মাহে রমজান আল্লাহর সন্তুষ্টি, নৈকট্য লাভ এবং ক্ষমা লাভের অপূর্ব সুযোগ - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৪-০৩ ১১:৫৮:৪৫

মাহে রমজান আল্লাহর সন্তুষ্টি, নৈকট্য লাভ এবং ক্ষমা লাভের অপূর্ব সুযোগ

মাহে রমজান আল্লাহর সন্তুষ্টি, নৈকট্যলাভ এবং ক্ষমা লাভের অপূর্ব সুযোগ

এম জসীম উদ্দিন : হিজরী বর্ষের নবম মাস মাহে রমজান। রাসুল (সা.)-এর প্রসিদ্ধ বাণী- ‏بُنِيَ الْإِسْلَامُ  عَلَى خَمْس ‘বুনিয়াল ইসলামু আলা খামসিন।’ অর্থাৎ পাঁচটি স্তম্ভের ওপর ইসলামের ভিত্তিমূল প্রতিষ্ঠিত। পবিত্র রমজানের রোজাব্রত পালন সেই পঞ্চস্তম্ভের অন্যতম। রমজানের মূল উদ্দেশ্য তাকওয়া অর্জন করা। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য সর্ব প্রকার নাফরমানি কাজ থেকে দূরে থাকার নামই ‘তাকওয়া’। রোজা এমন একটি ইবাদত, যা শুধু আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যেই পালন করা হয়। লোকচক্ষুর অন্তরালে পানাহার ও যৌনাচার করার সুযোগ পরিহার করেই রোজা রাখেন একজন রোজাদার। পবিত্র এ মাসে আত্মসংযমের মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান মহান আল্লাহর সন্তুষ্টি, নৈকট্যলাভ এবং ক্ষমা লাভের অপূর্ব সুযোগ হয়। এজন্যই হাদিসে কুদসিতে এসেছে, রাসুল (স.) বলেন, আল্লাহ তাআলা বলেছেন, ‘রোজা ছাড়া আদম সন্তানের প্রতিটি কাজই তার নিজের জন্য। কিন্তু রোজা আমার জন্য। তাই আমি এর প্রতিদান দেব।’ (বুখারি: ১৯০৪)

রোজা বান্দার মনে আল্লাহর ভয়-ভীতি সৃষ্টি করে থাকে। আল্লাহর কাছে বান্দার মান-মর্যাদা নির্ধারণের একমাত্র উপায় তাকওয়া। এটিই মানুষের মনে সৎ ও মানবিক গুণাবলি সৃষ্টি করে। তাছাড়া হারাম বর্জন করে যথার্থভাবে সিয়াম ও অন্যান্য ইবাদত করতে পারলেই রমজান স্বার্থক হয়। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, হে ঈমানদারগণ, তোমাদের ওপর সিয়াম ফরজ করা হয়েছে, যেভাবে ফরজ করা হয়েছিলো তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে তোমরা তাকওয়া অবলম্বন কর। (সূরা বাকারা, আয়াত:১৮৩)

রোজা দ্বারা মানুষের অন্তরে আল্লাহভীতি সৃষ্টির পাশাপাশি গুনাহের প্রতি ঘৃণা জন্মায়। মাহে রমজানের রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে ব্যক্তি, পরিবার ও সমাজ জীবনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ, হানাহানি ও আত্ম-অহংবোধ ভুলে গিয়ে সুখী, সুন্দর ও সমৃদ্ধিশালী সমাজ প্রতিষ্ঠার মাসই হলো মাহে রমজান। সিয়াম সাধানার কারণে একজন রোজাদার বহুমুখী সুফল লাভের অধিকারী হয়। সে তখন রোজার মতো ইবাদতটির বহুবিধ উদ্দেশ্য বুঝতে সক্ষম হয়। সে তাৎক্ষণিকভাবে বুঝতে পারে যে, রোজা তথা মাহে রমজান কেবল উপবাসের নামে একটি ইবাদতকে সাথে নিয়ে আসেনি, বরং অসংখ্য উদ্দেশ্যে নিয়ে এই মাসটির আগমন ঘটেছে, যার ইবাদতগুলো রাত্র-দিন চব্বিশ ঘণ্টা ধারাবহিকভাবে সাজানো। সিয়াম সাধনায় মানুষ মানবীয় গুণাবলির অধিকারী হয়; সে মানুষের অমানবীয় ও অসহনীয় দুঃখ-কষ্ট সহজেই অনুভব করতে সক্ষম হয়। এ মাস আল্লাহ তায়ালার শাশ্বত জীবন বিধান আল কোরআন নাজিলের মাস। আল কোরআনের ভাষায় রমাদান মাস, এতে কুরআন নাযিল করা হয়েছে মানুষের হেদায়াতের জন্য এবং হিদায়াতের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে। কাজেই তোমাদের মধ্যে যে এ মাস পাবে সে যেন এ মাসে সিয়াম পালন করে । তবে তোমাদের কেউ অসুস্থ থাকলে বা সফরে থাকলে অন্য দিনগুলোতে এ সংখ্যা পূরণ করবে।

 

আল্লাহ্‌ তোমাদের জন্য সহজ চান এবং তোমাদের জন্য কষ্ট চান না। আর যাতে তোমরা সংখ্যা পূর্ণ কর এবং তিনি তোমাদেরকে যে হিদায়াত দিয়েছেন সে জন্য তোমরা আল্লাহ্‌র মহিমা ঘোষণা কর এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।” (সুরা বাকারা, আয়াত: ১৮৫)। এ মাস ইবাদতের মাস। মানবতা প্রদর্শনের মাস। এ মাস সমাজ গঠনের মাস এবং হালাল রুজি উপার্জনের শপথ গ্রহণের মাস। এ কারণে একজন রোজাদার ব্যক্তির মাহে রমজানে অসংখ্য বিষয়ের অনুশীলন করতে হয় এবং প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে সে জগতের শ্রেষ্ঠ মানুষে পরিণত হয়ে থাকে।

