ভাসানচরের পথে আরও ৬৬৭টি রোহিঙ্গা পরিবার - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার

প্রকাশ :  ২০২২-০৩-২৯ ১৩:৫২:৩৫

ভাসানচরের পথে আরও ৬৬৭টি রোহিঙ্গা পরিবার

বার্তা পরিবেশক :  কক্সবাজারের উখিয়া থেকে ভাসানচরের পথে আরও ৬৬৭টি পরিবারের ১৯৯৯ জন রোহিঙ্গা নারী-পুরুষ চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। মঙ্গলবার (২৯ মার্চ) দুপুর ও বিকালে পৃথক ধাপে ২০টি বাসে করে এসব রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্যে উখিয়া ত্যাগ করেছেন। বুধবার (৩০ মার্চ) সেখান থেকে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে পৌঁছানোর কথা রয়েছে।

উখিয়ার শরণার্থী ক্যাম্পে নিরাপত্তা দায়িত্বে নিয়োজিত আর্মড পুলিশ ১৪ ব্যাটালিয়নের অধিনায়ক (এসপি) নাইমুল হক জানান, এবার প্রথম অংশে বিভিন্ন ক্যাম্প থেকে ১৯৯৯ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রামে রওনা দিয়েছে। বুধবার (৩০ মার্চ) তারা নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে পৌঁছাবে।

এদিকে ২০২১ সালের ডিসেম্বর থেকে ১২ দফায় প্রায় ২৪ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়। এছাড়া গত বছরের মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে সেখানে নিয়ে রাখা হয়।

রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত ৮-এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন জানান, এবারও তার শিবির থেকে কয়েকজন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা করেছে। অন্যবারের চেয়ে এবারের সংখ্যা বেশি হতে পারে।

অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসু দ্দৌজা জানান, এ ধাপে ২ থেকে ৩ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। আগের ও তখনকার মিলিয়ে প্রায় সাড়ে ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারে বসবাস করছে।

ওই বছরের নভেম্বর মাসে কক্সবাজার থেকে এক লক্ষ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার জন্য একটি প্রকল্প গ্রহণ করে সরকার। বর্তমানে আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে।

আরো সংবাদ