রোহিঙ্গা নিয়ে নতুন করে চক্রান্ত চালাচ্ছে মায়ানমার! - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০২-০৩ ১৩:০৬:৪৭

রোহিঙ্গা নিয়ে নতুন করে চক্রান্ত চালাচ্ছে মায়ানমার!

রোহিঙ্গা নিয়ে নতুন করে চক্রান্ত চালাচ্ছে মায়ানমার!

নিউজ ডেস্ক : মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘাতে চতুর্মুখী চ্যালেঞ্জে পড়েছে বাংলাদেশ। রাখাইনে জান্তা সরকারের কাছে ব্যর্থ হলে যুদ্ধরত আরাকান আর্মির সশস্ত্র সদস্যদের বাংলাদেশমুখী হওয়ার শঙ্কা সৃষ্টি হয়েছে। পাশাপাশি আরও চার লাখ রোহিঙ্গা অনুপ্রবেশের আতংকও রয়েছে। আসন্ন পরিস্থিতে এড়াতে বিজিবি এবং কোস্ট গার্ডদের এখনই পরিকল্পনা নেয়ার পরামর্শ দিচ্ছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

জানা যায়, মিয়ানমারের শান রাজ্যে জান্তা সরকারের সঙ্গে শান লিবারেশন আর্মির দু’বছর ধরে চলা সংঘাতে এখন শান নর্থ রাজ্যে তাং ওয়া আর্মি, কাচিন রাজ্যে কোচিন ইন্ডিপেন্ডন্ট আর্মি, ইয়াঙ্গুনে কারেন্ট ন্যাশনাল ডিফেন্স আর্মি যুক্ত হয়েছে। বাকি গ্রুপগুলোর মতোই স্বতন্ত্র অঞ্চলের দাবিতে নতুন করে যুদ্ধ শুরু করেছে রাখাইন রাজ্যের আরাকান আর্মি। সবশেষ কোনো বিদ্রোহী গ্রুপের সঙ্গে টিকতে না পেরে পিছু হটছে মিয়ানমার সেনাবাহিনী।

এর মধ্যে গত এক সপ্তাহের বেশি সময় ধরে রাখাইন রাজ্যে আরাকান আর্মির সঙ্গে সেনাবাহিনীর ভয়ঙ্কর সংঘাতে অস্থির হয়ে উঠেছে বাংলাদেশের সীমান্ত। এই যুদ্ধের অজুহাতে চার লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশের দিকে ঠেলে দেয়ার চক্রান্ত করছে জান্তা সরকার। মংডু-বুচিদং এলাকা থেকে রোহিঙ্গাদের বাংলাদেশ সীমান্তে এনে রাখা হয়েছে বলেও তথ্য রয়েছে।

টেকনাফ কোস্টগার্ডের স্টেশন কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ বলেন, যুদ্ধ পরিস্থিতিতে সীমান্তে অনেকটা উত্তেজনা বিরাজ করছে। যে কোনো সময় পরিস্থিতি বদলে যেতে পারে। রোহিঙ্গাদের নতুন করে অনুপ্রবেশের খবরও রয়েছে আমাদের কাছে। তবে এসব কিছুতে বাংলাদেশ যেন ভুক্তভোগী না হয় সেদিকে আমাদের নজরদারি রয়েছে সবদিক থেকে। নিরাপত্তায় আমরা কোনো ছাড় দিতে রাজি নই।

রাখাইন রাজ্যের সংঘাতে আরাকান আর্মি এখন অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছে। তবে যুদ্ধ পরিস্থিতি বদলে গেলে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোর পাশাপাশি এই আরাকান আর্মিকে নিয়েও বাংলাদেশকে সংকটে পড়তে হবে বলে শঙ্কা নিরাপত্তা বিশ্লেষকদের।

মিয়ানমারস্থ বাংলাদেশ দূতাবাসের সাবেক কূটনীতিক মেজর (অব.) এমদাদুল ইসলাম বলেন,  ‘না চাইতেও একটা সংঘাত বাংলাদেশের সামনে চলে আসতে পারে। আরাকান আর্মি বাংলাদেশে প্রবেশ করে একটা আক্রমণমূলক অবস্থানে চলে যেতে পারে। এই অবস্থান মোকাবিলা করার জন্য আমাদের পুরোপুরি প্রস্তুত থাকতে হবে। সেই সঙ্গে রোহিঙ্গা অনুপ্রবেশের মতো ঘটনা আবারও ঘটতে পারে। সব দিকে নজরদারি বাড়ানোর কোনো বিকল্প নেই বাংলাদেশের সামনে।’

তবে, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সীমান্ত রক্ষী বিজিবি- উপকূল রক্ষী কোস্টগার্ড এবং ক্যাম্পভিত্তিক নিরাপত্তায় পুলিশ ও আমর্ড ব্যাটেলিয়ন সতর্ক অবস্থানে রয়েছে।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নূরে আলম মিনা বলেন, মিয়ানমারের ভেতরের পরিস্থিতি নিয়ে আমাদের দেশে থাকা রোহিঙ্গাদের যাতে কোনো প্রতিক্রিয়া সৃষ্টি না হয় এ দিকটি আমরা খেয়াল রাখছি। যে কোনো উত্তেজনাকর পরিস্থিতি সামাল দেয়াতে আমাদের নজরদারি রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির মতো রোহিঙ্গা বিদ্রোহীদের অ্যালায়েন্স সংগঠন আরসা’ও সংঘাতে জড়িয়েছিলো। কিন্তু মিয়ানমার সেনা চৌকিতে অতর্কিত হামলার পর মাত্র একদিনেই পরাজয় স্বীকার করে নেয় আরসা। আর তার ফলাফল হিসাবে ৮ লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে চলে আসতে বাধ্য হয়।সূত্র- সময় সংবাদ

আরো সংবাদ