রেডক্রিসেন্ট ইকোসেক প্রকল্পের ৯৩ লক্ষ টাকার চেক বিতরণ - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৬-৩০ ১২:৪৯:৩৯

রেডক্রিসেন্ট ইকোসেক প্রকল্পের ৯৩ লক্ষ টাকার চেক বিতরণ

রেডক্রিসেন্ট ইকোসেক প্রকল্পের ৯৩ লক্ষ টাকার চেক বিতরণ

বার্তা পরিবেশক : কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট আন্তর্জাতিক রেডক্রস কমিটির সহায়তায় টেকনাফ উপজেলার হত দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নের লক্ষ্যে ইকোসেক (ইকোনমিক সিকিউরিটি) প্রকল্প বাস্তায়ন করছে। উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের পশ্চিম মিনাবাজার কমিউনিটি থেকে সুবিধাভোগী নির্বাচন শেষে প্রত্যেক সুবিধাভোগী ও তার পরিবারের মতামতের ভিত্তিতে প্রত্যেক পরিবারের জন্য আয় বৃদ্ধিমুলক প্রকল্প গ্রহন করা হয়। সুবিধাভোগী কর্তৃক গৃহিত প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নিজেদের আর্ত সামাজিক উন্নয়নের লক্ষ্যে উক্ত প্রকল্পের বাছাইকৃত ৩০৯ জন সুবিধাভোগীর মধ্যে ২৯ ও ৩০ জুন ঝিমংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ৯৩ লক্ষ ১৪ হাজার ৭৫০ টাকার চেক হস্তান্তর করা হয়।

চেক হস্তান্তর অনুষ্ঠানের উদ্ধোধন করেন ইউনিট সেক্রেটারী মো. খোরশেদ আলম। এসময় তিনি বলেন মানুষের দুঃখ, দুর্দশা লাঘবের জন্য বিশ^ব্যাপী রেড ক্রস-রেড ক্রিসেন্ট কাজ করে যাচ্ছেন। উদ্ধোধনী অনুষ্ঠানের বক্তব্যে হোয়াইক্যং ইউনয়ন পরিষদের চেয়ারম্যান নূর আহম্মেদ আনোয়ারী বলেন এ যাবতকাল যতটি দাতা সংস্থা গরীব অসহায় পরিবারকে সাহায্য সহযোগীতা করেছেন, তারমধ্যে রেড ক্রিসেন্টই সবচেয়ে বেশি অনুদান প্রদান করেছেন, একমাত্র রেড ক্রিসেন্টই যে পরিমান অনুদান প্রদান করেছেন তাতে প্রতিটি পরিবারের পক্ষেই ঘুরে দাড়ানো সম্ভব।

আমার জানামতে এ ইউনিয়নে আজকের ৩০৯ পরিবারসহ মোট ১৬৪১ পরিবারকে রেড ক্রিসেন্ট সোসাইটি অনুদান প্রদান করেছে। তার মধ্যে হাতেগোনা দুই চারটি পরিবার ছাড়া বাকি সবগুলি পরিবারই তাদের আর্থিক অবস্থার পরিবর্তন করতে সক্ষম হয়েছে।

আন্তর্জাতিক রেডক্রস কমিটির কক্সবাজার হেড অফ অফিস মনিশ দাস তার বক্তব্যে বলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে থেকে অসহায় মানুষের জন্য কাজ করতে পেরে আমরা আনন্দিত। কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট যেভাবে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিরপেক্ষতার সাথে কাজ করে যাচ্ছেন তাতে আমাদের সহযোগীতা অব্যাহত থাকবে।

ইউনিট কার্যনির্বাহী কমিটির সদস্য এ.টি.এম. জিয়া উদ্দিন উপকারভোগীদেরকে প্রাপ্ত অর্থ গৃহিত প্রকল্পের কাজে লাগিয়ে নিজেদের ভাগ্য উন্নয়নে আন্তরীকতার সাথে কাজ করতে অনুরোধ জানান।

এসময় স্থানীয় ইউপি মেম্বার শাহ আলম, ঝিমংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. জাকারিয়া, ইকোসেক প্রকল্প কর্মকর্তা আজরু উদ্দিন সাফদার, জাতীয় সদর দপ্তরের প্রকল্প সমন্বয়কারী মো. ছাইফুল ইসলাম, আন্তর্জাতিক রেডক্রস কমিটির কমিউনিকেশন অফিসার সজল তনচঙ্গা, ফিল্ড অফিসার চম্পা চাকমা, ফিনেন্স কর্মকর্তা মো. কামাল হোসেন সহ ইকোসেক প্রকল্পের প্রকল্প কর্মকর্তা কাছিবুল হক চৌধূরী, ইউনিট ডেভলপমেন্ট কর্মকর্তা জহিরুল ইসলামসহ প্রকল্পের অন্যান্ন কর্মকতা ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন। বর্তমান সময়ে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কথা বিবেচনায় রেখে প্রতিদিন তিন ধাপে দুইদিনে ৩০৯ জনের মধ্যে উক্ত চেক হস্তান্তর করা হয়।

 

আরো সংবাদ