প্রথম আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্স হচ্ছে কক্সবাজারে - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০২-২৭ ১৩:২৬:২৩

প্রথম আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্স হচ্ছে কক্সবাজারে

দেশের প্রথম আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্স হচ্ছে কক্সবাজারে

জসিম সিদ্দিকী, কক্সবাজার : কক্সবাজারে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রিকেট কমপ্লেক্স আর থাকছে না। শিগগিরই নাম বদলে শেখ কামাল ইন্টারন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্স নাম হতে যাচ্ছে। যেখানে ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছে ফুটবল ও হকি স্টেডিয়াম।

দেশে এই প্রথম ৩টি খেলার মাঠ ও ১টি পূর্ণাঙ্গ ক্রিকেট প্র্যাকটিস মাঠ নিয়ে তৈরি হচ্ছে এই আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্স। এতে থাকবে ফুটবল, ক্রিকেট ও হকির মাঠ এবং একটি পূর্ণাঙ্গ ক্রিকেট প্র্যাকটিস মাঠ। প্রফেশনাল অ্যাসোসিয়েটস লিমিটেড কমপ্লেক্সটির নির্মাণ প্রতিষ্ঠান। রোববার (২৭ ফেব্রæয়ারি) দুপুর ১২ টায় কক্সবাজারের তারকা মানের একটি হোটেলে এ নিয়ে সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বিশেষ অথিতি ছিলেন ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে শেখ কামাল আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্স প্রকল্পে ডিপিপি প্রণয়নে অংশীজন সভায় উপস্থিত অনেকে মতামত প্রদান করেন।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, কক্সবাজারের মতো এতো সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি জায়গায় এ ধরণের স্থাপনা করতে যাচ্ছি। এটি পুরোটাই প্রধানমন্ত্রীর একান্ত ব্যক্তিগত ইচ্ছা এবং আগ্রহের কারণে সম্ভব হয়েছে।

এছাড়া কক্সবাজারে আধুনিকভাবে ফুটবল স্টেডিয়াম, ইনডোর স্টেডিয়াম হচ্ছে। এ জেলার প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম করার পরিকল্পনাও হাতে নিয়েছি। প্রধানমন্ত্রীর একান্ত প্রচেষ্টায় রামুতে বিকেএসপিও করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, সমুদ্রতীরে প্র্যাকটিস মাঠসহ ক্রিটেক, ফুটবল ও হকি স্টেডিয়ামের শেখ কামাল আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্সের দেশ ছাড়িয়ে বিদেশেও পরিচিতি লাভ করবে। আশা রাখছি বিদেশের খেলাও এই ভেন্যূতে চলবে। পরিবেশের যাতে ক্ষতি না হয়, সেভাবে সবকিছু বিবেচনা করে এই আন্তর্জাতিক ক্রীড়া কমপ্লেক্স হবে।

স্থাপত্য প্রতিষ্ঠান প্রফেশনাল অ্যাসোসিয়েটস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনজুর কাদের হেমায়েত উদ্দিন বলেন, পশ্চিম দিকে ঝাউবন বেষ্টিত সমুদ্রের দিগন্ত জুড়ে এটি তৈরি হচ্ছে। ভৌগলিক অবস্থানের দিক থেকে প্রাকৃতিক স্থাপনার সাথে খাপ খাইয়ে স্টেডিয়ামের ধারণাটি সাম্পান নৌকার আদলে তৈরি করা হচ্ছে। এটি দেখলে মনে হবে নান্দনিকভাবে সাগরে ৩টি সাম্পান ভাসছে।

প্রস্তাবিত ক্রীড়া কমপ্লেক্সের অবস্থান কক্সবাজার বিমানবন্দর থেকে মাত্র ৩ হাজার ৫০০ ফুট দূরে লাবণী বীচ সড়কে অবস্থিত। এই কমপ্লেক্সে ক্রিকেটে ১৫ হাজার, ফুটবলে ১৫ হাজার এবং হকিতে ৮ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়াম হবে। কমপ্লেক্সে থাকবে গ্যালারি, ভিআইপি সুবিধা, রেস্তোরাঁ, মিডিয়া, স্টেডিয়াম প্রশাসন, সেবাকক্ষ, স্টোরেজ, টয়লেট।

এছাড়া জিমনেশিয়াম ও ইনডোর অনুশীলনে প্রধান ইনডোর নেটবøক, সেবাকক্ষ, টিভি রুম, টয়লেট। একাডেমিতে থাকবে ডাইনিং, হলরুম, প্রশাসনিক ভবন, কনফারেন্স ভবন, অডিও-ভিজ্যুয়াল কক্ষ ও দৃষ্টিনন্দন পার্কিংয়ের জায়গা।

এদিকে, কক্সবাজারে শুরু হয়েছে শেখ রাসেল অনুর্ধ-১৫ বালক-বালিকা বীচ ফুটবল টুর্নামেন্ট। রোববার বিকাল ৪টায় সৈকতের সীগাল পয়েন্টে টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী অত্যন্ত ক্রীড়াবান্ধব। তাই দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে নিরলসভাবে কাজ করছেন। তাঁর আন্তরিকতায় দেশের ক্রীড়াঙ্গন এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে পর্যটন শহরে ক্রিকেট, হকি ও ফুটবল স্টেডিয়াম নির্মাণে কক্সবাজার শেখ কামাল ক্রীড়া কমপ্লেক্স করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়া প্রতি উপজেলায় নির্মাণ করা হচ্ছে মিনি স্টেডিয়াম। শেখ রাসেল ফুটবল টুর্নামেন্টের মধ্য দিয়ে দেশে প্রতিভাবান খেলোয়াড় তৈরি হচ্ছে। তাই এই উদ্যোগ অব্যাহত থাকবে।

আরো সংবাদ