পর্যটন জোনের টর্চার সেলের মূলহোতাসহ সহযোগী কারাগারে - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-০৯ ১৫:০২:২৪

পর্যটন জোনের টর্চার সেলের মূলহোতাসহ সহযোগী কারাগারে

নিজস্ব  প্রতিবেদক :  কক্সবাজার পর্যটন জোনের আলোচিত টর্চাল সেল শিউলি কটেজের মূলহোতা লোকমান সরওয়ার ও তার সহযোগী আব্দুল গফুরকে আটক করেছে ট্যুরিস্ট পুলিশ। শুক্রবার (৯ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার গভীর রাতে কটেজ জোনে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

লোকমান ঘটনার সাথে জড়িত থাকার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে এবং কটেজ জোনের অপরাধচক্র ও তাদের আশ্রয় প্রশ্রয় দাতাদের ব্যাপারেও গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে বলে দাবী এই পুলিশ কর্মকর্তার।
তিনি বলেন, লোকমানের পরিচালনাধীন শিউলি কটেজের মতো ৬টি কটেজে পর্যটন ব্যবসার আড়ালে বিভিন্ন অপরাধ কর্মকাÐ চলে। এসব কটেজে টার্গেট করে দালালদের মাধ্যমে পর্যটক নিয়ে যাওয়া হয় এবং নারী ও মাদক দিয়ে তাদের বø্যাকমেইল করে সবকিছু কেড়ে নেওয়া হয়। বিনিময়ে স্থানীয় কয়েকটি প্রভাবশালী চক্রকে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক মাসোহারা দেয় তারা।

লোকমানের দেয়া তথ্যের উদ্বৃতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম জানান, শহরের পাহাড়তলীর ইমরান, লাইটহাউজ পাড়ার রমজান, কালু, খোকা, বাহারছড়ার সুমন, আজিজ, মিজানসহ আরও কয়েকজন ব্যক্তি সপ্তাহে প্রতি কটেজ থেকে ১হাজার টাকা করে চাঁদা নেয়। অন্যদিকে বাহারছড়ার পাগলা রফিক, বাহাদুর লাইটহাউজ পাড়ার কালু, মুনসুর, মাহফুজ, খালেক ও জমির, পাহাড়তলীর নাছির প্রত্যেকেই সপ্তাহে ৫০০ টাকা করে চাঁদা নেয়।

এছাড়া লাইট হাউজ পাড়ার রাসেল, ফাহিম, কলাতলীর আমান প্রতি সপ্তাহে ৩০০ টাকা করে, মোতালেব ৬০০ টাকা, লাইটহাউজ পাড়ার শুক্কুর সপ্তাহে ১৫০০, নেজাম সপ্তাহে ২০০০ টাকা করে চাঁদা নেয় বলে স্বীকার করেছে লোকমান। এছাড়া রয়েছে কিছু হলুদ সংবাদকর্মীর নামও।

প্রাপ্ত তথ্যগুলো যাচাই বাছাই করে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে বলে জানান এ পুলিশ কর্মকর্তা। গ্রেফতারকৃত আসামি লোকমান সরোয়ার ও আব্দুল গফুরকে আদালতে প্রেরণ করা হয়েছে।
উল্লেখ্য, গেল ৭ আগস্ট শিউলি কটেজে জিম্মি অবস্থায় ৪ পর্যটককে উদ্ধার করে ট্যুরিস্ট পুলিশ। এসময় টর্চার সেলে জড়িত ৪ জনকে আটক করা হয়। পরে জিম্মি দশা থেকে উদ্ধার এক ভিকটিমের বাবা দাবী হয়ে মামলা দায়ের করেছিলেন। সেই মামলার প্রধান হোতা লোকমান ও তার সহযোগী আব্দুল গফুরকে আটক করা হয়েছে।

আরো সংবাদ