কক্সবাজার সমুদ্র সৈকতে বিষধর সাপ! - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২৩-০৮-১৩ ১৪:১৯:১৫

কক্সবাজার সমুদ্র সৈকতে বিষধর সাপ!

কক্সবাজার সমুদ্র সৈকতে বিষধর সাপ!

বার্তা  পরিবেশক :  আরব সাগরের ভয়ংকর বিষধর সাপ ‘ইয়েলো বেলিড’ বা ‘হলদে পেটি’। সামুদ্রিক এ সাপটি এখন বিচরণ করছে কক্সবাজার সৈকতে। শুক্রবার (১১ আগস্ট) রাতে শহরের সমিতিপাড়া সৈকত পয়েন্টে দেখা মিলেছে এ বিষধর সাপের।

এর আগে গত জুনে শহরের সুগন্ধা পয়েন্ট সৈকতে একটি ইয়েলো বেলিড সাপের দেখা পাওয়া যায়। সা¤প্রতিককালে কক্সবাজার সৈকতে এ ইয়েলো বেলিড সাপের বিচরণ বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ সাপ নিয়ে প্রায় তিন সপ্তাহ ধরে ভারতের পশ্চিমবঙ্গের দিঘা সৈকতে আতঙ্ক বিরাজ করছে। দিঘা সৈকতটি বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলের ঠিক উল্টো দিকে অবস্থিত। ভারতে এ সাপের প্রতিষেধক বা অ্যান্টিভেনম না থাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের বিচ কর্মীদের সুপারভাইজার মাহবুব জানান, শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে শহরের সমিতিপাড়া সৈকত পয়েন্টে দায়িত্ব পালনকালে তিনি একটি ইয়েলো বেলিড সাপের দেখা পান। পরে সাপটি সাগরের দিকে চলে যেতে দেখেন। এসময় তিনি সাপটির ভিডিও ফুটেজ ও কিছু ছবি তুলে রাখেন।

সূত্রের তথ্যমতে, ‘ইয়েলো বেলিড’ সাপ বিশ্বের আটটি ভয়ংকর সামুদ্রিক সাপের অন্যতম। এ সাপের দংশনে মৃত্যুর হার ৮০ শতাংশ।

কক্সবাজার মেডিকেল কলেজের সংক্রামক ব্যাধি ও ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. শাহজাহান নাজির জানান, কক্সবাজারে এ সাপের আক্রমণে কারও মৃত্যুর খবর পাওয়া না গেলেও প্রায় ছয়মাস আগে দুবলার চর সৈকতে এক জেলের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুবলার চর সৈকতের ওই জেলে সাপটি মৃত ভেবে লাথি মেরেছিলেন। ফলে সাপটি ওই জেলেকে আক্রমণ করে।

ডা. শাহজাহান নাজির আরও বলেন, বঙ্গোপসাগরে ও কক্সবাজার সৈকতে এ ইয়েলো বেলিড সাপের বিচরণ রয়েছে। এর কামড়ে শরীর প্যারালাইজড হয়ে যায়। কিডনি, হার্ট আক্রান্ত হয় এবং ধীরে ধীরে কাজ করা বন্ধ করে দেয়। প্রস্্রাবের রংও পাল্টে যেতে পারে। তাই এ সাপের ব্যাপারে জেলেসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকা প্রয়োজন রয়েছে।

আরো সংবাদ