কক্সবাজারে তীব্র পানি সংকট, জনদুর্ভোগ চরমে - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৫-২০ ১২:২৮:০১

কক্সবাজারে তীব্র পানি সংকট, জনদুর্ভোগ চরমে

কক্সবাজারে তীব্র পানি সংকট, জনদুর্ভোগ চরমে

এইচএম ফরিদুল আলম শাহীন : কক্সবাজারে পানির তীব্র সংকট দেখা দিয়েছে। অস্বাভাবিকভাবে নিচে নেমে গেছে ভূগর্ভস্থ পানির স্তর। জেলা শহরসহ ৯ উপজেলার ৭২ ইউনিয়নের সিংহভাগ এলাকাতেই ক্রমে নামছে ভূগর্ভস্থ পানির স্তর। বিশেষ করে কক্সবাজার শহর পার্শ্ববর্তী অঞ্চল ও উখিয়া টেকনাফের অবস্থা খুবই ভয়াবহ।

জেলায় সরকারি প্রায় ৩১ হাজার নলকূপের মধ্যে প্রায় ৭ হাজার অকেজো হয়ে পড়েছে। পানি উঠছে না আরো অন্তত কয়েক হাজার নলকূপে। উপকূল-সমতল,উচু নিচু পাহাড়ি জনপদ সংকট একই ধরনের। ভোগান্তি বেড়েছে উখিয়া-টেকনাফের আশ্রয় ক্যাম্পেও।

অনাবৃষ্টি ও বাড়তি তাপমাত্রায় এই ভোগান্তি বলে জানিয়েছেন কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। সদরসহ উপজেলা শহরে গাড়িতে করে কিছু এলাকায় খাবার পানি সরবরাহ করা হচ্ছে। সারফেস ওয়াটারের ব্যবস্থা করা সম্ভব না হলে ভবিষ্যতে এই সংকট আরো বাড়তে পারে বলে অভিমত তার।

কক্সবাজার পৌরসভা ও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের মতে, কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় অসংখ্য অগভীর নলকূপ অকেজো হয়ে পড়েছে। কক্সবাজারে ভূগর্ভস্থ পানির স্তর প্রতি বছর ১০ থেকে ১১ ফুট হারে নিচে নামছে। ১০ বছর আগেও শহরের টেকপাড়ায় ১২০ থেকে ১৫০ ফুটের মধ্যে ভূগর্ভস্থ পানির স্তর পাওয়া যেত।

অথচ এখন পানির জন্য যেতে হয় ৩০০ থেকে ৫০০ ফুটের বেশি গভীরে। গত কয়েক বছরে কক্সবাজার সাগরপাড়ের কলাতলী এলাকায় ভূগর্ভস্থ পানির স্তর ১০ থেকে ১৫ ফুট নিচে নেমেছে। ফলে অকেজো হয়েছে সাগরপাড়ের তিন শতাধিক আবাসিক হোটেলের অসংখ্য পানির পাম্প। ভূগর্ভস্থ পানির অতিরিক্ত ব্যবহারের কারণে এমন অবস্থা বলে মনে করছে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, অপরিকল্পিতভাবে শ্যালো মেশিন দিয়ে পানি তোলা এবং যত্রতত্রভাবে পুকুর-খাল-বিল ভরাটের কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সামনে বৃষ্টিপাত না হলে পরিস্থিতির আরো অবনতি হবে।

জানা গেছে, কক্সবাজারের বিভিন্ন এলাকায় সাধারণত মাটির নিচে ৩০-৩৫ ফুট গভীরে পানির স্তর স্বাভাবিক থাকে। কিন্তু কিছু এলাকায় পানির স্তর ৯০ থেকে ১৬০ ফুটে নেমে গেছে। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় ওইসব এলাকায় পানির প্রাকৃতিক উৎসগুলোও ক্রমেই শূন্য হয়ে পড়ছে। এতে গৃহস্থালি কাজে অচলাবস্থা দেখা দিয়েছে। বোরো চাষে পানির সংকটের আশঙ্কা করছেন কৃষকেরা।

ভুক্তভোগীরা জানান, গ্রীষ্ম শুরু হতে না হতেই এবার পানির সংকট দেখা দিয়েছে। অধিকাংশ টিউবওয়েল থেকে পানি উঠছে না। শহরে পানি কিনে পানের সুযোগ থাকলেও গ্রামে সুপেয় পানির জন্য নলক‚পই ভরসা। গ্রামের অনেকেই পানযোগ্য এক কলসি পানি আনতে অনেকদূর যেতে হচ্ছে। তারপরই মিলছে পানি। আর যারা দীর্ঘ এই পথ পাড়ি দিতে পারছেন না, তাদের টাকার বিনিময়ে কিনতে হচ্ছে খাওয়ার পানি।

সুপেয় পানির সমস্যা ঈদগাঁওয়ের ভাদিতলা, কলেজগেট, পালাকাটা, নতুনমহাল, পোকখালী, গোমাতলী, জালালাবাদ, ইসলামপুর, ইসলামাবাদসহ টেকনাফ, উখিয়া, পেকুয়া, চকরিয়া, মহেশখালী, রামু ও কুতুবদিয়ার বিভিন্ন এলাকায়।

টেকনাফের পরিবেশকর্মী নুরুল হোসেন বলেন, পৌরসভার কায়ুখালীপাড়া, চৌধুরীপাড়া, বাস স্টেশন, পল্লানপাড়া, নাইট্যংপাড়ার লোকজন পাহাড়ি ঝরনার পানি সংগ্রহ করে চাহিদা মেটাচ্ছে।

কক্সবাজার জেলা বাপার সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, অপরিকল্পিত নগরায়ণে খোলা জায়গা ও জলাধার কমে যাওয়ায় ভূগর্ভস্থ পানির স্তরে অতিরিক্ত চাপ সৃষ্টি হচ্ছে।

কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, দেশে ক্রমাগত ভূগর্ভস্থ পানির স্তর দ্রুত নিচে নেমে যাচ্ছে। বৃষ্টির পানি সংরক্ষণ, পুকুর-লেক বা নদীর পানির ব্যবহার বৃদ্ধি করে ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমাতে হবে।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পানিসম্পদ প্রকৌশল বিভাগের এক জরিপে বলা হয়েছে, ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমিয়ে আনা না হলে প্রতি বছর ১০ মিটার করে পানির স্তর নিচে নেমে যাবে।

কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপপ্রকৌশলী মঞ্জুর আলম জানিয়েছেন, জরিপ করে দেখা গেছে, আগে যেখানে ৫০-৬০ ফুটে সাধু পানি পাওয়া যেত সেখানে এক হাজার থেকে ১২শ ফুট গভীরে মিলছে পানি। আবার কোনো কোনো জায়গায় ২ আড়াই হাজার ফুটেও মিলছে না পানি। পুরো জেলায় সরকারি-বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন দেড় লক্ষাধিক গভীর অগভীর নলকূপে নেই সুপেয় পানি।

পরিবেশ বিজ্ঞানী ড. রবিউল হোসাইন বলেন, বন, পাহাড় প্রকৃতি, নদী, খাল, ছড়া, জলাশয় ও প্রাকৃতিক জলাধারসমূহ ফিরিয়ে আনা সম্ভব হলে সূপেয় পানি আগের অবস্থায় ফিরে আসতে পারে।

আরো সংবাদ