কক্সবাজার ফুটবল রেফারীজ এসোসিয়েশন নির্বাচন নিয়ে কেলেংকারি - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-১২ ০৭:১০:৫৬

কক্সবাজার ফুটবল রেফারীজ এসোসিয়েশন নির্বাচন নিয়ে কেলেংকারি

নিজম্ব প্রতিবেদক :  বহুল প্রত্যাশিত কক্সবাজার জেলা ফুটবল রেফারীজ এসোসিয়েশন নির্বাচনে অবৈধভাবে ভোটার তালিকায় ৪৩ জনের নাম অন্তর্ভুক্ত করার অভিযোগ উঠেছে। এ নিয়ে গত সোমবার (৫ সেপ্টেম্বর) খসড়া ভোটার তালিকার আপত্তি প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল রেফারীজ এসোসিয়েশন ও কক্সবাজার জেলা ফুটবল রেফারীজ এসোসিয়েশনের নির্বাচন কমিশনের চেয়ারম্যান বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন সদস্য ছৈয়দ করিম।
অভিযোগ সূত্রে জানাগেছে, কক্সবাজার জেলা ফুটবল রেফারীজ এসোসিয়েশন নির্বাচন ২০২২-২০২৫ তারিখের শুক্রবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। নির্বাচন কমিশন গেল শনিবার (৩ সেপ্টেম্বর) একটি খসড়া ভোটার তালিকায় ১৩৩ সদস্যের নাম প্রকাশ করেছেন। এতে ৪৩ জন সদস্যকে নতুন করে গঠনতন্ত্রের বাহিরে গিয়ে প্রশ্নবিদ্ধ করে অন্তর্ভূক্ত করেছেন।

বাংলাদেশ ফুটবল রেফারীজ এসোসিয়েশন গঠনতন্ত্রের ধারা ৩৯ এর (ঝ) স্পষ্ট করে বলা আছে যে, কোনো সদস্যের কমপক্ষে ৩ বছর সময় পূর্ণ না হলে জেলা রেফারীজ এসোসিয়েশনের কোনো সদস্য কার্যকরি পরিষদের নির্বাচনে অংশগ্রহণ ও ভোট প্রদান করতে পারবে না। কিন্তু দেখা যায় চূড়ান্ত ভোটার তালিকায় ৪৩ জনই গত বছরের পাশকৃত সদস্য। যাদের প্রত্যেকের ৩ বছর এখনও পূর্ণ হয়নি।

এব্যাপারে কক্সবাজার ফুটবল রেফারীজ এসোসিয়েশনের নির্বাচন কমিশনের চেয়ারম্যান অনুপ বড়–য়া অপু জানান, এ বিষয়ে আমি কোনো অভিযোগ পাইনি। তবে বিচ্ছিন্ন কিছু খবর আমাদের কাছে ছিলো তা যাচাই বাছাই করে শুনানীর মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত জেলা ক্রীড়া সংস্থার নোটিশ বোর্ডে টাঙ্গিয়ে দিয়েছি। তবে কি সিদ্ধান্ত তারা টাঙ্গিয়ে দিয়েছেন সে বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ নিয়ে বাংলাদেশ ফুটবল রেফারীজ এসোসিয়েশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাজী ওসমান গণি জানান, কেন্দ্রীয় গঠনতন্ত্র মোতাবেক কক্সবাজার জেলা ফুটবল রেফারীজ এসোসিয়েশনের নির্বাচন হতে হবে। এ হালনাগাদ ভোটার তালিকা ও সদস্যদের যোগ্যতার মাপকাটি অনুযায়ী কেন্দ্রের বাহিরে যাওয়ার কোনো সুযোগ নেই। শনিবার (১০ সেপ্টেম¦র) কেন্দ্রীয় ফুটবল রেফারীজ এসোসিয়েশন কর্তৃক কক্সবাজারে গঠনতন্ত্র পাঠানো হয়েছে। সে অনুযায়ী নির্বাচন হতে হবে। না হলে নির্বাচন কোনোভাবে গ্রহণযোগ্য হবে না। এনিয়ে কক্সবাজারের ফুটবলপ্রেমী ও ফুটবল রেফারী সমাজের মাঝে মিশ্রপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

আরো সংবাদ