ফের আত্মসমর্পন করতে যাচ্ছে ৫০০ ইয়াবা কারবারি


কক্সবাজার: ২য় দফায় ইয়াবাবাজদের আত্মসমর্পণ আগামী ২২ এপ্রিল অথবা ২৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অনুষ্ঠানে আসার দিনটি নিশ্চিত করলেই আত্মসমর্পণ অনুষ্ঠানের চূড়ান্ত প্রক্রিয়া শুরু হবে। তার আগে ১ম দফায় গত ১৬ ফেব্রুয়ারি টেকনাফ কলেজ মাঠে আত্মসমর্পণকৃত ১০২ জন ইয়াবাবাজ তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা থেকে দ্রুত অব্যাহতি পাচ্ছে।
অব্যাহতির বিষয়ে সমস্ত প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন হয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি এখন চুড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তবে শুধুমাত্র ১৬ ফেব্রুয়ারি আত্মসমর্পণের দিন টেকনাফ মডেল থানায় ইয়াবাবাজদের বিরুদ্ধে দায়ের করা জিআর ৯৮/২০১৯ এবং জিআর ৯৯/২০১৯ মামলা ২ টি প্রত্যাহার করা হবে।
আত্মসমর্পণের আগে তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলাগুলো আদালতে স্বাভাবিক আইনী প্রক্রিয়ায় চলমান থাকবে। ইয়াবাবাজদের আত্মসমর্পণের সাথে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত একটি বিশ্বস্ত সুত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্রমতে, এবারও ইয়াবাবাজদের আত্মসমর্পণের বিষয়টি মধ্যস্থতা করছেন চ্যানেল-২৪ এর সাংবাদিক আকরাম হোসেন। তিনি জানান, ২য় দফায় প্রায় ৫০০ ইয়াবাবাজ ও হুন্ডিবাজ আত্মসমর্পণের টার্গেট রাখা হয়েছে। তার মধ্যে ২ শতাধিক ইয়াবাবাজ ও হুন্ডিবাজের সাথে সরাসরি যোগাযোগ হয়েছে। ইতোমধ্যে যোগাযোগকৃতদের মাঝে রাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার আগ্রহ খুব বেশী উল্লেখ করে আকরাম হোসেন বলেন, ইয়াবাবাজেরা আত্মসমর্পণের উদ্দ্যেশে ভালো সাড়া দিচ্ছে। এবার ইয়াবা নগরী টেকনাফ থেকে ইয়াবাবাজদের শেকড়সহ তুলে আনার চেষ্টা চলছে।
একটি সূত্র জানিয়েছে, আত্মসমর্পণে আগ্রহী প্রায় অর্ধশত ইয়াবাবাজ ও হুন্ডিবাজ ইতোমধ্যে একটি জায়গায় তারা নিজেরা মিলিত হয়েছে। আগামী ২২ এপ্রিল বা ২৩ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নিজে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ইয়াবাবাজ ও হুন্ডিবাজদের আনুষ্ঠানিক আত্মসমর্পণ অনুষ্ঠান করবেন। অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
এদিকে আইনি জটিলতা সৃষ্টি হওয়ার আশংকায় গতবারের মতো এবারও ইয়াবাবাজ ও হুন্ডিবাজেরা আত্মসমর্পনের জন্য জড়ো হওয়ার বিষয়টি সম্পূর্ণ গোপনীয়ভাবে অগ্রসর হচ্ছে বলে একটি সূত্র দাবী করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*