সাগরে আটকে পড়া রোহিঙ্গাদের আশ্রয় দেবে না ইন্দোনেশিয়া - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-২৮ ১৯:০৮:০৬

সাগরে আটকে পড়া রোহিঙ্গাদের আশ্রয় দেবে না ইন্দোনেশিয়া

নিউজ ডেস্ক : শতাধিক রোহিঙ্গা নিয়ে উপকূলে আটকে পড়া নৌযান মেরামতে সহযোগিতা করবে ইন্দোনেশিয়া। কিন্তু আটকে পড়া এই রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কর্মকর্তাদের বরাতে মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

সুমাত্রার পশ্চিমাঞ্চলীয় দ্বীপের বিরিউয়েন জেলার উপকূলে আটকে পড়া নৌযান শনাক্ত করেন জেলেরা। এতে নারী ও শিশুসহ প্রায় ১২০জন আরোহী রয়েছে।

স্থানীয় নৌবাহিনীর এক কর্মকর্তা ডিয়ান সুরিয়ানসিয়াহ বলেন, রোহিঙ্গারা ইন্দোনেশিয়ার নাগরিক নন, আমরা তাদেরকে শরণার্থী হিসেবে তীরে আনতে পারি না। এটাই সরকারের নীতি।
তিনি জানান, কর্তৃপক্ষ আটকে পড়া নৌযানে খাবার, ওষুধ ও পানিসহ মানবিক এবং মেরামতে সহযোগিতা করবে। শরণার্থীবিষয়ক ১৯৫১ সালের জাতিসংঘ কনভেনশনে স্বাক্ষর করেনি ইন্দোনেশিয়া।

মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী কমিশনার এক বিবৃতিতে বলেছেন, নৌযানটির ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তীরে ভেড়ার অনুমতি দেওয়া উচিত। আটকে পড়াদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ইউএনএইচসিআর।

স্থানীয় জেলে সম্প্রদায়ের এক নেতা বদরুদ্দিন ইউনুস জানান, শরণার্থীরা ২৮ দিন ধরে সাগরে আটকা পড়েছে। তাদের কয়েকজন অসুস্থ হয়ে পড়েছে এবং একজনের মৃত্যু হয়েছে।

আরো সংবাদ