সাগরে মাঝি মাল্লাদের উপর তান্ডব চালাচ্ছে জলদস্যূরা - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-০৮ ১১:৪৮:৫৩

সাগরে মাঝি মাল্লাদের উপর তান্ডব চালাচ্ছে জলদস্যূরা

বিশেষ প্রতিবেদক :  উপকূলের বঙ্গোপসাগরে অবস্থানরত মাঝি মাল্লাদের উপর বেপরোয়া তান্ডব চালাচ্ছে জলদস্যূরা। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন ট্রলার মালিক ও মাঝি মাল্লারা। গত এক সপ্তাহে অন্তত ৩০টি ফিশিং ট্রলার জলদস্যূদের দ্বারা আক্রান্ত হয়েছে। এতে মুক্তিপণ আদায়ের জন্য ৫০ জন মাঝি-মাল্লাকে জিম্মি করে রেখেছে জলদস্যূরা। প্রতিদিন ঘটছে ফিশিং বোট ও মাঝিমাল্লা অপহরণের, গুম, খুন ও মুক্তিপণ আদায়ের মতো ঘটনা ।

গত ৬ আগস্ট কুতুবদিয়া উপকূলের কাছাকাছি ১৫টি ফিশিং ট্রলারে হানা দিয়েছে জলদস্যূরা। এতে অন্তত ৫০ জন মাঝি-মাল্লাকে জিম্মি করে ১ কোটি টাকা চাঁদা দাবী করছে। ফিশিং ট্রলারের মালিক আবুল কালাম জানিয়েছেন, ইতিমধ্যে কোটি টাকার উপরে আমরা ঋণ নিয়েছি। ওই টাকা দিয়ে মাছ ধরার জন্য মাঝি-মাল্লারা ট্রলার নিয়ে সাগরে গিয়েছিল। এখন তারা সবাই জলদস্যূদের হাতে জিম্মি। তাদের দাবি মত টাকা দেয়ার কোনো সুযোগ আমাদের নেই। আমরা এখন নিঃস্ব। প্রশাসনের সহযোগিতায় মাঝি-মাল্লাদের উদ্ধার করা ছাড়া আর কোনো পথ খোলা নেই।

কুতুবদিয়া ফিশিং ট্রলার মালিক সমিতির সভাপতি জয়নাল আবেদীন বলেন, চলতি বছর ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সাগর, নদী, হাওর এলাকায় মাছের প্রজনন সময় হিসেবে ইলিশসহ মা মাছ শিকার করা বন্ধ ঘোষনা করে সরকার। সরকারি নিয়মনীতি মেনে উপকূলের জেলেরা সাগরে মাছ শিকারে যায়নি। ঘোষিত বন্ধ শেষ হলেও বৈরী আবহাওয়ার কারণে জেলেরা যথাসময়ে সাগরে যেতে পারেনি। গত সপ্তাহ পূর্বে আবহাওয়া স্বাভাবিক হলে জেলেরা এক যোগে নৌকা নিয়ে সাগরে মাছ শিকারে যায়। তার সাথে পাল্লা দিয়ে জলদস্যূরাও সাগরে ডাকাতি কাজে নেমে পড়ে।
এদিকে গভীর সাগর ও উপকূলের তীরবর্তী এলাকায় গত ৩ দিনে কুতুবদিয়া, বাঁশখালী, পেকুয়া, চকরিয়া, মহেশখালী, কক্সবাজার সদর, উখিয়া, টেকনাফ উপকূলের অর্ধশত ফিশিং ট্রলার ডাকাতের কবলে পড়ে। এ সময় জলদস্যূরা ৫০মাঝি মাল্লাকে অপহরণ পূর্বক মুক্তিপণ দাবী করার খবর পাওয়া গেছে।

বাঁশখালী উপকূলের ফিশিং ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদু শুক্কুর জানান, বাঁশখালী জলদী এলাকার তৈয়ব কোম্পানীর এফবি আল্লাহুর দান, শেকেরখীল এলাকার এফবি হাজি আনোয়ার-১, মানিক মাঝির এফবি মায়ের দোয়া-২৪৬ এ তিনটি ফিশিং ট্রলার থেকে জলদস্যূরা জাহাঙ্গীর মাঝি, আকতার হোসেন ড্রাইভার, মো. হানিফ মাঝি, মো. হাসেম, জাকের হোসেন, সাহাব উদ্দিন ড্রাইভার, আজগর মাঝিসহ বিভিন্ন ট্রলার থেকে মুক্তিপণের জন্য মাঝি মাল্লাকে জলদস্যুদের ট্রলারে আটক রেখে ট্রলার মালিকদের নিকট হতে এ (০১৮৫৪৭৩৫৮৪৪) মোবাইল নাম্বার ও তাদের জিম্মায় জেলেদের মোবাইল নাম্বার থেকে মুক্তিপণ দাবী করে যাচ্ছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, বিগত ফেব্রæয়ারীতে টেকনাফ সমুদ্র থেকে ১৪টি মাছ ধরার ট্রলারসহ ৫৮ জেলেকে সাগর এলাকা থেকে ধরে নিয়ে যায় জলদস্যূরা। জেলেদের জিম্মি করে তারা মোটা অংকের টাকা দাবি করে। পরে জেলেরা মুক্তিপণের টাকা পাঠাতে মালিকের সঙ্গে যোগাযোগ করেন। প্রতি ট্রলার থেকে দেড় লাখ টাকা আদায় করে তাদের মুক্তি দেয়া হয়।

কক্সবাজার জেলা ফিশিংবোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ জানান, ৬ আগস্ট আক্রান্ত ট্রলারগুলোর মধ্যে অধিকাংশই কক্সবাজারের। তিনি আরও জানান, আমরা ইতিমধ্যেই ট্রলারের মালিক এবং মাঝি-মাল্লাদের নাম সংগ্রহ করার চেষ্টা চালাচ্ছি।

এদিকে সম্প্রতি জলদস্যূদের উৎপাত বেড়েছে এতে মাছ ধরার পেশায় জড়িত সবাই আতঙ্কিত হয়ে পড়েছে এবং সবাই বিপুল পরিমাণ ঋণগ্রস্ত।

কুতুবদিয়া থানার ওসি ওয়াহিদ হায়দার জানান, এই বিষয়ে আমরা অবগত হয়েছি খোঁজখবর নেয়া হচ্ছে। শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে কোস্ট গার্ড কক্সবাজার ষ্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার আলী আহমদ জানান, সাগরে কোনো বোট ডাকাতি হলে নির্দিষ্ট তথ্য উপাত্ত সংগ্রহ করে অভিযানে যাওয়ার আগেই জলদস্যূরা জেনে যায়। ফলে অপারেশন সবসময় সফল হয় না। তিনি আরও বলেন, সাগরে জলদস্যূ দমনে কোস্টগার্ড সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। আগামীতে অভিযান আরও জোরদার করা হবে। এতে কোন জলদস্যূ রেহাই পাবে না।

 

 

আরো সংবাদ