রাসুল (স.) রমজান মাসকে ‘সহমর্মিতার মাস’ বলে আখ্যায়িত করেছেন। দীর্ঘদিন রোজা রাখার কারণে রোজাদারের মধ্যে দরিদ্র ও অসহায়দের প্রতি সহমর্মিতাবোধ জাগ্রত হয়। সহমর্মিতা জ্ঞাপন করার জন্য মহানবী (স.) রমজান মাসে অধিক পরিমাণে দান করতেন। ইবনে আব্বাস (রা.) বলেন, ‘আল্লাহর রাসুল (স.) ছিলেন সর্বশ্রেষ্ঠ দানশীল। রমজান মাসে তিনি আরও অধিক দানশীল হয়ে উঠতেন…’ (বুখারি: ৬)

মাহে রমজানের রোজা মুসলমানদের আদর্শ চরিত্র গঠন, নিয়মানুবর্তিতা ও আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপনের শিক্ষা দেয়। সত্যিকার মুমিন হিসেবে গড়ে ওঠার অনুপম শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণের মাস এ রমজানুল মোবারক। উম্মতে মুহাম্মদীর নৈতিক চরিত্র উন্নত করে সাহাবায়ে কিরামের মতো আদর্শ জীবন গঠন করার প্রশিক্ষণ এ মাসেই গ্রহণ করতে হয়। রোজা মানুষকে প্রকৃত ধার্মিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে দেয়। রোজাদারদের ইবাদত-বন্দেগির ভেতর দিয়ে সব ধরনের অন্যায়-অত্যাচার, অশোভন-অনাচার, দুরাচার-পাপাচার ও যাবতীয় অকল্যাণকর কাজকর্ম থেকে বিরত হয়ে সংযম সাধনার পথ ধরে মহান সৃষ্টিকর্তার কাছে আত্মসমর্পণের শিক্ষা দেয়। ক্ষুধা-তৃষ্ণার কষ্ট সহ্য করে একত্রে ইফতার, দীর্ঘ তারাবি নামাজ, সেহির—এ সবকিছুর মধ্য দিয়ে একজন রোজাদার ব্যক্তি মাসব্যাপী সিয়াম সাধনার দ্বারা প্রশিক্ষণপ্রাপ্ত হন। ঈদুল ফিতরের উৎসব উদযাপনের মাধ্যমে মাহে রমজানের পরিসমাপ্তি ঘটে।

হজরত সাহল বিন সাদ (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, জান্নাতের আটটি দরজা রয়েছে। এর মধ্যে একটি দরজার নাম ‘রাইয়ান’। এ দরজা দিয়ে শুধু রোজাদারগণ প্রবেশ করবে। অন্যরাও এই দরজা দিয়ে প্রবেশ করতে চাইবে। কিন্তু রোজাদার ব্যতীত অন্য কাউকে এ দরজা দিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না। (বুখারি ও মুসলিম)

হজরত আবু হোরায়রা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) ইরশাদ করেন, রোজাদারের জন্য দুটি আনন্দ রয়েছে, একটি তার ইফতারের সময়, অপরটি হলো আল্লাহ্ তাআলার দিদার বা সাক্ষাতের সময়। হাদিসে আরও উল্লেখ রয়েছে, ইফতারের সময় দোয়া কবুলের সময়। ইফতারের সময় আল্লাহ্ তায়ালা বান্দার দোয়া কবুল করেন।

রমজান শেষ হওয়ার সাথে সাথে একজন প্রকৃত রোজাদার নিষ্পাপ শিশুর মতো নতুন এক জীবন লাভ করেন। রমজানে ধৈর্যধারণের কষ্ট অপরের কষ্টকে উপলব্ধি করতে শেখায়, একইসঙ্গে অসহায়কে সহযোগিতা করার মনোভাব তৈরি করে। দীর্ঘ এক মাস রোজা রাখার মাধ্যমে যে আত্মশুদ্ধি অর্জিত হয়, এর প্রভাবে মুমিন জীবনে আচার-আচরণ ও চাল-চলনে সৌন্দর্য ফিরে আসে, নিয়ন্ত্রণবোধ জাগ্রত হায় রূঢ় ব্যবহার ও বেহায়াপনার ওপর। বস্তুত এসবই রোজার মাহাত্ম্য এবং ইসলামের বিশেষ সৌন্দর্যের প্রভাব।

পবিত্র রমজানের শিক্ষা ও তাৎপর্য অপরিসীম। রমজানের মানবিক ও ঔদার্যময় শিক্ষাকে যদি আমরা সমাজ সংশোধনে কাজে লাগাতে পারি, তবেই মাহে রমজানের সিয়াম সাধনা আমাদের জীবনে সার্থক ও সফল রূপ পরিগ্রহ করবে। তাই আসুন হেলায় সময় নষ্ট না করে রমজান মাসে অধিক পরিমাণ ইবাদত বন্দেগির মাধ্যমে আল্লাহর কাছে কৃতকর্মের জন্য ক্ষমা চাই, পাশাপাশি সৎ ও ন্যয়ের পথে থেকে যেন বাকি জীবন চলতে পারি সেই জন্য সাহায্য চাই। পবিত্র মাসকে উপলক্ষ্য করে আল্লাহ তায়ালা বিশ্বব্যাপী মুসলমান ভাই-বোনদের ইবাদত বন্দেগি কবুল করে ক্ষমা করে দিন, আমিন।

লেখক : তথ্য অফিসার, তথ্য অধিদফতর ঢাকা।

আরো সংবাদ