা দোকানদাররা বলছেন, কোম্পানি তেল দেয় না।

শুক্রবার খিলগাঁও কাঁচাবাজারের মুদি দোকানদার জিয়াউর রহমান কোম্পানির কাছে থেকে তেল না পাওয়ার কথা জানান। তিনি বলেন, ‘গত এক সপ্তাহ তেল দিচ্ছে না কোম্পানিগুলো। এর মধ্যে যে পরিমাণ তেল ছিল সেগুলো বিক্রি হয়ে গেছে। তাই এখন তেল কিনতে আসা ক্রেতাদের ফেরত পাঠাচ্ছি।’

শুধু তাই নয়, খুচরা বিক্রেতারা আরও বলছেন, মার্চ মাসের প্রথমদিন থেকেই ডিলারদের কাছ থেকে তারা তেল পাচ্ছেন না। ঢাকার বনানীর একজন খুচরা বিক্রেতা বলছিলেন, কোম্পানি থেকে সাপ্লাই দিচ্ছে না। ওরা বলছে তেল নেই। ওরা বলছে তেলের রেট ১২ টাকা করে বাড়বে, কিন্তু নতুন করে তেল দিচ্ছে না। ফেব্রুয়ারির ২৮ তারিখের পর থেকে আর নতুন তেল আনতে পারি নাই। শুধু আমিই না, এই এলাকার কোন দোকানদারই তেল পায়নি।’

নাম প্রকাশ না করার শর্তে এই বিক্রেতা আরও বলেছেন, ‘কেউ কেউ বলছে, পাঁচ লিটার বোতল ৭৯০ টাকায় নিতে হবে। কিন্তু ৭৯০ টাকায় আনার পর ৭৯৫ টাকায় বেঁচতে হবে, এত সীমিত লাভে কোন দোকানদার আনতে চায় না মাল? এজন্য তেল নাই দোকানে।’

এদিকে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানেও মিল মালিকদের তেল মজুদ করার বিষয়টি প্রমাণিত হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন মিল ও আড়তে অভিযান চালিয়ে অনেকগুলো আড়ত সিলগালা করেছে ভোক্তা অধিকারের কর্মকর্তারা।

সম্প্রতি রাজধানীর যাত্রাবাড়ীতে অভিযান চালিয়ে মজুদ করে বেশি দামে সয়াবিন তেল বিক্রির অভিযোগে আবুল খায়ের ট্রেডার্স নামের তেলের ডিলারের দোকানটি সিলগালা করা হয়। এ সময় সেখানে পাওয়া ৬০ ব্যারেল তেলও জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এছাড়া দোকানটিকে দুই লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

এছাড়া শ্যামবাজারে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে দুই ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, ‘আমরা গিয়ে দেখতে পাই সরকারের বেঁধে দেয়া লিটারপ্রতি ১৪৩ টাকার তেল ওই ব্যবসায়ী বিক্রি করছেন ১৭৩ টাকা করে।’

মূল্যস্ফীতি : শুভংকরের ফাঁকি?

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) এক প্রতিবেদনে দেখা যায়, ২০২০ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ। ২০১৯ সালে বেড়েছিল ৬ দশমিক ৫০ শতাংশ আর ২০১৮ সালে ৬ শতাংশ। ঢাকায় জীবনযাত্রার ব্যয় সবচেয়ে বেশি বেড়েছে এই সময়ে।

এদিকে জীবনযাত্রার ব্যয় ও মূল্যস্ফীতির সরকারি যে তথ্য পাওয়া যায় তার চেয়ে আরও বেশি বেড়েছে বলে দাবি করেছে বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং-সানেম। সংস্থাটি দাবি করেছে, বাংলাদেশের প্রান্তিক পরিবারগুলো খাদ্য মূল্যস্ফীতির যে হারের সম্মুখীন হচ্ছে, তা সরকারিভাবে উল্লিখিত খাদ্য মূল্যস্ফীতির হারের দ্বিগুণেরও বেশি।

সংস্থাটি বলছে, গত ১৬ ফেব্রুয়ারি বিবিএস যে হিসাব প্রকাশ করেছে, তাতে উল্লেখ করা হয়েছে চলতি বছরের জানুয়ারিতে দেশে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ। তবে সানেমের হিসাবে এই হার এখন ১২ শতাংশের বেশি। শহর এলাকায় এখন সার্বিক মূল্যস্ফীতির হার বা জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১২ দশমিক ৪৭ শতাংশ। গ্রামে এই হার ১২ দশমিক ১০ শতাংশ।

সংস্থার নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্বিবদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান বলেন, ‘পণ্যমূল্য নিয়ে সরকারি সংস্থা বিবিএস যে তথ্য দিচ্ছে তা, বাস্তবের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ ক্ষেত্রে যদি সঠিক তথ্য তুলে আনা না হয়, তবে পুনরুদ্ধার প্রক্রিয়া টেকসই হবে না।’

রাজশাহীর বাজারে বেড়েছে কাঁচা মরিচের দাম

সপ্তাহের ব্যবধানে রাজশাহীর বাজারে নিত্যপ্রয়াজনীয় দ্রব্যের মধ্যে কেজিতে প্রায় ১০ হতে ১৫ টাকা পেঁয়াজের দাম কমেছে। তবে কেজিতে ১০ হতে ১৫ টাকা বেড়েছে কাঁচা মরিচের দাম। এছাড়া প্রায় সব ধরনের সবজির দাম কমতির দিকে রয়েছে। গত সপ্তাহে সয়াবিন তেলের দাম নিয়ে যে অস্থিরতা ছিল এখন তা স্থিতিশীল রয়েছে।

শুক্রবার রাজশাহী নগরীর কাঁচাবাজার ঘুরে এসব চিত্র পাওয়া গেছে। তবে সাধারণ ক্রেতারা বলছেন তেলসহ সব ধরনের পণ্যের দাম বেড়ে যাওয়ায় ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। গত সপ্তাহে সয়াবিন তেলের নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি ও বাজারে কৃত্রিমভাবে তেল সংকটের চিত্র দেখা গিয়েছিল বর্তমানে সেটি নেই। বাজারে পর্যাপ্ত তেল সরবরাহ থাকায় নির্ধারিত দামেই বিক্রি হচ্ছে এবং তা ক্রেতাদের চাহিদা মতোই দেয়া হচ্ছে বলে ব্যবসায়ীরা জানান।

গত সপ্তাহে পেঁয়াজ ৫৫-৬০ টাকা কেজিতে বিক্রি হলেও বর্তমানে তা ১০-১৫ টাকা কমে ৩৫-৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কাঁচা মরিচ কেজিতে ৫৫-৬০ টাকা বিক্রি হলেও তা ১০ টাকা বেড়ে ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আলু ২০ টাকা থেকে ৩ টাকা কমে ১৭ টাকা, আদা ৫০ টাকা, দেশি রসুন ৫০ টাকা তবে চায়না রসুন গত ৮৫-৯০ টাকা বিক্রি হলেও তা হঠাৎ বেড়ে ১৩৫ টাকা বিক্রি হচ্ছে। বেগুন ১৫ টাকা কেজি। নতুন সবজি ফুলকপি ও ঢ়েড়স ৪০ টাকা, মসুর ডাল ১২০ টাকা, মুগ ডাল ১৩০ টাকা, বুট ১০০ টাকা এবং বিদেশি বুট ৭৫ টাকা, চিনি ৭৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।সূত্র-দৈনিক সংবাদ

আরো সংবাদ