৩ পুলিশ প্রত্যাহারের ঘটনায় তদন্ত কমিটি গঠন : প্রদীপকে সতর্ক করলেন আদালত - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-২৫ ১২:৪৭:২৪

৩ পুলিশ প্রত্যাহারের ঘটনায় তদন্ত কমিটি গঠন : প্রদীপকে সতর্ক করলেন আদালত

নিজস্ব  প্রতিবেদক :  আলোচিত অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলার সাক্ষ্যগ্রহণের শেষদিন আদালতে বিচারিক কার্যক্রম শুরু হয়েছে। এদিন গণমাধ্যমে প্রকাশিত কাঠগড়ায় ফোনে কথা বলার ছবি প্রসঙ্গে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশকে সতর্ক করেছেন আদালত।

এর আগে ওসি প্রদীপের কাঠগড়ায় কথা বলা বেআইনি দাবি করে বিষয়টি বিজ্ঞ বিচারকের নজরে আনেন পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম। বুধবার (২৫ আগষ্ট) সকালে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে পিপি ফরিদুল আলম বলেন, একজন আসামি কীভাবে কাঠগড়ায় মুঠোফোনে কথা বলতে পারেন? দায়িত্বরতরা কী করছিল? বিষয়টি বিজ্ঞ বিচারকের নজরে আনবো।

এ ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে ৩ পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। বুধবার (২৫ আগষ্ট) দুপুর ১২ টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান। প্রত্যাহার হওয়া পুলিশ সদস্যদের নাম না জানালেও এদের মধ্যে আদালত পুলিশের একজন এটিএসআই এবং দুইজন কনস্টেবল রয়েছে বলে তিনি জানান। পুলিশ সুপার জানান, এই ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে প্রধান করা হয়েছে জেলা পুলিশ কার্যালয়ের সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) আব্দুল্লাহ আল মামুনকে।

ওই সময়ে দায়িত্বরত পুলিশের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, প্রত্যাহার হওয়া পুলিশ সদস্যরা হলেন অ্যাসিসটেন্ট টাউন সাব-ইন্সপেক্টর (এটিএসআই) সাহাব উদ্দীন, কনস্টেবল সালাম ও কনস্টেবল কাদের।

ধারনা করা হচ্ছে, ২৩ আগস্ট সোমবার আদালতের কাঠগড়ায় মুঠোফোনে কথা বলেন কক্সবাজারের টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি ও আলোচিত সিনহা হত্যা মামলার প্রধান আসামি প্রদীপ কুমার দাশ। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে।

জানাগেছে, সোমবার (২৩ আগষ্ট) কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে সিনহা হত্যা মামলার সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ চলছিল। এ সময় কাঠগড়ায় হাজির ছিলেন প্রদীপসহ মামলার ১৫ জন আসামি। প্রদীপের পরনে ছিল কালো রঙের জামা। ছড়িয়ে পড়া ছবিতে তাকে কালো রঙের জামা পরে থাকতে দেখা যায়। তবে মঙ্গলবার সাক্ষ্য গ্রহণের দ্বিতীয় দিন প্রদীপ আদালতে আসেন গোলাপী রঙের জামা পরে। এ সময় তাকে কড়া নজরদারিতে রাখা হয়।

আগের দিন সাক্ষ্য গ্রহণের কোনো এক ফাঁকে আদালতের কাঠগড়ায় বসে প্রদীপ মুঠোফোনে কথা বলেছেন বলে ধারণা করা হচ্ছে। এ সংক্রান্ত ছবিটি সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিচার বিভাগীয় বাতায়নের দেওয়া আদালতের আচরণবিধির কথা উল্লেখ করে পিপি ফরিদুল আলম বলেন, আদালত চলাকালে বিচার সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া বাইরের লোকজনের প্রবেশ বন্ধ রাখা হয়েছে। এমনকি গণমাধ্যমকর্মীরাও আদালতে ভেতরে থাকার সুযোগ পাচ্ছেন না। সেখানে মুঠোফোন বন্ধ রাখার নির্দেশনাও রয়েছে।

এদিকে সিনহা হত্যা মামলায় প্রথম দফায় শেষ দিনের সাক্ষ্য গ্রহণ আজ সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছে। কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে এই সাক্ষ্য গ্রহণ কার্যক্রম শুরু হয়। এর অংশ হিসেবে আজ মামলার অন্যতম সাক্ষী ও ঘটনার প্রত্যক্ষদর্শী শাহেদুল ইসলাম সিফাতকে জেরা করছে আসামী পক্ষের আইনজীবীরা।

এ সময় ওসি প্রদীপ ও লিয়াকতসহ মামলার ১৫ জন আসামী কাঠগড়ায় উপস্থিত ছিলেন। আজ বুধবার সাক্ষ্য গ্রহণের শেষ দিন। পর্যায়ক্রমে সব সাক্ষীদের সাক্ষ্য নেয়া হবে বলে জানিয়েছেন পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফরিদুল আলম।

আরো সংবাদ