আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী প্রগতি সংঘের ক্রীড়া উৎসব - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-০৬ ১৬:৫৯:৫৫

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী প্রগতি সংঘের ক্রীড়া উৎসব

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী প্রগতি সংঘের ক্রীড়া উৎসব

নিজস্ব প্রতিবেদক : ঐতিহ্যবাহী কক্সবাজার সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ক্রীড়া উৎসব আয়োজন করেছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ কক্সবাজার প্রকল্প অফিস। রবিবার (৬ মার্চ) দিনব্যাপী শহরের সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে এ ক্রীড়া উৎসব অনুষ্ঠিত হয়। এ ক্রীড়া উৎসবে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থানীয় কিশোরীরা অংশগ্রহণ করে। ক্রীড়া প্রতিযোগিতায় বিভিন্ন ক্যাটাগরিতে ৭২ জন কিশোরী অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের মধ্যে যারা বিজয়ী হয়েছে তাদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিগণ।

উক্ত ক্রীড়া উৎসবে প্রধান অতিথির বক্তব্য এ স্থানীয় সরকারের উপ পরিচালক শ্রাবস্তী রায় বলেন, খেলাধুলা ও পড়াশুনায় কিশোরদের পাশাপাশি কিশোরীদের ভূমিকা অপরিসীম। বর্তমানে সব ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে যাচ্ছে। তাই এখন পিছনে থাকানোর সময় নেই। সামনের দিকে লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন খেলাধুলায়ও অংশগ্রহণ করতে হবে।

তাহলে নারীর ক্ষমতায়নের মানসিক ও বাস্তব বাঁধা দূর হবে, যা জেন্ডার সমতা প্রতিষ্ঠার পথকে প্রশস্ত করতে সক্ষম হবে। তিনি এ ধরণের আয়োজনে কিশোরীদের আরও উৎসাহ দেওয়ার জন্য সংশ্লিষ্টদের আহবান জানান। আর যারা এতো সুন্দর ক্রীড়া উৎসব আয়োজন করেছেন তিনি তাদেরকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অক্সফাম এর হেড অফ অপরারেশন আশুতোষ দে ও সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমর চন্দ্র দেবনাথ। অনুষ্ঠান পরিচালনা করেন সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সাইফুদ্দিন খালেদ।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘ কক্সবাজার প্রকল্পের ব্যবস্থাপক সাইদা পারভীন। তিনি তার বক্তব্য এ বলেন, উত্তরাধিকারসহ পারিবারিক সম্পদ ও সম্পত্তিতে সমান অধিকার প্রতিষ্ঠিত হলে ক্ষমতায়নের মানসিক ও বাস্তব বাঁধা দূর হবে, যা জেন্ডার সমতা প্রতিষ্ঠার পথকে প্রশস্ত করবে।

তিনি আরও বলেন, সামনে এ ধরণের অনুষ্ঠান আরও অব্যাহত থাকবে। পরে তিনি সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ক্রীড়া উৎসব ২০২২ সমাপ্ত ঘোষণা করেন।

 

আরো সংবাদ