বঙ্গবন্ধু চার জাতি ক্রিকেট টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী যা বললেন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-৩১ ১৪:১৩:৪৫

বঙ্গবন্ধু চার জাতি ক্রিকেট টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী যা বললেন

নিজস্ব প্রতিবেদক  : ফিজিক্যালি চ্যালেঞ্জড বা বিশেষ চাহিদা সম্পন্নদের সার্বিক উন্নয়নে পাশে থাকার ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তারা আমাদের সমাজেরই একজন। তারা দূরের কেউ না। সেটিই আমরা প্রমাণ করতে চাই। সে জন্য যতো প্রতিষ্ঠান তৈরি হচ্ছে প্রতিটি জায়গায় তাদের চলাচলের সুবিধা, অন্যান্য যেসমস্ত সুযোগ সুবিধার ব্যবস্থা আমরা করে দিচ্ছি। পাশাপাশি দলের প্রত্যেক খেলোয়াড়কে ৫ লাখ টাকা উপহার পাশাপাশি ১০ কোটি টাকার একটি আলাদা ফান্ড করে দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৩১ মার্চ) বিকেলে বঙ্গবন্ধু চার জাতি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্ট-২০২২’র সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি কক্সবাজার শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামে যুক্ত ছিলেন।

বঙ্গবন্ধু চারজাতি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। কক্সবাজারে টুর্নামেন্টের ফাইনালে ভারতকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। আগে ব্যাট করে ২০ ওভারে ১০৭ রানে অলআউট হয় ভারত। ১০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৫৪ বল বাকি থাকতে ম্যাচ জয় নিশ্চিত করে।

ক্রিকেটসহ অন্যান্য খেলাধুলায় বিশেষ চাহিদা সম্পন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সম্মান বয়ে নিয়ে আনছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘তারা যে আমাদের সমাজেরই একজন। তারা দূরের কেউ না। সেটিই আমরা প্রমাণ করতে চাই।

প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি অনুশীলন করার ভালো মাঠ পেলে পরে আমাদের ছেলেমেয়েরা আরও ভালো করতে পারবে। ওরা তো আমাদেরই সন্তান। ওদের আমাদেরকে সবরকম সহযোগিতা করতে হবে। এ কথাটি সবাইকে মনে রাখতে হবে। কারণ বিশেষ চাহিদা সম্পন্ন বা প্রতিবন্ধী বলি বা স্পেশালি যারা চ্যালেঞ্জড, আমি দেখি যে তারাই আমাদের জন্য সম্মান বেশি নিয়ে আসে। কাজেই তাদের সবরকম সহযোগিতা করে আসব।
প্রতিবন্ধীদের চাকরি ক্ষেত্রে ১ শতাংশ কোটা বরাদ্দ দেয়া আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো প্রতিষ্ঠান যদি ওদেরকে চাকরি দেয় তাহলে তারা কিন্তু আমাদের বিশেষ সুবিধা পাবে।

আবাসিক সুযোগ-সুবিধা সংবলিত আলাদা সুবর্ণ ভবন কমপ্লেক্স তৈরি করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, এরইমধ্যে একটা আলাদা কমপ্লেক্স তৈরি করা হচ্ছে। যেটি সুবর্ণ ভবন নামে নির্মাণ করে দিচ্ছি। এখানে চিত্ত বিনোদনেরও ব্যবস্থা থাকবে।

তারুণের শক্তি বাংলাদেশের শক্তি এই অঙ্গীকার বাস্তবায়ন করে যাচ্ছি জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ক্রীড়াক্ষেত্রে বাজেটও এবার বৃদ্ধি করেছি। করোনাকালীন যতদূর সম্ভব সহযোগিতা করে যাচ্ছি। প্রত্যেকটা বিভাগীয় শহরে একটা করে বিকেএসপি আমরা নির্মাণ করে দিচ্ছি। শুধু রাজধানী কেন্দ্রীক না, আট বিভাগে আটটি বিকেএসপি হবে। পাশাপাশি সমস্ত উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম করে দিচ্ছি।

জেলা স্টেডিয়ামগুলো সকলের জন্য উন্মুক্ত করে দেয়ার জন্য ক্রীড়া প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের এব্যাপারে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। ট্রফি সশরীরে উপস্থিত থেকে নিজ হাতে দিতে না পারার জন্যও তিনি দুঃখ প্রকাশ করেন। পাশাপাশি ভারত বাংলাদেশ নেপাল ও শ্রীলংকা এই টুর্নামেন্টে অংশ নেওয়ায় প্রধানমন্ত্রী তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।

পাশাপাশি আয়োজনকারীরাও কিছু পাবে জানিয়ে তিনি বলেন, তারা একদম বঞ্চিত হবে না। তবে খেলোয়াড়দের জন্য একটু বিশেষ। আর ১০ কোটি টাকার ফান্ড করে দেব। যাতে ক্রিকেট আরও ভালোভাবে অনুশীলন করা যায়। সাথে সাথে অন্য স্পোর্টসও। পরে প্রধানমন্ত্রীর পক্ষে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল টুর্নামেন্টের পুরস্কার তুলে দেন।

আরো সংবাদ