সদর সাব-রেজিষ্ট্রার অফিসে বাণিজ্যের মহোৎসব - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০২-২০ ১২:১৫:৪৭

সদর সাব-রেজিষ্ট্রার অফিসে বাণিজ্যের মহোৎসব


শফিউল্লাহ শফি, কক্সবাজার: সজীব, মন্টু ও ধনঞ্জয়ের কাছে জিম্মি হয়ে পড়েছে কক্সবাজার সদর সাব-রেজিষ্টার অফিস কেন্দ্রিক সেবা নিতে যাওয়া অসংখ্য মানুষ। জমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত রেজিস্ট্রি, তালাশি, সহিমুহুরি নকলসহ অন্যান্য জমি সংক্রান্ত বিষয়ে সদর সাব-রেজিষ্টার অফিস বর্তমানে নানা অনিয়ম ও দুর্নীতির আঁখড়ায় পরিণত হয়েছে। 

অভিযোগ ওঠেছে, যে কোন গ্রাহক মুখ থেকে কথা বের করার পূর্বেই টাকার অংক শুনতে চায় সজীব, মন্টু ও ধনঞ্জয় সিন্ডিকেটের লালিত পালিত দালালেরা। তবে উল্লেখিত সিন্ডিকেটের প্রধান বাণিজ্যের টাকা আসে দলিল লেখকের মাধ্যমে। যে কোন দলিল রেজিস্ট্রি হলে ওই দলিলের উল্লেখিত টাকার অংকের প্রতি লাখে এক হাজার টাকা করে জমি ক্রেতার কাছ থেকে আদায় করে থাকেন দলিল লেখক। পরে ওই টাকা থেকে স্ট্যাম্প, কম্পিউটার খরচসহ দলিল লেখক লাখ প্রতি নেয় ৪শ’ টাকা। আর বাকী ৬শ’ টাকা নেয় সিন্ডিকেটের প্রধান হুতা ও টাকা আদায়কারি সাব-রেজিষ্টার অফিসের অফিস সহকারি সজীব। 

ভুক্তভোগিদের অভিযোগ, যদি কোন দলিল রেজিস্ট্রির জন্য দলিল লেখকের মাধ্যমে প্রস্তুত করে সরাসরি ক্রেতা রেজিস্ট্রির জন্য যায় তাহলে সিন্ডিকেটের তিন অপকর্মকারি সজীব, মন্টু ও ধনঞ্জয় নানা কৌশল অবলম্বন করে বিভিন্ন দাগ ও খতিয়ানের ভুলের অজুহাত দেখিয়ে ফিরিয়ে দেয়। কারণ তাদের উৎকোচ না পেলে কোন অবস্থাতেই রেজিস্ট্রি করার সুযোগ দেয়না। তবে ওই দলিল দাড়ি, কমা পরিবর্তন না করে পূণরায় দলিল লেখকের মাধ্যমে লাখে ৬শ’ টাকা করে কমিশন দিয়ে পাঠালে বরাবরেই রেজিস্ট্রি হয়ে যায়। 

সূত্র মতে, এই অফিসে নানা কৌশল অবলম্বনের মাধ্যমে সেবাপ্রার্থী মানুষকে নানাভাবে হয়রানি, অতিরিক্ত টাকা আদায়সহ নানা অনিয়ম যেন নিত্যদিনের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকি জমি রেজিস্ট্রির পরে টিপ স্বাক্ষর দেয়ার ক্ষেত্রেও ওই অফিসের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের হাত থেকে রেহাই মিলছে না বিভিন্ন স্থান থেকে আসা সেবা প্রার্থীদের। এই টিপ স্বাক্ষরের ক্ষেত্রে সরকারী কোন ফি না থাকলেও প্রতি দলিলে দিতে হয় ৫শ’ থেকে এক হাজার টাকার। এইসব অনিয়ম-দুর্নীতির মূল নায়ক হিসেবে কাজ করে যাচ্ছে সদর সাব-রেজিষ্ট্রার অফিসের প্রধান সহকারী ধনঞ্জয়, অফিস সহকারী (মোহরার) মন্টু ও সজীব। তাদের নেতৃত্বে এসব অপকর্মের সহযোগি হিসেবে কাজ করে যাচ্ছে একাধিক নকল নবীশ, কেরানী, কর্মচারি ও দালাল। 

সরেজমিনে গিয়ে এবং ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা যায়, কক্সবাজার সদর সাব-রেজিষ্ট্রারের এই অফিসে প্রতিদিন একাধিক দলিল রেজিস্ট্রি সম্পাদনের পাশাপাশি দলিলের নকল তোলা, তালাশসহ  (দলিলের তথ্য জানা) দলিল সংক্রান্ত নানা কাজে আসা লোকজনের যেন হয়রানি আর দুর্ভোগের শেষ নেই। এসবের ক্ষেত্রে এই অফিসের সংশ্লিষ্টরা সরকারি ফি’র বাইরে আদায় করে হাজার হাজার টাকা। তবে সবচেয়ে বড় ধরণের বাণিজ্য হয় রেজিস্ট্রি থেকে। এই খাত থেকে প্রতি দলিলে নুন্যতম ৬ হাজার থেকে শুরু করে আসে লক্ষ লক্ষ টাকা। 

