হত্যা মামলায় এমপি জাফরসহ ১০ আসামী খালাস - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৭-২৪ ১২:৫১:১৫

হত্যা মামলায় এমপি জাফরসহ ১০ আসামী খালাস

হত্যা মামলায় এমপি জাফরসহ ১০ আসামী খালাস

বার্তা পরিবেশক : হত্যাসহ ডাকাতি মামলায় কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমসহ ১০ জন আসামীকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে। কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সোমবার (২৪ জুলাই) এ রায় ঘোষণা করেন। আদালতের জেলা নাজির বেদারুল আলম এ তথ্য জানিয়েছেন। রায় ঘোষণার সময় সংসদ সদস্য জাফর আলমসহ ৯ আসামী আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্র পক্ষে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম, আসামী জাফর আলমের পক্ষে অ্যাডভোকেট আবু সালাম, অন্যান্য আসামীদের পক্ষে অ্যাডভোকেট আয়াছুর রহমান মামলটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০১ সালের ১০ নভেম্বর সন্ধ্যা ৫টা ৪৫ মিনিটের দিকে কক্সবাজারের চকরিয়ার কাকরা ইউনিয়নের চিরিঙ্গা-মানিকপুর সড়কে মানিকপুর ঢালায় একদল সশস্ত্র ডাকাত পর পর ২টি যাত্রীবাহী জীপে ডাকাতি করে এবং জীপের হেল্পার, একই উপজেলার মাঝের ফাঁড়ির মোহাম্মদ ইসমাইল এর পুত্র রুহুল আমিন (১৫) কে গুলি করে হত্যা করে।

এ ঘটনায় জীপের ড্রাইভার, চকরিয়ার কাকরা মাঝেরফাঁড়ির ওসমান গণি’র পুত্র আশরাফুল ইসলাম প্রকাশ টিটু বাদী হয়ে ১৮৬০ সালের ফৌজদারী দন্ড বিধির ৩৯৬/৪১২ ধারায় অভিযোগ এনে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নম্বর : ৫(১১)/২০০১ ইংরেজি, জি আর মামলা নম্বর : ৩৯০/২০০১ ইংরেজি (চকরিয়া) এবং এসটি মামলা নম্বর : ১১১/২০০৩ ইংরেজি।

মামলাটি তদন্ত করে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমসহ ১০ জনের বিরুদ্ধে প্রাথমিকভাবে অভিযোগ এনে তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশীট প্রদান করেন। মামলাটি ২০০৩ সালের ১৮ আগস্ট চার্জ (অভিযোগ) গঠন করে বিচার কার্যক্রম শুরু হয়। মামলায় ১১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, সাক্ষীদের আসামীপক্ষের জেরা, সুরতহাল ও ময়না তদন্ত রিপোর্ট যাচাই, আলামত পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্কসহ মামলার সকল কার্যক্রম সম্পন্ন করে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মামলাটি রায়ের জন্য সোমবার দিন ধার্য করেন। রায় ঘোষণার দিনে আসামীদের বিরুদ্ধে আনীত অভিযোগ আদালতে প্রমাণ করতে না পারায় বিচারক মোহাম্মদ ইসমাইল কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আসামী জাফর আলমসহ সকল আসামীকে বেকসুর খালাস প্রদান করেন।

বেকসুর খালাসপ্রাপ্ত আসামীরা হলেন, কফিল উদ্দিন, মো: হাছান প্রকাশ হাছু, নুরুল ইসলাম, জিয়াবুল হক প্রকাশ মানিক্যা ডাকাত, জাফর আলম প্রকাশ বাইট্টা জাফর, কালা মনু, একে খান, নুরুল হক, হাসান আলী এবং হাছান আলী’র পুত্র জাফর আলম। আসামীরা সকলে চকরিয়ার পালাকাটা গ্রামের বাসিন্দা। ঘটনার দীর্ঘ ২২ বছর পর বিচারিক কার্যক্রম শেষে সোমবার মামলাটি রায় ঘোষণা করেন আদালত।

আরো সংবাদ