রেড ক্রিসেন্ট ইউনিটে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৩-০৯ ১৫:৩১:৫১

রেড ক্রিসেন্ট ইউনিটে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

রেড ক্রিসেন্ট ইউনিটে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

সংবাদ  বিজ্ঞপ্তি  : টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদিন ব্যাপি নানা আয়োজনের মধ্য দিয়ে কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট এর উদ্যোগে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস-২০২২।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরের ডিআর ও যুব স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খোরশেদ আলম, সেক্রেটারী, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের নারী স্বেচ্ছাসেবক, মেহেরুন জান্নাত নিসা।

এছাড়াও অনলাইনে অংশগ্রহণ করেন ইউনিট লেভেল অফিসার ও সোসাইটির সহকারী পরিচালক আজরু উদ্দিন সাফদার ও ডাঃ সুকন্যা প্রীতি, ম্যানেজার-স্বাস্থ্য, কানাডিয়ান রেডক্রস। বিকাল তিন ঘটিকায় প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইউনিটের যুব প্রধান আসিফ রায়হান কাফি। তিনি যুব স্বেচ্ছাসেবকদের বিশেষ করে নারী স্বেচ্ছাসেবকগণ মাঠপর্যায়ে সম্মান ও মর্যাদা নিয়ে কিভাবে কাজ করতে পারে এবং রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনকে আরো জোরদার করা যায় সে বিষয়ে উৎসাহ প্রদানসহ আজকের দিবসের তাৎপর্য তুলে ধরেন।
খোরশেদ আলম, সেক্রেটারী, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট তার বক্তব্যে বলেন, আজকের দিনটি নারীদের জন্য বিশেষ দিন। তবে এইদিন যেন কেবল আজকের মধ্যে সীমাবদ্ধ না থাকে। প্রতিদিনই যেন আমরা নারীদের অধিকার ও মর্যাদা নিয়ে পরিবারে, সমাজে ও রাষ্ঠ্রীয় পর্যায়ে কথা বলার চর্চা করি। তিনি নারী স্বেচ্ছাসেবকদের কাজের প্রশংসা করেন এবং পুরুষ স্বেচ্ছাসেবকদেরকে নারী স্বেচ্ছাসেবকদের সাথে পেশাগত সম্পর্ক স্থাপনের পরামর্শ প্রদান করেন এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক আচরণবিধিমালা এবং দিক নির্দেশনা মোতাবেক রাষ্ট্রীয় যেকোনো দূর্যোগে একসাথে কাজ করার আহŸান জানান।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিআর ও যুব স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার। তিনি বলেন যেকোনে দূর্যোগে দ্রæত সাড়া প্রদানের ক্ষেত্রে ইউনিটের যুব স্বেচ্ছাসেবকদের ভূমিকা অনস্বীকার্য। বিশেষ করে নারী স্বেচ্ছাসেবক যারা নিজের জীবনে ঝুঁকি নিয়ে আর্তমানবতার সেবায় নিঃস্বার্থহীনভাবে কাজ করে যাচ্ছে।

কানাডিয়ান রেডক্রস এর প্রতিনিধি ডাঃ সুকন্যা প্রীতি বলেন কানাডিয়ান রেড ক্রস নারীর অধিকার ও সুরক্ষা রক্ষায় বাংলাদেশে নানা কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। বর্তমান সময়ে কক্সবাজার জেলায় সরকারি- বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সাধন করে সাধারণ জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে। একইসাথে আগামী দিনগুলোতেও কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের সাথে সমন্বয়, কারিগরি ও আর্থিক সহযোগিতা প্রদান করে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিট লেভেল কর্মকর্তা ও সোসাইটির সহকারী পরিচালক আজরু উদ্দিন সাফদার, ইকোসেক প্রকল্পের কর্মকর্তা জনাব শোয়েব লিংকন, আরএফল প্রকল্পের কর্মকর্তা আশরাফুজ্জামান, ইউনিটের যুব স্বেচ্ছাসেবক মোহাম্মদ আবদুল্লাহ, রুবায়েত হোসেন রাফি, এলমুন নাহার, জেসমিন সুলতানা, কামরুন নাহার সুইটি, আসমা আহমেদসহ আরো অনেকেই।

আজকের দিবসের তাৎপর্য ও গুরুত্বের উপর বিষয় ভিত্তিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ী নারী স্বেচ্ছাসেবকদের মাঝে উপহারসামগ্রী প্রদান করা হয়। অনুষ্ঠানের সভাপতি মেহেরুন জান্নাত নিসা আগত সকল স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক সময়োপযোগী বক্তব্য তুলে ধরেন এবং ধন্যবাদ জ্ঞাপনের মধ্য অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আরো সংবাদ