রামগড় সীমান্ত দিয়ে ঢুকছে ভারতীয় গরু - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৬-০১ ০৮:০৪:২১

রামগড় সীমান্ত দিয়ে ঢুকছে ভারতীয় গরু

নিউজ  ডেস্ক : কোরবানির ঈদকে সামনে রেখে সংঘবদ্ধ চোরাকারবারি দল রামগড়ের বিভিন্ন সীমান্ত দিয়ে প্রচুর ভারতীয় গরু পাচার করে আনছে বাংলাদেশে। ভারত থেকে পাচার হয়ে আসা গরুর চালান চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। রামগড় সীমান্তের ওপারে ভারতের দক্ষিণ ত্রিপুরার সাবরুমের কাঁটাতারের বেড়াবিহীন সীমান্ত এলাকা দিয়ে এসব গরু আসছে। আগে দেশীয় জাতের গরুর চালান আসলেও এবার কোরবানির ঈদ উপলক্ষে বৃহদাকারের সাদা গরুও আসছে ভারত থেকে। সীমান্তরক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে গরু পাচার করা হচ্ছে বলে দাবি বিজিবির।

এদিকে, সোমবার রাতে রামগড় পৌরসভার প্রাণকেন্দ্র সীমান্তবর্তী ফেনীরকুল এলাকায় পাচার হয়ে আসা ১৫টি ভারতীয় গরু আটক করেছে ৪৩ বিজিবির সদস্যরা। তবে পাচারকারীদের ধরতে পারেনি বিজিবি।

স্থানীয় সূত্রগুলো জানায়, রামগড়ের ফেনীরকুল ছাড়াও মন্দিরঘাট, কাশিবাড়ি, খেদা, লাচারিপাড়া সীমান্ত দিয়ে ভারত থেকে গরুর চালান পাচার হয়ে আসে। এসব সীমান্তের ভারতের অংশে অধিকাংশ এলাকায় কাঁটাতারের বেড়া না থাকায় দু’দেশের চোরাকারবারিরা গরুসহ অন্যান্য মালামাল সহজে পাচার করতে পারে।

সূত্র জানায়, গরু পাচার কাজে স্থানীয় একাধিক সিন্ডিকেট রয়েছে। এ সিন্ডিকেট মূলত গরুর চালান নির্দিষ্ট স্থানে পৌঁছানোর কাজ করে থাকে। রামগড়ের পার্শ্ববর্তী ফটিকছড়ির বাগানবাজার, চিকনছড়াসহ কয়েকটি এলাকার পেশাদার বড় গরু বেপারীদের সাহায্যকারী হিসেবে কাজ করে। বেপারীরা ভারতের পাচারকারীদের কাছ থেকে চাহিদা মাফিক গরু ক্রয় করে। তারা নির্দিষ্ট সীমান্ত পথে স্থানীয় সিন্ডিকেটের কাছে গরুর চালান হস্তান্তর করে। পরে সিন্ডিকেটের তত্ত্বাবধানে পাচার হয়ে আসা গরুর চালান ঐ বেপারীদের ঠিকানায় পৌঁছে দেয়া হয়। এ কাজের জন্য সিন্ডিকেটের সদস্যরা প্রতি গরু পৌঁছানো বাবদ ৩ হাজার টাকা হতে ৬ হাজার টাকা পারিশ্রমিক পায়।

রামগড়ের বিভিন্ন সীমান্ত পথে আসা গরুগুলো বিশেষ করে ফটিকছড়ির বাগানবাজার এলাকায় বেপারীদের কাছে পৌঁছে দেয়। সীমান্তবর্তী ফেনী নদীর ভারতীয় অংশে এখানকার সিন্ডিকেটের লেবারদের কাছে গরুগুলো হস্তান্তর করে ওপারের পাচারকারীরা। রামগড় থেকে বৃহদাকারের গরুগুলো ট্রাক কিংবা পিকআপে এবং দেশীয় জাতের ছোট ও মাঝারি আকারের গরুগুলো পায়ে হাঁটিয়ে বাগানবাজারে পৌঁছে দেয়া হয়।

বাগানবাজার থেকে এসব গরুর চালান চলে যায় দেশের বিভিন্ন স্থানে। সোমবার (৩০ মে) রাতে রামগড় স্থল বন্দরের ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু সংলগ্ন ফেনী নদীর কুল এলাকায় সীমান্ত পাড়ি দিয়ে গরু পাচারের গোপন সূত্রে খবর পেয়ে ৪৩ বিজিবির মহামুনি বিওপির নায়েব সুবেদার মো. মতিউর রহমানের নেতৃত্বে ঐ এলাকায় অভিযান চালিয়ে ফেণীনদী পার হয়ে আসা ১৫টি গরু আটক করা হয়।

বিজিবি জানায়, তাদের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা গরুগুলো রেখে পালিয়ে যায়। আটক গরুর বাজার মূল্য ৫ লক্ষ ৭৫ হাজার টাকা বলে জানায় বিজিবি।

৪৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ হাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, সীমান্ত সুরক্ষার পাশাপাশি মাদক, গরু পাচার ও কাঠ পাচারসহ নানা ধরনের অপরাধ নির্মূলে ভবিষ্যতেও বিজিবির এমন অভিযান অব্যাহত থাকবে। চোরাচালানসহ সীমান্তের সকল অপরাধ প্রতিরোধে তিনি সকলের সর্বাত্মক সহায়তা কামনা করেন। সুত্র-পূর্বকোণ

আরো সংবাদ