বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসছে প্রতিবেশী ৪ দেশের রাষ্ট্রপ্রধান - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৩-১০ ১৬:২৪:১৮

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসছে প্রতিবেশী ৪ দেশের রাষ্ট্রপ্রধান

নিউজ ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা আয়োজনের পরিকল্পনা করেছে সরকার। এ অনুষ্ঠানমালায় ৪ জন রাষ্ট্রপ্রধান অংশ নেবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (১০ মার্চ ) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

শ্রীলঙ্কা, নেপাল, ভারত ও মালদ্বীপের রাষ্ট্রপ্রধানরা সরাসরি জন্মশতবার্ষিকী উদযাপনে অংশ নেবেন বলে নিশ্চিত হওয়া গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালায় অংশ নেওয়া অতিথি ও অনুষ্ঠানের সঙ্গে যুক্ত সবাইকে করোনাভাইরাসের নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে।

আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ধারাবাহিক অনুষ্ঠান হবে। এতে চার দেশের রাষ্ট্রপ্রধান অংশ নেবেন। দেশি বিদেশি অতিথিদের আসা-যাওয়া এবং হোটেলে অবস্থানকালে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “মূল অনুষ্ঠান হবে ‘জাতীয় প্যারেড গ্রাউন্ডে’। সেখানে বিশেষ নিরাপত্তা থাকবে। চার দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও নেপালের রাষ্ট্রপ্রধানদের আসার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।’

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় করোনাভাইরাসের (কোভিড-১৯) বিদ্যমান পরিস্থিতিতে জনসমাগম পরিহার করে এসব অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানগুলো বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও অনলাইনে প্রচার করা হবে। অনুষ্ঠানমালায় থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, অডিও–ভিজ্যুয়াল কনটেন্টসহ অন্যান্য পরিবেশনা।

অনুষ্ঠানটির প্রতিপাদ্য হবে ‘চিরন্তন বঙ্গবন্ধু’। গত সোমবার (৮ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস প্রমুখ।

আরো সংবাদ