কুটনৈতিক আর করোনায় শুরু হয়নি রোহিঙ্গা প্রত্যাবাসন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৮-২৪ ১৯:২২:১১

কুটনৈতিক আর করোনায় শুরু হয়নি রোহিঙ্গা প্রত্যাবাসন

রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে অশান্তির আশঙ্কা-পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  আজ ২৫ আগস্ট বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য একটি স্বরনীয় দিন। মিয়ানমারের রাখাইন থেকে সেনাবাহিনীর গণহত্যা আর নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা ঢলের আজ ৩য় বছর পূর্ণ হয়েছে। ২০১৭ সালের ২৫ আগস্ট সীমান্ত পাড়ি দিয়ে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া শুরু করে রোহিঙ্গারা। প্রায় ১১ লাখ ১৮ হাজারেরও বেশি রোহিঙ্গা এখন উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৪টি ক্যাম্পে বসবাস করে আসছে। কিন্তু দীর্ঘ তিন বছরেও কুটনৈতিক জটিলতা আর করোনা পরিস্থিতির কারণে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন কার্যক্রম কখন শুরু হবে তা অনিশ্চিত হয়ে পড়েছে।

মিয়ানমারের রাখাইন স্ট্যাটের সীমান্ত রক্ষী বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার অভিযোগ এনে মিয়ানমার সেনাবাহিনী রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর শুরু করে গণহত্যা, নির্যাতন, ধর্ষণ এবং অগ্নিসংযোগ। তাদের বর্বর অত্যাচার ও নির্যাতনের মুখে পড়ে ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন স্ট্যাট থেকে সীমান্ত পাড়ি দিয়ে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নিতে শুরু করে লাখ লাখ রোহিঙ্গা। পর্যায়ক্রমে উখিয়া টেকনাফের প্রায় ১০ হাজার একর গভীর বনাঞ্চলে ৩৪টি ক্যাম্পে বর্তমানে ১১ লাখ ১৮ হাজারেও বেশি রোহিঙ্গা বসবাস করছে।

বাংলাদেশ সরকার এবং ইউএনএইচসিআর-এর তত্ত্বাবধানে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এসব রোহিঙ্গাদের খাদ্য চিকিৎসাসহ বিভিন্ন সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন অফিস ৩৪টি শরনার্থী শিবির প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। রোহিঙ্গা অনুপ্রবেশের পর বাংলাদেশ সরকার প্রথমে মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উদ্যোগ নেয়। ইতোমধ্যে দু’দফা তারিখ দিয়ে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের চেষ্টা চালিয়েও রোহিঙ্গাদের অনড় মনোভাবের কারণে প্রত্যাবাসন সম্ভব হয়নি। রোহিঙ্গাদের দাবি তাদের অধিকার ফিরিয়ে না দিলে তারা মিয়ানমারে ফিরে যাবে না।

উখিয়ার কুতুপালং টিভি টাওয়ার সংলগ্ন ৭নং রোহিঙ্গা ক্যাম্পের নেতা মোহাম্মদ ইদ্রিস জানায়, আমার দেশ মিয়ানমার। আমরা মিয়ানমারের পূর্ণ নাগরিকত্ব চাই। চাই জীবনের নিরাপত্তা। নিজ দেশে স্বাধীনভাবে চলাফেরা করতে চাই। সন্তানদের শিক্ষিত করতে চাই। এসব সুবিধা নিশ্চিত করলে আমরা দ্রুত মিয়ানমারে ফিরে যাবো। না হয় বাংলাদেশেই জীবন দিয়ে দিব।

উখিয়ার মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পের সি-২ ব্লকের সিরাজ মিয়া জানায়, মিয়ানমারের কথা বিশ্বাস করতে নেই। তারা ধোকাবাজ। আজ এক কথা, আবার পরে আরেক কথা। মূহুর্তে তাদের রূপ পাল্টায়। আন্তর্জাতিক মহলের এতো চাপের মুখেও তারা এখনও মাথা নত করেনি। আমার বিশ্বাস হয় না যে তারা আমাদের ফিরিয়ে নিবে। যদি আমাদের ফিরেও নেয়া হয়, তাহলে নাগরিকত্ব তো দূরের কথা, রাখাইনে ক্যাম্পের মধ্যেই বন্দি জীবন কাটাতে হবে।

উখিয়ার বালুখালী ক্যাম্পের রোহিঙ্গা নেতা আবুল ফয়েজ মাঝি জানায়, আজ তিন বছর কেটে যাচ্ছে, আমাদের ভাগ্যের কোন পরিবর্তন দেখছি না। রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনী এত মানুষ মারল অথচ তাদের কোন বিচার হচ্ছে না। আন্তর্জাতিক সম্প্রদায় আজ অনেকটা নিরব।
কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার বলেন, বিশ্বব্যাপী কোভিড ১৯ পরিস্থিতিতে দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক কুটনীতিতে ভাটা পড়েছে। তার উপর মিয়ানমারের সাথে রোহিঙ্গা ইস্যূতে দ্বিপাক্ষিক আলোচনা থমকে আছে। কুটনৈতিক জটিলতা থাকলেও রোহিঙ্গা ইস্যূতে বাংলাদেশের একমাত্র চাওয়া হলো রোহিঙ্গাদের প্রত্যাবাসন। মিয়ানমার যখনই চাইবে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের প্রত্যাবাসনে প্রস্তুতি রয়েছে।

উল্লেখ্য, গত ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফে বিপুল সংখ্যক রোহিঙ্গা বসবাসের কারণে পরিবেশ প্রতিবেশগত নানা সংকট সৃষ্টি হচ্ছে। ইতোমধ্যে রোহিঙ্গারা নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়েছে। এতে কক্সবাজার তথা বাংলাদেশ চরম হুমকির মুখে রয়েছে। স্থানীয় জনগোষ্ঠীর মধ্যেও সামাজিক অর্থনৈতিক কারণে তীব্র অসন্তোষ সৃষ্টি হচ্ছে। তাই যত দ্রুত সম্ভব রোহিঙ্গারা স্বদেশে ফিরে যাক এটাই সবার কামনা।

আরো সংবাদ