পালিয়ে আসা ৩৩০ সীমান্তরক্ষী হস্তান্তরের প্রক্রিয়া চলছে - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০২-১৫ ০২:১১:৩১

পালিয়ে আসা ৩৩০ সীমান্তরক্ষী হস্তান্তরের প্রক্রিয়া চলছে

আজ ফিরে যাচ্ছেন আশ্রিত ৩৩০ বিজিপি

জসিম সিদ্দিকী : বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মির সাঁড়াশি আক্রমণের মুখে প্রাণভয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা ৩৩০ বর্ডার গার্ড পুলিশকে (বিজিপি) সে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে উখিয়ার ইনানী উপকূলের নৌবাহিনীর জেটি ঘাট এলাকা দিয়ে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৩৩০ সদস্যকে দেশটির কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে কক্সবাজারের টেকনাফের নীলা সরকার ও বান্দরবনের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম উচ্চবিদ্যালয় কেন্দ্রে আশ্রয় নেয়া মিয়ানমারের পালিয়ে আসা ৩৩০ সীমান্তরক্ষীকে সকাল সাড়ে ৭টার দিকে ছয়টি বাসে করে উখিয়ার ইনানী উপকূলের নৌবাহিনীর জেটি ঘাট এলাকায় আনা হয়। পরে তাদের ‘কর্ণফুলী ‘ ও ‘বার আউলিয়া’ জাহাজে করে গভীর সাগর পথে মায়ানমারে ফেরত পাঠানো হবে। বিজিবির সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানান।

বিজিবিসহ একাধিক সূত্র জানিয়েছে, মিয়ানমারের অভ্যন্তরে যুদ্ধের প্রেক্ষিতে গত ৪ ফেব্রুয়ারি থেকে কয়েক দিনের এই ৩৩০ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। যেখানে বিজিবির অধীনে আহতদেরও চিকিৎসা দেয়া হয়। উভয় দেশের আলোচনার প্রেক্ষিতে মায়ানমারের নৌ বাহিনীর একটি জাহাজ বাংলাদেশের সীমানায় আসছে। জাহাজটি গভীর সাগরে অবস্থান করছে। আশ্রিত ৩৩০ জনকে পৃথক নৌ যানে ওই জাহাজে নিয়ে গিয়ে হস্তান্তর করা হবে।

এদিকে, রাখাইনে সেনা ও বিদ্রোহীদের মধ্যে লড়াইয়ের প্রভাব পড়ছে সীমান্তের এপারের জনগোষ্ঠীর মধ্যে। যুদ্ধের গুলি ও মর্টারশেল এসে পড়ছে বাংলাদেশ সীমান্তে। এরকম ঘটনায় অন্তত দুজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ৯জন।

আরো সংবাদ