কক্সবাজার কারাগার ঘিরে চলছে ফের অনিয়ম - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-১০-৩০ ০২:০২:১৩

কক্সবাজার কারাগার ঘিরে চলছে ফের অনিয়ম

নিউজ ডেস্ক : পর্যটন নগরী কক্সবাজার জেলা কারাগারে আটক বন্দীদের ঘিরে চলছে ব্যাপক অনিয়ম। এমন অভিযোগ করে জামিনে মুক্তি পাওয়া বন্দীদের কেউ কেউ বলছেন, যারা চাহিদা মতো টাকা দিতে পারছে, তাদের থাকা-খাওয়া ও ঘুমে কোনো সমস্যা হচ্ছে না। এই কারাগারে আটক রয়েছেন মেজর (অব:) সিনহা হত্যা মামলার অন্যতম আসামি ওসি প্রদীপও। সম্প্রতি কক্সবাজার জেলা কারাগারে সরেজমিন খোঁজ নিতে গেলে পাওয়া যায় এসব তথ্য।

১৮ অক্টোবর কারা কর্তৃপক্ষের এক আদেশে কক্সবাজার জেলা কারাগারের ডেপুটি জেলার মো: সাইদুল ইসলামকে ঢাকার কারা অধিদফতরে বদলি করা হয় বলে কক্সবাজার কারাগার সূত্রে জানা গেছে।

