টমেটো চাষে সফলতার শীর্ষে কৃষাণী ফেন্সি আক্তার - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২৪-০১-১৭ ১১:৫৫:৫৭

টমেটো চাষে সফলতার শীর্ষে কৃষাণী ফেন্সি আক্তার

টমেটো চাষে সফলতার শীর্ষে কৃষাণী ফেন্সি আক্তার

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়া উপজেলায় টমেটো চাষ করে কাঙ্ক্ষিত ফল পেয়েছেন কৃষাণী ফেন্সি আক্তার। উপজেলার তমরোদ্দি ইউনিয়নের ব্যেকের বাজারের পাশে ৫০ শতক জমিতে টমেটোসহ উচ্চমূল্যের অন্যান্য সবজি চাষ করেছেন সে। শুরুতে ৮০ হাজার টাকার শুধু টমেটো বিক্রি করে আরো দেড় লাখ টাকা বিক্রির টার্গেট রয়েছে তার। কৃষাণী ফেন্সি আক্তার ওই ইউনিয়নের ৭নং ওয়ার্ডের আবুল কালাম আজাদের স্ত্রী।

স্বামী-সংসার আর গৃহস্থলীর কর্ম নিয়েই ব্যস্ত থাকতেন সে। আর অন্যের খেতে দিনমজুর হিসেবে কাজ করে সংসার চালাতেন স্বামী আবুল কালাম আজাদ। আর্থিক সচ্ছলতার প্রত্যয়ে প্রথমে নিজের ১৬ শতক জমিতে শুরু করেন সবজি চাষ। স্বামী-স্ত্রীর একাগ্রতার ফলে চাষাবাদের পরিধিও বিস্তার হয় তার। স্বামী বাইরে খাটুনি দেয় আর স্ত্রী ঘর এবং সবজি চাষে খাটতে থাকে। ২০১৩ সাল থেকে শুরু হওয়া কৃষির ধরণ বৃদ্ধি করে কৃষাণী ফলাতে থাকেন টমেটো, মরিচ সহ উচ্চমূল্যের সবজি। এতে আর্থিক সচ্ছলতা বৃদ্ধি পেতে থাকে। ফলে ১৬ শতক জমির সাথে যুক্ত হয় তাদের আরো ৩৪ শতক।

এদিকে, ২০২৩ সালে উপজেলা কৃষি অফিস থেকে এসএসিপি প্রকল্পের আওতায় উচ্চমূল্যের সবজি (টমেটো) চাষ করলে ফলন আসে কাঙ্ক্ষিত মাত্রায়। টমেটো বাগানের পুরো জমি যাতে সব সময় কাজে লাগে সেজন্য সর্জন পদ্ধতিতে মিশ্র সবজি- লাউ, করলা উৎপাদনে মনোনিবেশ করেন কৃষাণী ফেন্সি আক্তার। সাথে রয়েছে সিম, মুলা এবং মাছ চাষও। বেড পদ্ধতিতে চলছে মরিচ আর মালচিন পদ্ধতিতে চলছে টমেটো চাষ। তার এ কাজে সহযোগিতায় রয়েছেন স্বামী আবুল কালাম আজাদ।

মৌসুমের শুরুতে টমেটো মন প্রতি ৩ হাজার ৫০০ টাকা থাকলেও এখন চলে পাইকারি ১৬শ’ টাকা করে। ফলন ভাল এবং দাম দ্বিগুণ হওয়ায় বেশ খুশি এই কৃষক দম্পতি। ছেলে-মেয়েদের পড়াশোনা এখনো প্রাইমারী গন্ডিতে।

কৃষাণী ফেন্সি আক্তার ও তার স্বামী আবুল কালাম আজাদ  জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলতাফ হোসেন এর অনুপ্রেরণা এবং উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তারা এ বছরের শুরুতে টমেটো সহ শীতকালীন অন্যান্য সবজি বিক্রি করেছেন প্রায় ২ লাখ টাকার। আরো ৩ লাখ টাকার সবজি বিক্রি করতে পারবেন বলে আশা রেখেছেন এই কৃষক দম্পতি। যেখানে পুঁজি খাটিয়েছেন মাত্র ৫০ হাজার টাকা।

কৃষাণীর স্বামী আজাদ আরো জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান রাশেদ উদ্দিনের বড় ভাই প্রাক্তন চেয়ারম্যান ফররুখ আহমদও তাদের কৃষিতে সহযোগিতা করেছেন এবং রাস্তাও করে দিয়েছেন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলতাফ হোসেন জানান, উচ্চমূল্যের এই সবজি আগাম লাগানোর ফলে কৃষাণী ফেন্সি আক্তার ভালো দাম পেয়েছে, তার দেখায় আশপাশের অন্যরাও উদ্বুদ্ধ হচ্ছে।

উচ্চমূল্যের সবজি (টমেটো) ফলনে লাভবান কৃষক দম্পতির ব্যাপারে ফররুখ চেয়ারম্যান জানান, আজাদ ও তার স্ত্রীর অদম্য মনোবল ও আগ্রহ দেখে সহযোগিতা করেছি, রাস্তাও করে দিয়েছি। যাতে অন্য বেকার লোকগুলোর কৃষিতে আগ্রহ বেড়ে উঠে।

আরো সংবাদ