কক্সবাজার যুব রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের মৌলিক কর্মশালা সম্পন্ন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১০-২৩ ১৫:০১:২৯

কক্সবাজার যুব রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের মৌলিক কর্মশালা সম্পন্ন

কক্সবাজার যুব রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের মৌলিক কর্মশালা সম্পন্ন

সংবাদ  বিজ্ঞপ্তি : রেড ক্রিসেন্ট সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক বলেন, মানবতার সেবায় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট এর ভূমিকা বিশ্বব্যাপী যেমন প্রশংসনীয় তেমনি বাংলাদেশেও স্বেচ্ছাসেবকের কর্মকান্ড ভূয়সী প্রশংসার দাবীদার। তিনি বলেন, বর্তমান সময়ে কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটও তার কর্মকান্ডে সফলতায় স্বাক্ষর রেখে চলেছে, যা সত্যিই প্রশংসার দাবিদার।

তিনি কক্সবাজার ইউনিটকে বর্তমানে একটি কর্মক্ষম ইউনিট হিসেবে আখ্যায়িত করে তার কয়েকটি কর্মকান্ডের কথা উল্লে¬খ করে বলেন, বিগত সময়ের বিভিন্ন অগ্নিকান্ড, সড়ক দুর্ঘটনা, পাহাড়ধ্বস, করোনা প্রাদুর্ভাব, ফ্রি অক্সিজেন সেবায় অত্র ইউনিটের স্বেচ্ছাসেবকেরা ক্ষতিগ্রস্থ পরিবার সমুহের প্রতি যে সেবার হাত বাড়িয়ে দিয়েছেন তা সত্যিই প্রশংসার দাবিদার। এ ছাড়াও তিনি ইউনিট কতৃক বাস্তবায়িত ইকোসেক প্রকল্প সহ ইউনিটের অন্যান্য কার্যক্রমের প্রশংসা করেন।

তিনি গতকাল কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের ৪ দিন ব্যাপী ১০০ জন যুব স্বেচ্ছাসেবকের রেড ক্রিসেন্ট বিষয়ক মৌলিক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

গত ২০ অক্টোবর সকাল ৯ টা থেকে সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এবং আইসিআরসি এর সহযোগিতায় ৪ দিনব্যাপী ৪ টি ব্যাচে কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ভবনে উপজেলা পর্যায়ের ১০০ জন যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকের রেড ক্রিসেন্ট মৌলিক ও যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের আচরণ বিষয়ক কর্মশালা বিগত ২০ অক্টোবর শুরু হয়ে গতকাল ২৩ অক্টোবর শেষ হয়।

কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট, জেলার অধিক ঝুকিপূর্ণ কমিউনিটিতে,কমিউনিটি পর্যায়ে দুর্যোগ জনিত বিরুপ প্রতিক্রিয়া মোকাবেলায় সক্ষমতা অর্জনের লক্ষ্যে নানাবিধ কর্মসূচী ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় উপজেলা পর্যায়ের নতুন স্বেচ্ছাসেবকদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি সহ কমিউনিটি ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে রেড ক্রিসেন্ট কার্যক্রম ও সেবা স¤প্রসারনের নিমিত্তে এই কর্মশালা আয়োজনের ব্যবস্থা নেয়া হয়েছে।

উক্ত কর্মশালায় অংশগ্রহণের মাধ্যমে স্বেচ্ছাসেবকগন স্ব-স্ব কমিউনিটি ও শিক্ষা প্রতিষ্ঠানে রেড ক্রিসেন্ট কার্যক্রম ও কমিউনিটির লোকজনের সাথে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশিক্ষনলব্দ জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে এবং যে কোন দুর্যোগ (বিশেষত: বন্যা, অগ্নিকান্ড, পাহাড় ধ্বস জনিত) পরিস্থিতিতে স্বেচ্ছাসেবী হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়াও সরকার পরিচালিত স্বাস্থ্য কার্যক্রমের সাথে সমন্বয় সাধন ও প্রয়োজনীয় সহযোগীতা প্রদান করবেন।

উক্ত প্রশিক্ষনে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেণ সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পিএমইআর কর্মকর্তা মোঃ নেওয়াজ শরীফ, প্রকল্প কর্মকর্তা মোঃ রাকিবুল আলম রাব্বি, আইসিআরসি কো-অপারেশন প্রোগ্রাম রেসপন্সিবল মিস. কাকলী রাণী দাস এবং কো-অপারেশন অফিসার সজল তঞ্চঙ্গা।

কর্মশালা’র গুরুত্ব,তাৎপর্য ও শিখনের উপর ইউনিট সেক্রেটারী খোরশেদ আলম এর সভাপতিত্বে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনিট কর্মকর্তা আজরু উদ্দিন সাফ্দার, বক্তব্য রাখেন ইউনিট কার্য নির্বাহী কমিটির সদস্য হামিদা তাহের ও অধ্যাপক আবদুর রহিম।

উক্ত কর্মশালা উদ্বোধন করেন ইউনিট কার্যনির্বাহী কমিটির সদস্য হামিদা তাহের, উদ্বোধনী অনুষ্ঠানে সোসাইটির পরিচালক ও কক্সবাজারে পরিচালিত পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) এর হেড অব অপারেশন এম. এ. হালিম, এবং সমাপনী অনুষ্ঠানে সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক সায়মা ফেরদৌসী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও ইউনিট কার্যনির্বাহী কমিটির সদস্য জাহাঙ্গীর আলম, শোয়েব ইফতেখারসহ যুব রেড ক্রিসেন্ট সদস্যরা উক্ত অনুষ্ঠানে অংশগ্রহন করেন ।

আরো সংবাদ