শহরে নিয়ন্ত্রণহীনভাবে গ্যাস সিলিন্ডার বিক্রি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০১-২২ ২০:৫৩:৩৪

শহরে নিয়ন্ত্রণহীনভাবে গ্যাস সিলিন্ডার বিক্রি

তুষার তুহিন : কক্সবাজার এলপি গ্যাস পরিবেশক সমিতির সভাপতি সিরাজুল হকের মালিকাধীন শহরের এন্ডারসন রোড়ের “চম্পা এন্টারপ্রাইজ” এর নেই ফায়ার লাইসেন্স। শহরের পুরাতন সিনেমা হল রোড়ের হারুণা এন্টারপ্রাইজের গ্যাস সিলিন্ডারগুলো সারিবদ্ধভাবে রাখা হয়েছে দোকানের সামনে। সেই সিলিন্ডার পাশঘেষেই চলছে পাশের রেস্তোরার রান্নার কাজ। বাজারঘাটা মসজিদ রোড়ের অর্পা ট্রেডিং। এই গ্যাসের দোকানের বাইরের দুইপাশেই রয়েছে গ্যাস ভরা সিলিন্ডার। সেই সিলিন্ডার ঘেষেই উত্তর ও দক্ষিণ দুপাশেই চলে রান্নার কাজ। এভাবেই সংশ্লিষ্ট প্রশাসনের নজরদারির অভাবে নিয়ম না মেনে নিয়ন্ত্রণহীনভাবে কক্সবাজার জেলায় নিয়ন্ত্রণহীনভাবে চলছে গ্যাস সিলিন্ডার বিক্রি। শহরের মুদির দোকান থেকে শুরু করে তেলের দোকান, আবাসিক ভবন, পান দোকান, ঝুপড়ি, চায়ের দোকান এমনকি ওষুধের দোকানেও অবাধে বিক্রি হচ্ছে এলপি গ্যাস সিলিন্ডার। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আশপাশসহ জনবহুল এলাকায় ঝুঁকিপূর্ণ স্থানে এলপি গ্যাস সিলিন্ডার গুদামজাত করা হয়েছে। শুধু জেলা শহরে নয় জেলার রামু, চকরিয়া, উখিয়া ও টেকনাফ উপজেলায়ও একই চিত্র।  প্রতিটি উপজেলায় ঝুঁকিপূর্ণভাবে গ্যাস সিলিন্ডার বিক্রি চলছে। ফলে প্রায়ই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটে। সর্বশেষ গত মাসে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শহরে দুই শিশুর মৃত্যু হয়েছে। তারপরও টনক নড়েনি সংশ্লিষ্ঠদের। তবে সংশ্লিষ্ঠরা বলছেন জনবলের অভাবে সঠিকভাবে এই খাতের ব্যবসার দেখভাল ও মনিটরিং করা সম্ভব হয় না।
সূত্র জানায়, নিয়ম অনুযায়ী গ্যাস সিলিন্ডার বিক্রির মজুদ স্থানে পর্যাপ্ত আলো-বাতাসের প্রয়োজন হয়। প্রয়োজন হয় পরিষ্কার-পরিচ্ছন্নতারও। এ ক্ষেত্রে ফায়ার সার্ভিস লাইসেন্স, জ্বালানি অধিদফতরের লাইসেন্স, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেয়ার বিধানও রয়েছে। নির্ধারিত সময় পর পর সিলিন্ডার টেস্টেরও প্রয়োজন হয়। কিন্তু এ নিয়ম যেমন কেউ মানছে না; তেমনি সরকারি সংশ্লিষ্ট সংস্থাগুলোরও তদারকি তেমন নেই বললেই চলে।

[the_ad id=”36442″]
সরেজমিনে গিয়ে দেখা যায়, সরকারি নীতিমালাকে তোয়াক্কা না করে এলপি গ্যাস সিলিন্ডার দেদার বিক্রি করা হচ্ছে। দোকানের সামনে এমনকি ফুটপাথে সিলিন্ডার ফেলে রেখে এ ব্যবসা নির্বিগ্নে পরিচালনা করছেন ব্যবসায়ীরা। ফার্মেসী, মুদি দোকান, হার্ডওয়ারের দোকান, ফ্লেক্সিলোডের দোকান, মেশিনারি দোকান, সারের ডিলার এবং চা-দোকানেও পাওয়া যাচ্ছে এ সিলেন্ডার গ্যাস। অরক্ষিত অবস্থায় যত্রতত্র সিলিন্ডার ফেলে রেখে বিক্রির ফলে যে কোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
বিস্ফোরক পরিদফতর চট্টগ্রাম অঞ্চলের  বিস্ফোরক পরিদর্শক মো. তোফাজ্জল হোসেন বলেন, মাত্র দুজনে চট্টগ্রাম বিভাগের ১১ টি জেলার দাযিত্ব পালন করছি। এই জনবল সংকটের কারণে আমরা জেলা পর্যায়ে সবসময় মনিটরিং করতে পারিনা। তারপরও মাঝেমধ্যে অভিযান চালায়। কক্সবাজার জেলায় প্রায় শতাধিক ব্যবসায়ীর বিস্ফোরক লাইসেন্স রয়েছে।
তিনি আরও বলেন, খুচরা দোকান ১০টি সিলিন্ডার বিক্রি করতে পারবে। তবে সেক্ষেত্রেও ফায়ার লাইসেন্স নিতে হবে। এছাড়া এর বেশি বিক্রি করতে হলে প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে বিম্ফোরক পরিদফতরের লাইসেন্স নিতে হবে। সনদ ছাড়া ব্যবসা সম্পূর্ণ বেআইনি।
এদিকে খোজ নিয়ে জানা যায়, দোকানে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক যন্ত্র রাখার কথা থাকলেও তা নেই অধিকাংশ দোকানে। আবার কোন কোন দোকানে অগ্নিনির্বাপক যন্ত্র থাকলেও তা অকেজো ও মেয়াদোত্তীর্ণ।এছাড়া অনেক দোকানই ফায়ার লাইসেন্স সংগ্রহ করেনি।

[the_ad_placement id=”after-image”]
এ বিষয়ে কক্সবাজার ফায়ার সার্ভিসের ইনস্পেক্টর শাহাদাত হোসেন বলেন, শহরের প্রায় একশো দোকানে ফায়ার সার্ভিসের লাইসেন্স রয়েছে। তবে তাদের সংগঠনের সভাপতি লাইসেন্স সংগ্রহ করেনি। এছাড়া বিভিন্ন অলিতেগলিতে সিলিন্ডার বিক্রি হওয়া অনেক দোকানের লাইসেন্স নেই। একারণে মাঝেমধ্যে আমরা ভ্রাম্যমান আদালত পরিচালনা করে থাকি।

আরো সংবাদ