পিয়াজ আমদানি অব্যাহত: কমছে না দাম - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০১৯-১২-০৩ ১২:১১:৩৭

পিয়াজ আমদানি অব্যাহত: কমছে না দাম

জসিম সিদ্দিকী, কক্সবাজার: মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে পিয়াজ আমদানি আগের তুলনায় বেড়েছে। এ বন্দর দিয়ে গত নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পিয়াজ আমদানি হয়েছে। নভেম্বরের শেষদিনেও এ বন্দরে ৮৯২ মেট্রিক টন পিয়াজ খালাস হয়। তবে আগের তুলনায় পিয়াজ আমদানি বাড়লেও এখনো পিয়াজের বাজারে দাম কমেনি।

টেকনাফ স্থলবন্দর শুল্ক বিভাগ সূত্রে জানাগেছে, মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দরে মিয়ানমার থেকে গত নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পিয়াজ আমদানি হয়েছে। এর আগে অক্টোবর মাসে পিয়াজ আমদানি হয়েছিল ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন। এছাড়া সেপ্টেম্বর ও আগস্ট মাসে যথাক্রমে ৩ হাজার ৫৭৩ মেট্রিক টন ও ৮৪ মেট্রিক টন পিয়াজ আমদানি হয়েছিলো।

টেকনাফ স্থল বন্দর শুল্ক কর্মকর্তা আবছার উদ্দীন দৈনিক সংবাদকে জানান, মিয়ানমার থেকে নভেম্বর মাসে পিয়াজ আমদানি স্বাভাবিক ছিল। ২০১৯-২০ অর্থ বছরে ব্যবসায়ীরা মূলত অক্টোবরের শুরু থেকে পুরোদমে মিয়ানমার থেকে পিয়াজ আমদানি শুরু করে। এই ২ মাসে ৪২ হাজার ৪০৩ মেট্রিক টন পিয়াজ আমদানি হয়েছে। তবে দেশে পিয়াজের চাহিদা থাকায় আগামীতে আমদানি আরো বাড়তে পারে। [the_ad id=”36442″]
টেকনাফ স্থল বন্দর কর্তৃপক্ষ ইউনাইটেড ল্যান্ড পোর্ট এর ব্যবস্থাপক জসিম উদ্দীন চৌধূরী সংবাদকে জানান, মিয়ানমার থেকে আমদানিকৃত পিয়াজ দ্রুত খালাসে আমরা রাতদিন কাজ করে যাচ্ছি। দ্রুত সময়ে পিয়াজ খালাসে পর্যাপ্ত শ্রমিকও রয়েছে। আমদানিকারকরা এ বন্দরে কোন বাঁধা প্রতিবন্ধকতা ছাড়াই তাদের আমদানিকৃত পন্য সহজে খালাস করতে পারছেন।
পিয়াজ আমদানিকারক এমএ হাশেম বলেন, ব্যবসায়ীরা মিয়ানমার থেকে আগের তুলনায় নভেম্বর মাসে বেশি পরিমাণে পিয়াজ আমদানির চেষ্টা করেছে। এদেশে পিয়াজের সংকট শুরু হওয়ার পর থেকে মিয়ানমারের ব্যবসায়ীরাও পিয়াজের দাম কিছুটা বাড়িয়ে দেয়ায় দেশে চাহিদা বেশি থাকায় পিয়াজের দাম কমছে না বলে মনে করি। তবে আমরা সব আমদানিকারক নিজেদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করছি পিয়াজের দাম স্থিতিশীল রাখতে।[the_ad_placement id=”after-image”]

অভিযোগ রয়েছে, মিয়ানমার থেকে গত ২ মাসে রেকর্ড পরিমাণে পিয়াজ আমদানি হলেও দেশের অন্যান্য স্থানের মতোই কক্সবাজারের স্থানীয় বাজারেও পিয়াজের দাম দিনদিন বেড়েই চলছে। মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দরে রেকর্ড পরিমাণে পিয়াজ আমদানি হলেও বন্দর থেকে মাত্র তিন কিলোমিটার দূরত্বে পৌরবাজারে পিয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২০০ থেকে ২১০ টাকায়। এছাড়া জেলার অন্যান্য উপজেলাতে পিয়াজের দাম আরো চড়া রয়েছে। ব্যবসায়ীরা জানান, মিয়ানমার থেকে আমদানিকৃত পিয়াজ গুলো টেকনাফ স্থল বন্দরে খালাস হওয়ার পর ট্রাক ভর্তি করে চট্টগ্রামের খাতুনগঞ্জে পিয়াজের আড়তে নিয়ে যায় পাইকারী ব্যবসায়ীরা। সেখান থেকে একাধিক হাত বদল হয়ে পিয়াজ সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। এক্ষেত্রে মধ্যস্বত্ব্যভোগী ব্যবসায়ী ও আড়তদারদের হাত বদলের সময়ই পিয়াজের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধি করা হয়ে থাকে।[the_ad_placement id=”new”]

এনিয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম সংবাদকে জানান, পিয়াজের দাম স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং করা হচ্ছে। তবে ব্যবসায়ীদের সাথে আলোচনা করে পিয়াজের দাম বৃদ্ধি রোধ করার চেষ্টা করা হচ্ছে। আর আমদানিকারকদের আরো বেশি পরিমাণে পিয়াজ আমদানি করতে উদ্ধুদ্ধ করা হচ্ছে।
সাধারণ ভোক্তাদের অভিযোগ, মিয়ানমার থেকে কম দামে প্রচুর পরিমাণে পিয়াজ আমদানি হলেও স্থানীয় বাজারে পিয়াজের দাম কিছুইতে কমছেনা। মিয়ানমার থেকে যে পরিমান পিয়াজ আমদানি হচ্ছে তাতে পিয়াজের দাম ১০০ টাকা অতিক্রম করার কথা নয়। অথচ সে পিয়াজ কিনতে হচ্ছে ২০০ টাকার বেশি দামে। এছাড়া কোন কোন খুচরা দোকানে মিলছেনা পিয়াজ।

[the_ad_placement id=”new”]কক্সবাজার জেলা প্রশাসক মো.কামাল হোসেন জানিয়েছেন, পিয়াজের দাম স্থিতিশীল রাখতে নিয়মিত মোবাইল কোর্টের মাধ্যমে বাজার মনিটরিং করা হচ্ছে। আশা করছি অতি অল্প সময়ের মধ্যে পিয়াজের বাজার নিয়ন্ত্রণে চলে আসবে। তিনি আরও বলেন, সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সাথে আলোচনা করে আরও বেশি পরিমাণের পিয়াজ আমদানি করতে আমরা উদ্ধুদ্ধ করে আসছি। এব্যাপারে কক্সবাজার জেলার সচেতন সমাজ তড়িৎ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

আরো সংবাদ