সীমিত আকারে চালু হওয়া পর্যটন এখন সরগরম - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২১-০৮-২২ ০৭:৪১:৫৬

সীমিত আকারে চালু হওয়া পর্যটন এখন সরগরম

বিশেষ প্রতিবেদক  : করোনা সংক্রমণ রোধে প্রায় ৪ মাসেরও অধিক সময় জনবিচ্ছিন্ন ছিল কক্সবাজারের পর্যটন স্পটগুলো। করোনা প্রাদুর্ভাবে বন্ধ হওয়া পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক খুলে দেয়া হয় ১৯ আগস্ট। স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে সীমিত আকারে চালু হওয়া পর্যটনে এখন সরগরম। তবে আগত পর্যটকরা স্বাস্থ্যবিধি মানতে উদাসিন।

শুক্রবার ও শনিবার (রির্পোট লেখাকালে) পর্যটক মুখর সৈকতে সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি কাউকে। একইভাবে সরকারের দেয়া নির্দেশনা বাস্তবায়নেও তেমন কারও আগ্রহ নেই। যে যার মতো করে সৈকতে ঘোরাফেরা করছেন। দূরত্ব যেমন মানা হচ্ছে না, তেমনি কারও মুখে নেই মাস্ক। হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার তো সৈকতে দুস্কর। শুক্রবার ভোর থেকে সৈকতে ভিড় করেছেন নানা বয়সী পর্যটক। তবে সিংহভাগ পর্যটকই স্বাস্থ্যবিধি মানছেন না বলে অভিযোগ করেছে সৈকতে দায়িত্বরত লাইফগার্ড কর্মীরা। আগত পর্যটকরা সমুদ্র সৈকতের পাশাপাশি দরিয়ানগর, হিমছড়ি ঝর্ণা, ইনানীর পাথুরে সৈকত, রামু বৌদ্ধ বিহার, মহেশখালী আদিনাথ মন্দিরসহ জেলার পর্যটন স্পটগুলোতেও ঢুঁ মারছেন।

সীমিত আকারে চালু হওয়া পর্যটন এখন সরগরম

সীমিত আকারে চালু হওয়া পর্যটন এখন সরগরম

জানাগেছে, করোনা সংক্রমণ রোধে গত ১ এপ্রিল থেকে সৈকতে পর্যটকের সমাগম নিষিদ্ধ করে কক্সবাজার জেলা প্রশাসন। এরপর থেকে টানা সাড়ে চার মাস সৈকত ফাঁকা ছিল। ১৯ আগষ্ট সকাল থেকে পর্যটকদের জন্য সৈকত উন্মুক্ত করা হয়। একই সঙ্গে বন্ধ থাকা টেকনাফ, সেন্টমার্টিন, রামু, চকরিয়া, মহেশখালীসহ জেলার সব বিনোদনকেন্দ্র খুলে দেয়া হয়েছে। ভ্রমণে আসা পর্যটকদের সেবায় আগেই প্রস্তুত রাখা হয় শহরের পাঁচ শতাধিক হোটেল, মোটেল, গেস্টহাউস, কটেজ এবং তিন শতাধিক রেস্তোরাঁ।

স্বাস্থ্যবিধি না মানা নিয়ে হোটেল মোটেল গেষ্ট হাউজ মালিক সমিতির নেতা আবুল কাশেম সিকদার বলেন, এতো দিন কঠোর বিধিনিষেধে মানুষ ঘরে আটকে ছিলেন। এখন বিধিনিষেধ নেই, সবাই চাইছে পরিবার-পরিজন নিয়ে নির্জন সৈকত ঘুরতে, শরীর মন ভালো রাখতে। তা ছাড়া মানুষের অবস্থা বিবেচনা করে কক্ষ ভাড়া সর্বোচ্চ ৬০ শতাংশ কমিয়ে বিশেষ প্যাকেজ দিয়েছে হোটেল, মোটেল ও গেস্ট হাউস মালিকপক্ষ। আর এ সুযোগ হাতছাড়া করছেন না পর্যটকেরা। তিনি আরও বলেন, আমাদের পক্ষ থেকে সব সময় প্রচার করা হচ্ছে যে স্বাস্থ্যবিধি মেনে চলুন। তারপরও কিছু কিছু পর্যটক দেখা যাচ্ছে স্বাস্থ্য বিধি মানছে না। এব্যাপারে পর্যটন সংশ্লিষ্টরা আরও কঠোর হতে যাচ্ছে।

কক্সবাজার চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী বলেন, করোনার গত সাড়ে চার মাসে হোটেল-মোটেল-রেস্তোরাঁসহ পর্যটন খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যবসায়িক ক্ষতি হয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা। এখন স্বাস্থ্য বিধি মেনে ব্যবসা-বাণিজ্য চালুর মাধ্যমে সেই ক্ষতি পুষিয়ে আনার চেষ্টা করছেন ব্যবসায়ীরা।

এদিকে, শুক্রবার ও শনিবার ছুটির দিনে কক্সবাজার সমুদ্র সৈকত যেন লোকে লোকারণ্য। যেন নীরবতা ভেঙ্গে সরব সমুদ্র সৈকত। করোনার ভীতি উপেক্ষা করে সৈকতের নোনা জলে গা ভাসাচ্ছেন অধিকাংশ পর্যটক। কিন্তু, স্বাস্থ্যবিধির বালাই নেই। সরকারের বেধে দেয়া বিধি-নিষেধ মানছে কেউ। বাধা দেয়ারও কেউ নেই। কিছু কিছু পর্যটক মাস্ক পড়লেও জুতার ভেতর মাস্ক রেখে গোসল করতে নেমে পড়েছে সৈকতে। অবশ্য, কক্সবাজার জেলা প্রশাসন বলছেন, স্বাস্থ্যবিধির বিষয়ে খুব সতর্কবস্থায় রয়েছে।

সরকারি নির্দেশনা মতে, ১৯ আগস্ট সকাল থেকে খুলে দেয়া হয় কক্সবাজারের সব পর্যটন ও বিনোদন কেন্দ্র। কিন্তু কক্সবাজারের পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী খুশি হলেও সরকারের বেঁধে দেয়া শর্ত হোটেল, মোটেল ও রিসোর্ট মানছে না। অধিকাংশ হোটেল-মোটেল শতকরা ৫০ শতাংশ রুম বুকিংয়ের ব্যাপারে অখুশি। তারা যেনতেন ভাবে রুম বুকিং দিচ্ছে।

ট্যুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন আহমদ বলেন, হোটেলে ৫০ শতাংশের অধিক কক্ষ ভাড়া দেয়া যাবে না। রেস্টুরেন্টসহ সবখানে পর্যটকদের শতভাগ স্বাস্থ্যবিধি মানতে হবে। সঠিকভাবে স্বাস্থ্যবিধিসহ সরকারের বেধেঁ দেয়া নির্দেশনা মানা না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। পর্যটকরা যাতে আবাসন নিশ্চিত করে এবং স্বাস্থ্যবিধি মেনে কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেন।

কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, পর্যটন খোলা হলেও সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। এ জন্য কক্সবাজার জেলা প্রশাসন সতর্ক দৃষ্টিতে রয়েছে। আর যারা পর্যটকরা আসবে তাদেরও দেশের নাগরিক হিসাবে স্বাস্থ্যবিধি মানা প্রয়োজন। সামাজিক দুরত্বের পাশাপাশি স্যানিটাইজার ও মুখে মাস্ক পড়া অবশ্য দরকার। এজন্য সংশ্লিষ্ট সকলকে নিদের্শনা দেয়া হয়েছে।

 

 

আরো সংবাদ