কৃষ্টি-সংস্কৃতি ঐতিহ্যকে উদযাপনের তাগিদ দিলেন শিক্ষা উপমন্ত্রী - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৫-২৭ ১৬:৫৩:০২

কৃষ্টি-সংস্কৃতি ঐতিহ্যকে উদযাপনের তাগিদ দিলেন শিক্ষা উপমন্ত্রী

বার্তা পরিবেশক :  শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি বলেছেন, “শিখড়ের প্রতি টান বড় প্রাপ্তি। নাড়ীর টানে ঢাকাস্থ রামুবাসীদের ঐক্যকে ধরে রেখে কৃষ্টি-সংস্কৃতি-ঐতিহ্যকে উদযাপনের প্রয়োজন রয়েছে। মূল্যবোধের অবক্ষয় যাতে না ঘটে, শিক্ষার্থীদের প্রতি অভিভাবকদের সে বিষয়েও দায়িত্বশীল হতে হবে। “

শক্রবার (২৭ মে) রামু সমিতি, ঢাকার ঈদ পুনর্মিলনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে উপরিউক্ত মন্তব্য করেন। তিনি আরো বলেন, “রামুসহ পুরো কক্সবাজার একসময় প্রাকৃতিক দুর্যোগের জন্য পরিচিত ছিল। কিন্তু বর্তমান সরকারের প্রণিধানযোগ্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের  উদ্যোগের কারণে এই এলাকা এখন ঘুরে দাঁড়াচ্ছে। এখানে মানব সম্পদ উন্নয়নের ব্যাপক সুযোগ রয়েছে। দক্ষতা, গবেষণাকে গুরুত্ব দেওয়ার অবকাশ রয়েছে।“

রামু সমিতির সভাপতি সাবেক সচিব মাফরুহা সুলতানার সভাপতিত্বে আলোচনা ও সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সচিব ও  কক্সবাজার সমিতির সভাপতি হেলালুদ্দীন আহমেদ, কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল ফোরকান আহমেদ, ডাক বিভাগের সাবেক মহাপরিচালক আব্দুল মোমেন চৌধুরী, প্রথিতযশা আইনজীবী ব্যারিস্টার মিজান সাইদ, কক্সবাজার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম, রামু সমিতির সহ-সভাপতি সুজন শর্মা, রামু সমিতির সাধারণ সম্পাদক সাইমুল আলম চৌধুরী প্রমুখ।

রামুবাসীর জন্য বিশেষ অবদান রাখায় সম্মাননা প্রদান করা হয় রামু সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ফণি ভূষণ শর্মা, ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়া, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, দক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী চেয়ারম্যান, দক্ষিণ মিঠাছড়ির চেয়ারম্যান খোদেসতা বেগম রীনাকে।

বিশেষ অতিথির বক্তব্যে হেলালুদ্দিন আহমেদ বলেন, “শিক্ষা প্রসারে মাননীয় উপমন্ত্রী চকরিয়ার আশেপাশে বিশ্ববিদ্যালয় স্থাপনের সম্ভাব্যতা যাচাই করতে পরামর্শ দিয়েছেন। এতে করে দক্ষিণ চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চলে উচ্চ শিক্ষার অগ্রগামী হবে”। তিনি শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতিতে রামুর ঐতিহাসিক অগ্রগামিতাকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লেফট্যানেন্ট কর্ণেল ফোরকান আহমেদ বলেন, সম্প্রীতি-সৌহার্দ্য ও দায়িত্বশীলতার মাধ্যমে কক্সবাজারের উন্নয়ন কাজ তরাণ্বিত করা সম্ভব। কক্সবাজার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম আগামী দুই বছরের মধ্যে ঢাকাস্থ কক্সবাজারবাসীর জন্য স্থায়ী অফিস স্থাপনের আশাব্যক্ত করেন ।

সম্মাননা প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়া নিজ এলাকার মাধ্যমে সম্মাননা প্রাপ্তিতে ঐতিহাসিক অর্জন হিসেবে অভিমত দেন। এ ছাড়া সম্মাননা প্রাপ্তির পর অনুভূতি ব্যক্ত করেন রবীন্দ্র শ্রী বড়ুয়া, খোদেসতা বেগম রীনা।

সভাপতির বক্তব্যে মাফরুহা সুলতানা বলেন, রামু সমিতি শুধু রামু নয় কক্সবাজার ও দক্ষিণ চট্টগ্রামের কৃষ্টি-সংস্কৃতিকে ধারণ করতে বদ্ধ পরিকর। তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।  আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্টান পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক মোহিব্বুল মোক্তাদীর তানিম।

রামু সমিতির পক্ষ থেকে শিক্ষা উপমন্ত্রীকে ক্যাপ্টেন কক্সের স্মৃতিবিজড়িত দাফতরিক বাসভবনের ছবি স্মারক হিসেবে প্রদান করা হয়।

সকালে বেলুন উড়িয়ে ঈদ পুনর্মিলনী ও সম্মাননা প্রদানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। পরে রামুর বিখ্যাত মেজবানি ভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

আরো সংবাদ