করোনা ভাইরাস ঝুঁকিতে পর্যটন রাজধানী কক্সবাজার - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-০৯ ১২:০১:১৪

করোনা ভাইরাস ঝুঁকিতে পর্যটন রাজধানী কক্সবাজার

জসিম সিদ্দিকী, কক্সবাজার: করোনা ভাইরাস আতঙ্কে কাঁপছে পুরোবিশ্ব। প্রাণঘাতী ভাইরাসটি দ্রুত ছড়ানোর কারণে আতঙ্ক এখন বিশ্বজুড়ে। বিশ্বের প্রায় অর্ধশত দেশে ভাইরাসটি আক্রামণ করেছে। বাংলাদেশে সর্বশেষ তিন জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। সারা বিশ্বে ৭০ টিরও বেশি দেশে লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে তিন হাজারেরও বেশি।
এ অবস্থায় পৃথিবীর অনেক দেশে পর্যটক নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশের সবচেয়ে বড় পর্যটন স্থান হলো কক্সবাজার। বছরে হাজার হাজার দেশী-বিদেশী পর্যটক ভ্রমণ করে কক্সবাজারে। মানবতার শহর কক্সবাজারে বর্তমানে অবস্থান নিয়েছে প্রায় ১ মিলিয়ন রোহিঙ্গা। যাদের সেবা দেয়ার জন্য কক্সবাজারে কাজ করছে বিপুল সংখ্যক দেশি বিদেশী এনজিও কর্মী। সব মিলিয়ে প্রচুর মানুষের সমাগম রয়েছে এই জেলায়। তাই করোনা ভাইরাস ঠেকাতে দরকার বাড়তি সতর্কতা। ২০১৯ সালের ৮ ডিসেম্বর সর্বপ্রথম এই ভাইরাসের উপস্থিতি পরিলক্ষিত হয় চীনের উহান প্রদেশে। ভাইরাসটি চিহ্নিত হয় গত ৩১ ডিসেম্বর। প্রথমজনের মৃত্যু ঘটে গত ৯ জানুয়ারি।

[the_ad id=”36489″]
ইতোমধ্যে কক্সবাজার জেলা প্রশাসন করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে নানা প্রস্তুুতি গ্রহণ করেছেন। খোলা হয়েছে আলাদা ইউনিট। স্থানীয়রা বলছে, কক্সবাজারে চলমান সরকারী মেগা প্রকল্প সমূহে কাজ করছে বেশির ভাগ চীন আর জাপানের লোকজন। তাদের বেপরোয়া আসা যাওয়া ও অবস্থানকে করোনা ভাইরাসের ক্ষেত্রে প্রভাব পড়তে পারে বলে মনে করছেন। এব্যাপারে সংশ্লিষ্টদের সর্তক থাকার আহবান জানান কক্সবাজারবাসী।
পৃথিবীর অনেক দেশে পর্যটন এলাকা সমূহ বন্ধ করে দেয়া হয়েছে নিরাপত্তা জনিত কারণে। তাই পূর্ব প্রস্তুতি হিসেবে বাংলাদেশ সরকারেরও এ বিষয়ে চিন্তা করা উচিত। পাশাপাশি কক্সবাজারে লোক-সমাগম স্থান গুলোকে চিহ্নিত করে ব্যবস্থা নেয়া দরকার। সর্বশেষ করোনা ঠেকাতে সৌদি সরকার ওমরা বন্ধ করে দিয়েছে। সংক্রমণের আশঙ্কাজনক বৃদ্ধির কারণে ভুটান ও ভারতের সিকিমে পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশের বড় একটি শিল্প পর্যটন শিল্প, যা থেকে বাংলাদেশ সরকার ব্যাপক রাজস্ব আয় করে থাকে। রহস্যময় করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। এর নেতিবাচক প্রভাব পড়েছে সারা বিশ্বের পর্যটন খাতে। পর্যটন খাতে করোনা ভাইরাসের এই নেতিবাচক প্রভাব আগামী বছরও অব্যাহত থাকবে।

 

[the_ad id=”36442″]
বিশ্লেষকদের মতামতের ভিত্তিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ। সংবাদ মাধ্যমটি জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে মারাত্মক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বৈশ্বিক বিভিন্ন শিল্প খাত। এই ভাইরাসের কারণে বিশেষ করে ধস নেমেছে সারা বিশ্বের পর্যটন খাতে। এ ব্যাপারে বিশেষজ্ঞদের অভিমত, পর্যটন খাতে প্রাণঘাতী করোনা ভাইরাসের এ নেতিবাচক প্রভাব বজায় থাকবে ২০২১ সালেও। করোনা ভাইরাসের সংক্রমণে নিউমোনিয়া সদৃশ্য কভিড-১৯ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে এশিয়া মহাদেশের কয়েকটি দেশে। এরই মধ্যে ৭৫ শতাংশ পর্যটক ফেব্রুয়ারি ও মার্চে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভ্রমণের পরিকল্পনা বাতিল করেছে।

 

[the_ad_placement id=”after-image”]
যদি বাংলাদেশে করোনার প্রভাব পড়ে, তাহলে বাংলাদেশে স্বাভাবিক উন্নয়নে বাধা আসতে পারে। উন্নয়ন অব্যাহত রাখার জন্য সরকারের প্রয়োজন আরেকটু বাড়তি সতর্কতা। যে সব স্থানে লোকের সমাগম বেশী হয়, বিশেষভাবে পর্যটন স্থান সমূহে লোক সমাগম সীমত করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিষেধকের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই বাংলাদেশের মত গণ বসতি পূর্ণ এলাকায় এখন থেকে ব্যপিক প্রস্তুতি প্রয়োজন আছে বলে মনে করছে বিশেষজ্ঞরা। সম্প্রতি বাংলাদেশ যেহেতু করোনা ভাইরাসে আক্রান্ত দেশের তালিকায় প্রবেশ করেছে। সেহেতু দেশের প্রত্যেক সরকারি হাসপাতালে প্রয়োজন করোনা ইউনিট চালু করা ।

 

[the_ad_placement id=”new”]
এব্যাপারে আইইডিসিআর জানিয়েছে, বাংলাদেশে ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থাগুলো সম্পর্কে দেশের বিভিন্ন স্থল, নৌ ও বিমান বন্দরগুলোতে ইমিগ্রেশন ও আইএইচআর স্বাস্থ্য ডেস্ক গুলোতে সতর্কতা ও রোগের সার্ভেইল্যান্স জোরদার করা হয়েছে।

আরো সংবাদ