সদর সাব-রেজিষ্ট্রি অফিসে গিয়ে কথা হয় খুরুশকুল ইউনিয়নের মনুপাড়া গ্রামের নুরুল আলমের সাথে। তিনি জানান, তার খুরুশকুল মৌজার জায়গার দলিলের সহিমুহুরি নকলের জন্য কয়েকদিন ধরে ঘুরছেন। কিন্তু একটি সহিমুহুরি নকল নিতে সরকারি ফি সাড়ে ৫শ’ টাকা নির্ধারণ করা থাকলেও তার কাছ থেকে প্রধান অফিস সহকারী ধনঞ্জয় ঝাড়–দার নবাবের মাধ্যমে নিয়েছে ৪ হাজার টাকা। দুই দিনের মধ্যে নকল দেয়ার কথা থাকলেও দিয়েছে পাঁচ দিন পর।
 
নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগি জানান- কক্সবাজার মৌজার আর.এস ১০৯২, বি.এস ১৩৪ দাগের ২০১৮ সালের তালাশি করার জন্য অফিসের নকল নবীশ মোস্তফার কাছে যায়। মোস্তফা তার কাছ থেকে ২ হাজার টাকা দাবি করেন। কিন্তু ওই কাজের সরকারি ফি’ হল এক বছরের জন্য ১০টাকা। ১০ টাকার স্থানে মোস্তফা আদায় করে দুই হাজার টাকা।

ষুত্র আরো জানায়, রেজিষ্টার অফিসের প্রধান সহকারি ধনঞ্জয়, মন্টু, সজিবসহ এই অফিসের অসাধু সিন্ডিকেট জমি ক্রেতা-বিক্রেতার সাথে যোগসাজস করে মামলায় ঝুলে থাকা জমি মোটা অংকের উৎকোচের মাধ্যমে রেজিস্ট্রি করে থাকে। পাশাপাশি জমির মৌজার শ্রেণী গোপন রেখে আঁতাতের মাধ্যমে মোটা অংকের অর্থ নিয়ে রেজিস্ট্রি সম্পাদন করার অভিযোগ ওঠেছে এদের বিরুদ্ধে। এতে করে একদিকে সরকার বিপুল রাজস্ব আয় থেকে বঞ্চিত হলেও পকেট ভারি হচ্ছে ওইসব অসাধু কর্মকর্তা-কর্মচারিদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অফিস সহকারি জানায়, লাখ লাখ টাকা আয় হয় তা সত্যি। তবে সব টাকা আদায়কারি কিংবা একজনের পকেটে যায়না। এই টাকা জেলা রেজিষ্টার, সদর সাব-রেজিষ্টার থেকে শুরু মাষ্টার রোলে কর্মরত নকল নবিশসহ পিয়ন পর্যন্ত যায়।

উপরোক্ত বিষয়ে জানতে কক্সবাজার সদর সাব-রেজিষ্টার অফিসের অফিস সহকারী সজিবকে তার ব্যবহৃত মুঠোফোনে ফোন করা হলে সাংবাদিক নাম শুনার সাথে সাথেই সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে একাধিকবার ফোন করা হলেও রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি। 
এদিকে ভাগের টাকা নিতে ভুল না করলেও প্রতিবেদককে নিজের অফিসের বাণিজ্যের কথা জানাতে রীতিমত হিমশিম খেয়ে যান কক্সবাজার সদর সাব-রেজিষ্টার মাজেদা বেগম। তিনি বলেন, রেজিষ্ট্রি ও অন্যান্য খাত থেকে গ্রাহকদের কাছ থেকে ঘুষ না নেয়ার জন্য সজীবকে নিষেধ করব। পরে প্রতিবেদক নিষেধ করা ছাড়া সাব-রেজিষ্টার হিসেবে আর কিছু করা যায় কিনা জানতে চাইলে বলেন, অভিযোগ পেলে ব্যবস্থা নেব।

ভুক্তভোগিদের দাবী, বর্তমান সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ যেখানে ভূমি সংশ্লিষ্ট অফিসের সকল কর্মকর্তা কর্মচারীর সম্পদের হিসেব নিচ্ছে সেখানে কক্সবাজার সদর সাব রেজিষ্টার অফিসের কর্মচারীরা সন্ডিকেট করে বাণিজ্যের মহোৎসব চালাচ্ছে। এই বাণিজ্য থেকে কক্সবাজারবাসীকে রক্ষা করতে ভূমিমন্ত্রীসহ উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ জরুরি।

আরো সংবাদ