খুরুশকুল রোড়ের মাথায় সরকারি জমিতে দোকান নির্মাণ নিষিদ্ধ করল আদালত - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৭-২১ ১৩:৫৭:১২

খুরুশকুল রোড়ের মাথায় সরকারি জমিতে দোকান নির্মাণ নিষিদ্ধ করল আদালত

বার্তা পরিবেশক : কক্সবাজার শহরের খুরুশকুল রোড়ের মাথায় সওজের ও মালিকাধীন জমি দখল করে দোকান নির্মাণ বন্ধ করে দিয়েছে আদালত। এ ঘটনায় ভূক্তভোগিরা কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে আশ্রয় নিলে আদালত বিষয়টি আমলে নিয়ে গেল ২০ জুলাই এ আদেশ প্রদান করেন। পাশাপাশি শান্তি-শৃংখলা বজায় রাখার জন্য কক্সবাজার সদর থানা পুলিশকেও নির্দেশ প্রদান করেন।

একাধিক সূত্রে জানাগেছে, শহরের খুরুশকুল রোড়ের উভয় পাশে সওজের ও ইষ্ট এশিয়া এন্টারপ্রাইজের জমি রয়েছে। ওই জমিতে ভূমিদস্যূরা বারংবার থাবা দিতে অপচেষ্টা করেছিলেন। অবশেষে শুক্রবার (৭ জুলাই) সকালে ভূমিদস্যূরা প্রশাসনের দুর্বলতাকে কাজে লাগিয়ে জবর দখল করে ওই জমিতে দোকান নির্মাণ করা শুরু করে। শুধু তাই নয়; নামে বেনামে সাইনবোর্ড বসিয়ে জমি জবর দখল করতে মরিয়া হয়ে উঠেছে ওই সিন্ডিকেটটি।

মামলা সূত্রে জানাগেছে, কক্সবাজার শহরের টেকপাড়া বাসিন্দা মোস্তাক আহমদের ছেলে মমতাজুল ইসলাম, আবুল হোসাইনের ছেলে মোহাম্মদ কাশেম ও ইসমাঈলের ছেলে মোহাম্মদ এনামসহ একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে সওজ ও ইষ্ট এশিয়া এন্টারপ্রাইজের জমি দখল করে দোকান নির্মাণ করতে পাঁয়তারা করে আসছে। বাদী তাদের আসামী করে এ মামলা দায়ের করেন।

খুরুশকুল রোড়ের মাথায় সরকারি জমিতে দোকান নির্মাণ নিষিদ্ধ করল আদালত

ভূক্তভোগি ইষ্ট এশিয়া এন্টারপ্রাইজের প্রতিনিধি মোহাম্মদ রফিক জানান, এখনও ভূমিদস্যূরা প্রভাবশালী হওয়ায় ফৌজদারি কার্যবিধি ১৪৪ ধারা মানছেন না। তারা বেপরোয়াভাবে দিনেদুপুরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে সওজ ও ইষ্ট এশিয়া এন্টারপ্রাইজের জমিতে দোকান ঘর নির্মাণ অব্যাহত রেখেছেন।

এ বিষয়ে মহামান্য হাইকোর্ট ৭ জুন সওজ ও ইষ্ট এশিয়া এন্টারপ্রাইজের জমিসমূহ হতে ভূমিদস্যূদের উচ্ছেদ করে তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করতেও আদেশ দেন। কিন্তু মহামান্য হাইকোর্টের আদেশ এখনও বাস্তবায়নের আলো দেখেনি বলে জানান ভূক্তভোগি মোহাম্মদ রফিক। তিনি এব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

আরো সংবাদ