২০ অক্টোবর বেলা সাড়ে ১২টার দিকে কক্সবাজার জেলা কারাগারে খোঁজ নিতে গেলে কারাগারের গেটের সামনে হাতেগোনা কয়েকজন বন্দীর স্বজনকে অপেক্ষা করতে দেখা যায়। ওইদিন ছিল সরকারি ছুটি। তাদের মধ্যে একজন মহিলা মাটিতে বসে স্বজনদের সাথে কথা বলছিলেন। প্রতিবেদক তাদের সাথে কথা বলতে গেলে তারা জানান, ‘আমার ছেলেসহ কয়েকজন মোবাইল ফোনে লুডু খেলছিল। এই অভিযোগে টেকনাফ থানার দারোগা তাদের ধরে নিয়ে আসেন। অনেক অনুরোধ করার পরও তাদের না ছেড়ে পুলিশ আদালতে চালান দিয়ে দেয়। পরে সেখান থেকে পাঠানো হয় এ কারাগারে।
মহিলার সাথে থাকা স্বজন সাংবাদিক পরিচয় জেনে বিস্তারিত না জানিয়ে কারাগারের গেটের সামনে অপেক্ষামাণ তাদেরই একজনের সাথে পরিচয় করিয়ে দিয়ে তিনি দূরে সরে পড়েন। পরে ওই যুবক প্রতিবেদকের পরিচয় জেনে বলেন, পুলিশ যে চারজনকে গ্রেফতার করেছে দুই দিন আগে তাদের সবারই জামিন হয়েছে। আজ তারা কিছুক্ষণ পর মুক্তি পাবে। এরপরই বলেন, যারা ধরা পড়েছে তারা সবাই রোহিঙ্গা। রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। নিয়ম হচ্ছে কারাগার থেকে তারা মুক্তির পর তাদের নিরাপত্তা হেফাজতে রেখে রোহিঙ্গা ক্যাম্পে দিয়ে আসবে। সরকার এ খাতে কোনো বাজেট দেয়নি। এর জন্য জামিন পাওয়া চার বন্দীদের রোহিঙ্গা ক্যাম্পে দিয়ে আসার জন্য কারাগারের জামিন শাখার এক কারারক্ষী কিছু খরচাপাতি চাচ্ছেন। কিন্তু আটক চারজনের একজনের মা, ওই মহিলা হাত ঈশারা করে জানালেন, তার কাছে গাড়ি ভাড়ার টাকা নাই। কথা বলার সময় হাতেগোনা কয়েকজন বন্দী জামিনে বের হয়ে আসেন। এদেরই একজন ইসমাইল চৌধুরী (ছদ্মনাম)। বের হওয়ার পর থেকেই তিনি হাত-পা চুলকাচ্ছিলেন। কী সমস্যা- জানতে চাইলে বলেন, ভেতরে চুলকানির রোগী অনেক। অপেক্ষমাণ আত্মীয়ের মাধ্যমে পরিচয় পেয়ে ইসমাইল এ প্রতিবেদককে প্রথমে কারাগারের অভ্যন্তরে যা ঘটছে তার সম্পূর্ণ বিপরীত তথ্য দেয়ার চেষ্টা করেন। পরে স্বজনের কাছ থেকে অভয় পেয়ে কারা অভ্যন্তরে তার এক মাস পাঁচ দিন কিভাবে কেটেছে সেই তথ্য অকপটে বলতে শুরু করেন। কারাগারে আসার সূত্রপাত বলতে গিয়ে তিনি বলেন, টেকনাফে তার পৈতৃক জমির অংশ তার ভাইয়েরা না দেয়ার কারণে মারামারি হয়েছে। এ নিয়ে টেকনাফ থানায় মামলা হয়। ওই মামলায় তাকে পুলিশ বাসা থেকে গ্রেফতার করে আদালতে পাঠায়। সেখান থেকে কারাগারে।
তিনি বলেন, আমি কারাগারের যে সেলে ছিলাম, সেখানে থাকা-খাওয়া ও ঘুমের কোনো অসুবিধা হয়নি। কারণ এই সময়ের মধ্যে তার পিসিতে (প্রিজনারস ক্যাশ) জমা হওয়া টাকা দিয়েই তিনি সময় মতো কারা ক্যান্টিন থেকে যখন যা মন চেয়েছে তা কিনে খেয়েছেন। তবে সবকিছুর দাম বাইরে থেকে বেশি। একই সাথে তিনি টেলিফোনে স্ত্রী-সন্তানদের সাথে বাড়িতে কথাও বলেছেন। একবার ৫ মিনিট কথা বললে তাকে ২০০ টাকা দিতে হতো। কোনো কোনো দিন একাধিকবারও তিনি কথা বলেছেন বলে জানান। ওই মুক্তি পাওয়া আসামি প্রতিবেদককে আরও বলেন, গ্রেফতার হয়ে কারাগারে যাওয়া এবং বের হওয়া পর্যন্ত তার মোট ৬০ হাজার টাকা খরচ হয়েছে। এর মধ্যে কারাগারে থাকতে খরচ হয়েছে ১৯ হাজার টাকা। তার মধ্যে ১০ হাজার টাকা শুধু মোবাইল ফোনে কথা বলার জন্য খরচ হয়েছে। কারাগার থেকে যেসব খাবার বন্দীদের দেয়া হচ্ছে সেগুলোর মান কেমন, জানতে চাইলে তিনি বলেন, সেই খাবার মুখে তোলা যায় না। মান খুব খারাপ। তাছাড়া মাছ গোশতের পরিমাণ অনেক কম। যার কারণে কারা ক্যান্টিন থেকে তিনি খাবার কিনে খেতে বাধ্য হয়েছেন। ঘুমের বিষয়ে বলেন, সিট ভাড়ার জন্য তার কাছ থেকে এক হাজার টাকা নিয়েছিল কারারক্ষী।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, করোনার পর থেকেই কক্সবাজার কারাগারে বন্দীদের সাথে স্বজনদের সাক্ষাৎকার বন্ধ রয়েছে। তবে সবাই মোবাইলে নিয়মিত কথা বলতে পারছে। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভেতরে যারা অসুস্থ হচ্ছে তারা ঠিক মতো চিকিৎসা পাচ্ছে না। ভেতরে বন্দীদের মধ্যে চুলকানি রোগীর সংখ্যা এতো বেশি যে তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু যে ওষুধ কারাগার থেকে দেয়া হয় সেটি দিয়ে কোনো কাজ হচ্ছে না। দেখা গেছে জামিনে মুক্তি পাওয়ার পর থেকে সিএনজি গাড়িতে ওঠার আগ পর্যন্ত ইসমাইল শুধু তার দুই হাত ও পায়ের নিচ থেকে ওপর পর্যন্ত শুধু চুলকাচ্ছিলেন।
কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়া অপর একজন বন্দীর কাছে কারাগারে ভিআইপি বন্দী কারা কারা আছেন জানতে চাইলে বলেন, কারাগারে ধারণক্ষমতার বেশি বন্দী অবস্থান করছে। এই কারাগারের একটি সেলে আছেন মেজর সিনহা হত্যা মামলার আসামি ওসি প্রদীপসহ আরও দুইজন। ডিভিশনপ্রাপ্ত এসব বন্দীকে খাবার সরবরাহ করছেন কয়েদিরা। আর তাদের যখন কারাগার থেকে আদালতে নিয়ে যাওয়া হয় তখন গেট পর্যন্ত কোনো লোক থাকে না।
গতরাতে চট্টগ্রাম বিভাগের ডিআইজি প্রিজন্সের সাথে এ বিষয়ে যোগাযোগ করে বক্তব্য নিতে গেলে তাকে পাওয়া যায়নি। পরে কারা অধিদফতরের ডিআইজি প্রিজন্স (হেডকোয়াটার্স) তৌহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনিও টেলিফোন ধরেননি।
কারা বিশ্লেষক ও সচেতন মহল মনে করছেন, কারাগারে আটক বন্দীরা এমনিতেই তাদের পরিবার থেকে অনেকটা বিচ্ছিন্ন থাকেন। এ অবস্থায় তাদের কারা অভ্যন্তরে থাকা-খাওয়া ও ঘুমে যাতে কোনো কষ্ট না হয় সেটি কারা কর্তৃপক্ষের তরফ থেকে মনিটরিং করার পাশাপাশি নিশ্চিত করাও জরুরি। কারণ এটা তাদের মৌলিক অধিকার।
সূত্র – নয়া দিগন্ত অনলাইন।

আরো সংবাদ