স্থানীয় প্রশাসনের সাথে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন করলো ব্র্যাক - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-১০ ১১:৩৫:১০

স্থানীয় প্রশাসনের সাথে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন করলো ব্র্যাক

নিজস্ব প্রতিবেদক  : সরকারের স্থানীয় প্রশাসনের সঙ্গে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২২ উদযাপন করলো বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। আজ (১০ মার্চ) বৃহস্পতিবার কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, দেশে দুর্যোগ মোকাবিলায় সবাইকে সচেতন থাকা এবং ভূমিকম্প, বজ্রপাতসহ যেকোনো বিপদে আতঙ্কিত না হয়ে বরং তা মোকাবেলা করার কৌশল শিখে রাখতে হবে।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক জাহিদ ইকবাল, জেলা, ত্রাণ ও পুনর্বাসন অফিস (District Relief & Rehabilatation Office (DRRO) এর কর্মকর্তাসহ ব্র্যাকের প্রতিনিধিবৃন্দ।

প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ সম্পর্কে জনসচেতনতা তৈরি ও প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি সহনীয় রাখতে প্রতি বছর ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন করা হয়। এবছরের দিবসটির প্রতিপাদ্য বিষয়: ”মুজিব বর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা”

এর আগে সকাল ১০ টায় এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জেলার সুগন্ধা পয়েন্ট থেকে শুরু হয়ে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে গিয়ে শেষ হয়। এতে সরকারের কর্মকর্তাদের পাশাপাশি ব্র্যাক ও বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এবং স্থানীয় পর্যায়ের বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। আলোচনা সভা ও র‌্যালির সহযোগিতায় ছিল সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এদিকে সকালে এই দিবসকে কেন্দ্র করে উখিয়ার হাজমপারা ব্র্যাক স্কুলে ‘হ্যান্ড ওয়াশিং সেশন’ ও দুর্যোগের প্রস্তুতি সম্পর্কিত বিশেষ ভিডিও ডক্যুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়া এইদিন দুপরে একই স্কুলে অভিভাবক ও স্কুল কমিটির সদস্যদের সাথে দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত মৌলিক জ্ঞান ও তথ্য বিনিময় করা হয়।

এতে ভূমিকম্প, বজ্রপাত ও ঘুর্ণিঝড়সহ যেকোন দুর্যোগ মোকাবিলায় সবাইকে সচেতন এবং এসব বিপদে আতঙ্কিত না হয়ে বরং তা মোকাবেলা করার কৌশল সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করা হয়।

আরো সংবাদ