কক্সবাজারের বনাঞ্চলে ঘুরে বেড়াচ্ছে হাতির দল - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৮-১৮ ০৮:২৯:৩৯

কক্সবাজারের বনাঞ্চলে ঘুরে বেড়াচ্ছে হাতির দল

নিজস্ব প্রতিবেদক :  কক্সবাজার দক্ষিণ বন বিভাগের টেকনাফ সদর বিটের সংরক্ষিত বনাঞ্চলে দেখা মিলেছে হাতির দল। ১৭ আগস্ট সকালে টেকনাফের মাইট পাড়া বনে এ হাতিদের দেখা মিলে। সেখানে বিচরণরত অবস্থায় দেড় থেকে দুই বছর বয়সের ২টি বাচ্চা হাতিসহ মোট ৪টি হাতির একটি পালও দেখা যায়।

বনকর্মীরা জানিয়েছে, কয়েকদিনে বৃষ্টিতে জঙ্গলে পানি বাড়ার কারণে ২টি শাবকসহ ৪টি হাতির দল অপেক্ষাকৃত নিরাপদ এলাকার খোঁজে বেরিয়ে পড়ে। ওই দলে হাতির বাচ্চা আছে, তাই হাতিগুলো সুযোগ মতো উঁচু জায়গায় যাওয়ার চেষ্টা করছে।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগ কর্মকর্তারা জানিয়েছে, গত ১ থেকে দেড় বছর সময়ের মধ্যে দক্ষিণ বন বিভাগের প্রায় প্রতিটি রেঞ্জেই বনকর্মীরা টহলদানকালে বিভিন্ন সময় বিভিন্ন স্পটে এরূপ একাধিক বাচ্চাসহ হাতির পাল পর্যবেক্ষণ করেছে। তারা আরও নজর রেখেছে যাতে হাতিগুলো লোকালয়ে ঢুকতে না পারে সেদিকেও তারা খেয়াল রাখছে। এ ধরনের ঘটনা বন, বন্যপ্রাণী, জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে একটি আশা জাগানো বিষয় হচ্ছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ তাদের জরিপে দাবি করেছে, বাংলাদেশে বর্তমানে ২৭০ থেকে ৩২০টি হাতি আছে। এই হাতির ৭০ শতাংশই চট্টগ্রাম বিভাগের বিভিন্ন অংশে বসবাস করছে। এ সংস্থার হিসাবে সবচেয়ে বেশি হাতি আছে কক্সবাজার উত্তর ও দক্ষিণ বিভাগে। এদের সংখ্যা ৮২ থেকে ৯৩।

উল্লেখ্য, কক্সবাজারের বিভিন্ন বনাঞ্চলে গত দুই বছরে গুলিবিদ্ধ মৃত হাতি পাওয়া গেছে এক ডজনেরও বেশি। হাতি হত্যার সঙ্গে যুক্ত অপরাধীদের খুঁজে বের করতে আন্তরিক নয় বন বিভাগ। এছাড়াও হাতিকে গুলি করার অপরাধে এ পর্যন্ত কোনো ব্যক্তি গ্রেপ্তারও হয়নি। এ বিষয়ে বনবিভাগকে আরও যতœশীল ভূমিকা রাখার পরামর্শ দিয়ে আসছেন কক্সবাজারের পরিবেশবাদীরা।

আরো সংবাদ