মানবতাবিরোধী অপরাধ মামলায় শুক্কুর ফকির আটক - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৭-০৫ ১৫:০৬:০৯

মানবতাবিরোধী অপরাধ মামলায় শুক্কুর ফকির আটক

মানবতাবিরোধী অপরাধ মামলায় শুক্কুর ফকির আটক

বার্তা পরিবেশক :  কক্সবাজারে মানবতাবিরোধী অপরাধের মামলায় একাত্তরে পাক বাহিনীর দোসর পলাতক আসামি আব্দুস শুক্কুরকে গ্রেফতার করেছে র‌্যাব-৭। সোমবার (৩ জুলাই) কক্সবাজার জেলা সদরের রুমানিয়াছড়া এলাকা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ওয়ারেন্টভুক্ত পলাতক এই আসামিকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আব্দুস শুক্কুর (৭৭) মহেশখালীর গুলগুলিয়াপাড়ার মৃত আলী রেজার ছেলে।

র‌্যাব জানায়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় কক্সবাজারের মহেশখালী এলাকায় অপহরণ, আটক, নির্যাতন, গণহত্যা ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পাওয়ায় আব্দুস শুক্কুরের বিরুদ্ধে অপরাধের তদন্ত শুরু হয়। পরবর্তীতে তদন্তকারী সংস্থা তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আব্দুস শুক্কুরের বিরুদ্ধে ২০১৫ সালে ২১ মে গ্রেফতার পরোয়ানা জারি করে।

বুধবার (৫ জুলাই) দুপুরে র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক নুরুল আবছার বিষয়টি নিশ্চিত করে জানান, মানবতাবিরোধী অপরাধে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি আব্দুস শুক্কুরকে গত ৩ জুলাই কক্সবাজার জেলা সদর থানার রুমানিয়াছড়া এলাকা থেকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া ও পেকুয়া এলাকায় বাংলাদেশের নিরীহ মুক্তিকামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে গণহত্যা, নির্যাতন, মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিল আব্দুস শুক্কুর।

ওই সময় পাকিস্তানি হানাদার বাহিনীকে সঙ্গে নিয়ে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুট ও নির্যাতন করেছে।

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে আব্দুস শুক্কুর জানায় গ্রেফতার এড়াতে ছদ্মনাম ধারণ ও নাম ও ঠিকানা পরিবর্তন করে আট বছর ধরে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেছিল। সর্বশেষ কক্সবাজার সদর এলাকায় বসবাস শুরু করেন এই অভিযুক্ত আসামি। পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

আরো সংবাদ