১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকাদান চলছে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১১-০১ ০৭:৫২:০৪

১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকাদান চলছে

১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকাদান চলছে

নিউজ  ডেস্ক  :   রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে সোমবার (১ ন‌ভেম্বর) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণমন্ত্রী জা‌হিদ মা‌লেক শিক্ষার্থী‌দের ‌টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু ম‌নি ব‌লেন, শিক্ষার্থী‌দের আগ্রহ এবং অ‌ভিভাবক‌দের চাওয়ার প্রেক্ষি‌তে আমরা শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভা‌বে ১২ থে‌কে ১৭ বছ‌রের শিক্ষার্থী‌দের জন্য এই টিকা কার্যক্রম শুরু ক‌রে‌ছি। প্রতি‌ কে‌ন্দ্রে ৫ হাজার ক‌রে ৮টি কে‌ন্দ্রে দৈ‌নিক ৪০ হাজার ক‌রে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী ব‌লেন, ‘দেড় বছ‌রের অ‌ধিক সময় ক‌রোনার কার‌ণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। ক‌রোনার প্রকোপ কমা‌তে শিক্ষা প্রতিষ্ঠান খু‌লে দেওয়া হ‌য়ে‌ছে। এখন শিক্ষার্থী‌দের টিকা দেওয়া হ‌চ্ছে। টিকা নেওয়ার পরও ছাত্র, শিক্ষক, অ‌ভিভাবক সবাই‌কে স্বাস্থ্য স‌চেতন হ‌তে হ‌বে।’

স্বাস্থ্য ও প‌রিবার কল্যানমন্ত্রী জা‌হিদ মা‌লেক ব‌লেন, ‘শিক্ষার্থী‌দের জন্য ৩ কো‌টি টিকা লাগ‌বে। আমা‌দের কা‌ছে ২ কো‌টির ব্যবস্থা আ‌ছে। বাকী ১ কো‌টিও ব্যবস্থা হ‌য়ে যা‌বে। বন্ধুপ্রতীম দেশ আ‌মে‌রিকা ছাত্রদের জন্য ফাইজা‌রের টিকা দি‌য়ে আমা‌দের সহ‌যো‌গিতা ক‌রে‌ছে। আমরা তা‌দের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এ টিকা শিশু‌দের জন্য পরী‌ক্ষিত এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনু‌মো‌দিত।’

মন্ত্রী ব‌লেন, ‘আমরা এরম‌ধ্যে দুই ডোজ মি‌লি‌য়ে মোট ২১ কো‌টি টিকা কি‌নেছি এবং উপহার পে‌য়ে‌ছি। আগামী‌তে আরও টিকা কেনার প‌রিকল্পনা র‌য়ে‌ছে সরকা‌রের। শিক্ষার্থী‌দের এই টিকাদা‌নের পাশাপা‌শি দেশজুড়ে চলমান টিকা কার্যক্রমও অব্যাহত থাক‌বে।’

এদিকে, প্রাথমিকভাবে রাজধানীর আটটি স্কুলকে ক্লাস্টার হিসেবে চিহ্নিত করা হয়েছে। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ছাড়া বাকী সাতটি স্কুলে মঙ্গলবার (২ নভেম্বর) টিকাদান কর্মসূচি শুরু হবে। এর পাশাপাশি মতিঝিল আইডিয়াল স্কুলে টিকাদান কর্মসূচি চলমান থাকবে। এই আট স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এসব স্কুলে গিয়ে টিকা নিতে পারবে। প্রতিটি স্কুলে ২৫টি বুথ থাকবে। দিনে এ‌কেক কে‌ন্দ্রে পাঁচ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে ২২টি জেলায় স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। শিগগিরই এসব জেলায় টিকাদান কর্মসূচি শুরু হবে। পর্যায়ক্রমে দেশের সব জেলায় স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হবে। টিকা নেওয়ার জন্য স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নামের তালিকা ও জন্ম নিবন্ধন নম্বর আইসিটি বিভাগে পাঠানো হয়েছে। আইসিটি বিভাগ সেটি যাচাই করছেন। সুরক্ষা অ্যাপের মাধ্যমে স্কুল কর্তৃপক্ষ বা শিক্ষার্থী বা তাদের অভিভাবকেরা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। টিকা নেওয়ার সময় শিক্ষার্থীদের টিকা কার্ড ও জন্ম নিবন্ধনের ফটোকপি সঙ্গে আনতে হবে।

প্রাথমিকভাবে যে আটটি শিক্ষা প্রতিষ্ঠানকে চিহ্নিত করা হয়েছে, সেগুলো হলো হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথ পয়েন্ট ইন্টারন্যাশনাল স্কুল, চিটাগং গ্রামার স্কুল, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, কাকলি স্কুল, মিরপুর কমার্স কলেজ, স্কলাস্টিকা (মিরপুর) ও সাউথ ব্রিজ স্কুল। এই আট স্কুলে সেসব স্কুলের শিক্ষার্থী ছাড়াও আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও টিকা দিতে পারবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এই আট স্কুলের তালিকা স্বাস্থ্য অধিদপ্তরকে পাঠিয়েছে।

উল্লেখ্য, এর আগে মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে ১২০ শিক্ষার্থীকে ফাইজারের টিকা দেওয়া হয়েছিল। টিকা নেওয়ার পর কোনো শিক্ষার্থীর কোনো রকম শারীরীক সমস্যা হয়নি। পরবর্তী সময়ে জাতীয় পর্যায়ে আলোচনা শেষে শিক্ষার্থীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তারই ধারাবাহিকতায় আজ শুরু হয়েছে ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম।
শিক্ষার্থী‌দের এই টিকা কার্যক্রম উ‌দ্বোধনী অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন— স্বাস্থ্য অ‌ধিদপ্ত‌রের মহাপ‌রিচালক, ‌সি‌নিয়র স্বাস্থ্য স‌চিব, শিক্ষা স‌চিব, আ‌মে‌রিকার বাংলা‌দে‌শি রাষ্ট্রদূত এবং ইউএস এইড, ইউ‌নি‌সেফসহ বি‌ভিন্ন আন্তর্জা‌তিক সংগঠ‌নের কর্মকর্তাগণ।

আরো সংবাদ