মরিচ্যা চেকপোস্টে সিসিটিভি বসাতে নির্দেশ - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০২-১৩ ০২:৫৯:৩৪

মরিচ্যা চেকপোস্টে সিসিটিভি বসাতে নির্দেশ

মরিচ্যা চেকপোস্টে সিসিটিভি বসাতে নির্দেশ

জসিম সিদ্দিকী :  কক্সবাজার-টেকনাফ সড়কের রামু’র মরিচ্যা যৌথ চেকপোস্টে উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরা বাসনোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। গত ৪ ফেব্রæয়ারী একটি মাদক মামলার শুনানীর পর্যবেক্ষনে কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক নুরে আলম এ নির্দেশ দেন।

একই আদালতের বেঞ্চ সহকারী মোহাম্মদ শামীম এ তথ্য নিশ্চিত করে জানান, মাদক উদ্ধারে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণ, প্রকৃত অপরাধীদের প্রশ্নাতীতভাবে বিচারের আওতায় আনার লক্ষ্যে বিজ্ঞ বিচারক এ নির্দেশ দিয়েছেন। একইসাথে দায়িত্ব পালনরত কর্মকর্তা কর্তৃক মাদক উদ্ধারের প্রত্যেকটি ঘটনার ভিডিও চিত্র ধারণ করলে দায়েরকৃত মামলা সমুহের সঠিক তদন্ত এবং বিচার নিশ্চিত করা সম্ভব হবে বলে বিচারক তাঁর পর্যবেক্ষনে উল্লেখ করেছেন।

এ মামলার অপ্রাপ্তবয়স্ক শিশু আসামী ওমর ফারুকের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনার জন্য মামলা দায়েরের পরদিন তাকে কক্সবাজারের শিশু আদালত-২ এ উপস্থাপন করা হয়। এসময় বিজ্ঞ বিচারক মামলার এজাহার, এফআইআর, ফরোয়ার্ডিং, জব্দতালিকায় থাকা বক্তব্যের সাথে আদালতে শিশু আসামী ওমর ফারুকের দেয়া বক্তব্যে ভিন্নতা পান।

তখন আদালতের বিজ্ঞ বিচারক নুরে আলম মামলার বাদী, বিজিবি’র নায়েক শহিদুল ইসলাম, আইও রামু থানার এসআই মুহাম্মদ ইয়াছিন, মামলার অপর আসামী নুরুল হাকিম বাবুল এবং শিশু আসামী ওমর ফারুককে একত্রে ৪ ফেব্রæয়ারী আদালতে হাজির করতে নির্দেশ দেন।

নির্দেশনা মতো আদালতে উপস্থিত হয়ে শিশু আসামী ওমর ফারুক আদালতকে জানায়, তাকে জব্দকৃত মাদকসহ সিএনজি গাড়ি থেকে আটক করা হয়েছে। মটর সাইকেল থেকে নয়। অপর আসামী নুরুল হাকিম বাবুল আদালতকে জানায়, শিশু আসামী ওমর ফারুক তার পূর্ব পরিচিত নন। নুরুল হাকিম বাবুলকে মোটর সাইকেলসহ আটক করা হলেও শিশু আসামী ওমর ফারুক তার মটর সাইকেলের আরোহী ছিলেন না। আসামী নুরুল হাকিম বাবুল আদালতকে আরও জানায়, তার মানিব্যাগ থেকে ২০ ইয়াবা উদ্ধার করা হয়েছে। ১৪০০ ইয়াবা তার কাছ থেকে উদ্ধার করা হয়নি।

বিজ্ঞ বিচারক নুরে আলম আদালতে উপস্থিত মামলার বাদী বিজিবি’র নায়েক শহিদুল ইসলাম এবং আইও এসআই মুহাম্মদ ইয়াছিন থেকে মামলার এজাহার, এফআইআর, ফরোয়ার্ডিং, জব্দ তালিকায় থাকা বক্তব্যের সাথে আদালতে উপস্থিত আসামীদ্বয়ের বক্তব্যের অসামঞ্জস্যতা নিয়ে জানতে চান। কিন্তু তারা ২ জনই এজাহার, এফআইআর, ফরোয়ার্ডিং, জব্দ তালিকার বক্তব্যকে সমর্থন করে আদালতে জবানবন্দী দেন।

এ অবস্থায় বিজ্ঞ বিচারক নুরে আলম জব্দকৃত মোটরসাইকেল, উদ্ধারকৃত মাদক সম্পর্কে এজাহার, এফআইআর, ফরোয়ার্ডিং, জব্দতালিকার সাথে আসামীদ্বয়ের দেওয়া বক্তব্যের ভিন্নতা দেখতে পান। মামলাটির তদন্ত এখনো চলমান। এ পর্যায়ে মামলার ঘটনার বিষয়ে সুস্পষ্ট মন্তব্য করা বিজ্ঞ বিচারক সমীচীন মনে করেননি বলে জানান বেঞ্চ সহকারী মোহাম্মদ শামীম। যা আদেশে উল্লেখ করা হয়েছে।

নির্দেশের কপি অবহিতকরণের জন্য কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ, কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বিজিবি’র মহাপরিচালক, কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, কক্সবাজারের জেলা ম্যাজিস্ট্রেট, কক্সবাজারের পুলিশ সুপার, কক্সবাজারের রামু ৩০, বিজিবি’র অধিনায়ক এবং রামু থানার ওসি’র কাছে প্রেরণ করা হয়েছে বলে জানান বেঞ্চ সহকারী মোহাম্মদ শামীম।

কক্সবাজারের শিশু আদালত-২ এর বিজ্ঞ বিচারক নুরে আলম এর এ আদেশে বিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, এটি একটি যুগান্তকারী আদেশ। এ আদেশ একদিকে, সঠিক ও ন্যায় বিচার নিশ্চিতে সহায়ক হবে, অন্যদিকে, আইনশৃংখলা ও সীমান্তরক্ষী বাহিনীর স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে।

আরো সংবাদ