কক্সবাজারে জমি অধিগ্রহণ ঘিরে বড়মাপের দুর্নীতি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৭-১৬ ০৬:৪৮:০৬

কক্সবাজারে জমি অধিগ্রহণ ঘিরে বড়মাপের দুর্নীতি

সম্পাদকীয় : কক্সবাজারে ৩ লাখ কোটি টাকায় বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর ২০ হাজার একর জমি অধিগ্রহণ ঘিরে যে বড়মাপের দুর্নীতি ঘটেছে- এ নিয়ে এখন জনমনে কোনো সন্দেহ নেই। কারণ ইতোমধ্যে দুর্নীতি দমন কমিশন-দুদক এ বিষয়ে যে তদন্ত করেছে, তাতে শুধু ওই দুর্নীতির পুরো চিত্রই উঠে আসেনি; এর সঙ্গে জড়িত ব্যক্তিদের পরিচয়ও জানা গেছে। কিন্তু মানুষের মধ্যে যা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে তা হলো- দুদক আদৌ এ বিশাল দুর্নীতির বিচার চায় কিনা।

এ সন্দেহটা তৈরি হওয়ার কারণ হলো, বৃহস্পতিবার সমকালের শীর্ষ প্রতিবেদন অনুসারে, দুদক ওই তদন্ত প্রতিবেদন আমলে না নিয়ে অভিযোগগুলোর পুনর্তদন্ত করছে। শুধু তাই নয়; একদিকে প্রতিষ্ঠানটির যে কর্মকর্তা ওই তদন্ত পরিচালনা করে অভিযুক্তদের বিরুদ্ধে মামলার সুপারিশ করেছিলেন, তাঁকে কিছু ‘কাল্পনিক’ অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে; আরেকদিকে পুনর্তদন্তের দায়িত্ব যাঁদের দেওয়া হয়েছিল তাঁরা তদন্তের জন্য নির্ধারিত সময় অনেক আগে পার হওয়ার পরও এর কূল-কিনারা করতে পারেননি।

 

অভিযোগ উঠেছে, আগের তদন্তে দুর্নীতিতে জড়িতদের মধ্যে ওই জমি অধিগ্রহণের সঙ্গে যুক্ত বিভিন্ন স্তরের সরকারি কর্মচারীদের পাশাপাশি স্থানীয় প্রভাবশালী রাজনীতিবিদ এবং জেলা প্রশাসনের শীর্ষস্তরের কর্মকর্তাদের নাম আসায় দুদক ওই ঘটনার বিচার বিষয়ে তার অবস্থান পাল্টেছে। দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করলেও বাস্তবতা তা সমর্থন করে না।

উল্লেখ্য, ওই জমি অধিগ্রহণ নিয়ে দুর্নীতির অভিযোগে এ পর্যন্ত বিভিন্ন বাহিনীর হাতে যেসব ব্যক্তি গ্রেপ্তার হয়েছেন, তাঁরা সবাই হয় সার্ভেয়ার না হয় তহশিলদার অথবা জমির দালাল। এক কথায় চুনোপুঁটি। অন্যদিকে বিভিন্ন দালিলিক প্রমাণের পাশাপাশি গ্রেপ্তারকৃতদের জবানবন্দিতে অনেক ঊর্ধ্বতন কর্মকর্তার নাম থাকার পরও তাঁদের টিকিটি ছোঁয়া হয়নি।

এ কথা নতুন করে বলার দরকার নেই যে, ২০০৪ সালে জাতীয় সংসদে পাসকৃত একটি আইনের মাধ্যমে দুদক প্রতিষ্ঠিত হয় দেশে দুর্নীতি দমনের পাশাপাশি এ ধরনের অপরাধ প্রতিরোধের উদ্দেশ্যে। তবে বিশেষত নানা আইনি দুর্বলতার কারণে দুদক তখন অনেকাংশেই সরকারের আজ্ঞাবহ থেকে যায়। এ পরিস্থিতিতে নাগরিক সমাজসহ বিভিন্ন মহল থেকে দুদককে একটি শক্তিশালী ও দুর্নীতি দমনে কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার দাবি ওঠে। এরই পরিপ্রেক্ষিতে বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর তাদের নির্বাচনী অঙ্গীকার অনুসারে আইনগতভাবে দুদককে অনেক শক্তিশালী করে। এর পাশাপাশি অনেক জনবলও নিয়োগ দেওয়া হয় প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায় পর্যন্ত।

কিন্তু দুঃখজনক হলেও সত্য, এত কিছুর পরও দুদক এখনও নখদন্তহীন এক বাঘের মতোই আচরণ করছে। শুধু তাই নয়, গত এক দশকে বিভিন্ন সময়ে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে কোনো কোনো মন্ত্রী ও সরকারি দলের সংসদ সদস্যের জিজ্ঞাসাবাদের মতো কিছু তৎপরতা চালালেও এখনও দুর্নীতিবিরোধী এ সংস্থা সরকার ও প্রশাসনের প্রভাবমুক্ত হতে পেরেছে বলে মনে হয় না। এমনকি এমনও অভিযোগ আছে, দুদক এখন কোনো পক্ষপাত ছাড়া দুর্নীতিবাজদের বিরুদ্ধে তৎপর হওয়ার পরিবর্তে শাসক দলের প্রতিপক্ষ দমনের কাজে ব্যবহূত হচ্ছে।

যে কারণে বিএনপি বা অন্য কোনো সরকারবিরোধী নেতার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্তে বা সংশ্নিষ্ট অভিযুক্তকে গ্রেপ্তারে দুদককে যতটা উৎসাহী দেখা যায়, তাকে ঠিক ততটাই নিরুৎসাহ হতে দেখা যায় যখন একই ধরনের অভিযোগ বর্তমান শাসক দলের কোনো নেতার বিরুদ্ধে ওঠে। যে শর্ষে দিয়ে ভূত তাড়ানোর কথা, তার ভেতরেই যদি ভূতের বাস হয় তাহলে ওই শর্ষে দিয়ে আর যাই হোক আসল কাজটি করা অসম্ভব। দুদকেরও সম্ভবত এ অবস্থাই হয়েছে। তবে আমাদের প্রত্যাশা, দুদক কর্তৃপক্ষ অবিলম্বে আত্মানুসন্ধানে নামবে এবং তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট হবে।

কক্সবাজারে ভূমি অধিগ্রহণের নামে জনগণের বিপুল পরিমাণ অর্থ নিয়ে যে নয়ছয় ঘটানো হয়েছে; তার হোতারা পার পেয়ে গেলে অন্য প্রকল্পগুলোও একই রোগে আক্রান্ত হবে, যা শুধু দেশে দুর্নীতির মহোৎসবই ঘটাবে না; প্রকল্পগুলোর উদ্দেশ্যও ব্যর্থ করে দেবে। তবে এ ক্ষেত্রে সচেতন জনগণকেও সোচ্চার হতে হবে।

সূত্র : প্রথম আলো

আরো সংবাদ