খাগড়াছড়িতে সাবেক সাংসদের ভূমি জবর দখলের চেষ্টা - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২৪-০১-১৬ ১১:৩০:৩১

খাগড়াছড়িতে সাবেক সাংসদের ভূমি জবর দখলের চেষ্টা

খাগড়াছড়িতে সাবেক সাংসদের ভূমি জবর দখলের চেষ্টা

নিজস্ব বার্তা পরিবেশক : বিচারের বানী নীরবে কাঁদে। বিচার প্রার্থীরা ন্যায় বিচার পাচ্ছে না। বারংবার হয়রানীর স্বীকার হচ্ছে হামলাকারী ও দখলদারদের নিকট। র্দীঘদিন ধরে সমাধান হয়নি জমির বিরোধ। দফায় দফায় মামলা-হামলা করে নিঃস করে দিচ্ছে অসহায় মানুষদের। বিচারের দারপ্রান্তে গিয়ে যেনো কোনো লাভ হচ্ছে না। হামলা ও দখলকারীদের খুটির জোর এতোটাই যে তারা বিচারের ফয়সালাকে তোয়াক্কা না করেই বারংবার হামলা ও জায়গা দখলে মরিয়া হয়ে উঠেছে। এমনি এক ঘটনা ঘটেছে খাগড়াছড়ি’র রামগড় এলাকার সাবেক এমপি একেএম আলিম উল্যাহ গং এর সাথে।

জানাগেছে, খাগড়াছড়ি ২৯৮ নং আসনের সাবেক সংসদ একেএম আলীম উল্যাহ ব্যবসায়িক প্রয়োজনে তাঁর অপর দুই অংশীদারদের সাথে ২৪ শতক জায়গা কিনে ভোগ দখলে আছেন। কিন্তু তার অংশে, ৮ শতক জায়গাতে ভবন নির্মাণ করার নিমিত্তে বন্টন করতে চাইলে অপর এক অংশীদারের ছেলে ওবায়দুল হক বিষয়টি সমাধানের ব্যাপারে অনাগ্রহী। স্থানীয় পৌর মেয়র ও গণ্যমান্য ব্যাক্তি বর্গ বিষয়টি সমাধান করতে বসতে বললে সে উপস্থিত হয়নি। বরং রাতের আঁধারে বেড়া নির্মাণ করতে চাইলে তাকে বাধা দেয়া হয় এ বেড়ঘটনার প্রেক্ষিতে সাবেক সংসদের ছেলে মোহাম্মদ আশিকুর রহমান বাদী হয়ে খাগড়াছড়ি জেলা বিজ্ঞ অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আদালতে গত বছরের ২৭ ডিসেম্বর ১৪৫ ধারায় একখানা মামলা দায়ের করেন। মামলা দায়ের করার বিষয়টি প্রতিপক্ষ ওবায়দুল হক জানতে পেরে ওই জায়গাতে তড়িঘড়ি করে রাতের অন্ধকারে পুরনো টিন দিয়ে ঘর নির্মাণ করেন। আদালতের আদেশে পুলিশ ঘটনাটি সরেজমিনে তদন্ত শুরু করেন। নালিশী ভূমির তফসিল খাগড়াছড়ি পার্বত্য জেলা, উপজেলা-রামগড়, মৌজা- ২২৯ নং রামগড়, ৮৬২ নং হোল্ডিং এর অন্দরে ২৪ (চব্বিশ শতক) ১ম শ্রেণী ভূমি হয়। যার রকম- টিনের ঘর।

এ ঘটনাকে কেন্দ্র করে গেল ১৪ জানুয়ারি বিজ্ঞ আদালতে প্রতিপক্ষ ওবায়দুল হক গংয়ের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্তকারি কর্মকর্তা। তদন্ত প্রতিবেদন সূত্রে জানাযায়, বিজ্ঞ আদালতের চাহিদা মোতাবেক তদন্তকারি কর্মকর্তা রামগড় থানার এসআই সামশুল আমিন প্রতিবেদন দাখিলের স্বার্থে বাদী বিবাদীকে তদন্ত কাজে সহায়তার জন্য সাক্ষীসহ প্রয়োজনীয় প্রমাণাদি নিয়ে হাজির হওয়ার জন্য অনুরোধ জানান। কিন্তু বাদী তার মানিত সাক্ষী ও প্রয়োজনীয় প্রমাণাদি নিয়ে হাজির হলেও প্রতিপক্ষ হাজির হয়নি। উল্টো বিভিন্ন সময়ে বিভিন্নভাবে হুমকি ধমকি প্রদান করেন এবং তা অব্যাহত রাখেন ।

সর্বশেষ তদন্তকারি কর্মকর্তা এসআই সামশুল আমিন তার দাখিল করা প্রতিবেদনে সামারি করেছেন এভাবেই ; নালিশী জায়গাটি রামগড় পৌরসভার প্রাণকেন্দ্র রামগড় আবাসিক এলাকায় অবস্থিত হওয়ায় প্রতিপক্ষ তার ১৬ শতকের পাশপাশি বাদীর পিতার নামীয় ৮ শতক জায়গা জোরপূর্বক দখল ও বেদখলকে কেন্দ্র করে যেকোন সময় মারাত্মক শান্তি ভঙ্গের আশংকা বিদ্যমান রয়েছে মর্মে প্রতীয়মান হয় বিধায় ১৪৫ ধারা প্রয়োজন আছে। তাছাড়া নালিশী জায়গাটি পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত হওয়ায় প্রতিপক্ষ লোভের বশবর্তী হয়ে তার পিতার নামীয় ১৬ শতকের পাশপাশি বাদীর পিতার নামীয় ৮ শতক জায়গা জোরপূর্বক দখল ও বেদখলকে কেন্দ্র করে শান্তি-শৃঙ্খলার অবনতি ঘটিতে পারে বিধায় ১৪৫ ধারা প্রয়োজন রয়েছে।

মামলার বাদী মোহাম্মদ আশিকুর রহমান জানান, জমিজমার দখলদারিত্ব, সীমানা নির্ণয়করণ নিয়ে দেশে রক্তারক্তি ও প্রাণহানির ঘটনা কারো কাছে অপরিচিত নয়। দায়িত্ব নিয়োজিত কর্মকতা দ্বারা বন্টন করে উক্ত ৮ শতক জায়গার সমাধান না হওয়া পর্যন্ত বিজ্ঞ আদালত যেন স্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন।

এই বিষয়ে রামগড় থানার ওসি দেবপ্রিয় দাশ জানান, নালিশী জায়গাটি রামগড় পৌরসভার প্রাণকেন্দ্র রামগড় আবাসিক এলাকায় অবস্থিত হওয়ায় প্রতিপক্ষ তার ১৬ শতকের পাশপাশি বাদীর পিতার নামীয় ৮ শতক জায়গা জোরপূর্বক দখলে নিতে চায়। পাশাপাশি অন্যায়ভাবে জায়গা দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি আশ^স্ত করেন।
উল্লেখ্য, দেশের প্রচলিত আইনে ভূমি নিয়ে প্রতারণা ও জালিয়াতি করলে সর্বোচ্চ সাত বছরের কারাদন্ডের বিধান রয়েছে।

আরো সংবাদ