ফাঁসিয়াখালীতে অস্ত্রের মহড়া চালিয়ে জমি দখলের চেষ্টা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৭-২৫ ১৯:২৫:৩৪

ফাঁসিয়াখালীতে অস্ত্রের মহড়া চালিয়ে জমি দখলের চেষ্টা

বার্তা পরিবেশক : কঠোর বিধিনিষেধে কক্সবাজারের চকরিয়ার শীর্ষ ডাকাত ও বহু মামলার আসামী জামাল গংয়ের বিরুদ্ধে রাতের অন্ধকারে অস্ত্রের মহড়ায় জমি জবর দখলের অভিযোগ উঠেছে। এ নিয়ে ভুক্তভোগিরা চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। এব্যাপারে ভূক্তভোগিরা আইন-শৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে বিষয়টি অবগত করেছে বলে জানাগেছে। এ ঘটনা নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। কিন্তু কোনো প্রতিকার পাচ্ছে না বলে একাধিক ভূক্তভোগি দাবী করেছেন।

সূত্র জানিয়েছে, ক্ষমতাধর নেতাদের ছত্রছায়ায় থেকে দীর্ঘদিন ধরে চকরিয়ার ফাঁসিয়াখালী আদর্শ মৎস্য চাষ উন্নয়ন সমবায় সমিতি লিমিটেডের কিছু জায়গা দখলে নিতে জামাল গং সংঘবদ্ধ অস্ত্রধারি ডাকাতদের ব্যবহার করছে। এনিয়ে পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়েছে। প্রতিনিয়ত জামালের নেতৃত্বে ওই সমিতির জায়গাতে অস্ত্রের মহড়া দিচ্ছে ডাকাতদল। তারা সমিতির সদস্যদের মৎস্য চাষের ঘেরায় লুটপাটও চালিয়ে যাচ্ছে। এ নিয়ে ভূক্তভোগিরা আইন-শৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করেছে। ওই অভিযোগের সত্যতাও মিলেছে বলে ভূক্তভোগিরা দাবী করেছে। এদিকে আইন-শৃংখলা তার আস্তানায় একাধিকবার অভিযান পরিচালনা করেছেন। কিন্তু রহস্যজনক কারনে জামাল গং এখনও আইনের আওতায় আসেনি। এতে চরম নিরাপত্তাহীনতায় রয়েছে ভূক্তভোগিরা।

সূত্র আরও জানিয়েছে, হাইকোর্টে তথ্য গোপন করে প্রতারণার আশ্রয় নিয়ে জামিনের চেষ্টা করেছিলো জামাল গং। পরে বিষয়টি বিজ্ঞ আদালতের নজরে আসলে তাদেরকে হাইকোর্ট থেকে আটক করা হয়। এ ঘটনায় তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলাও দায়ের করা হয়। যার মামলা নং ১২২/২০২০।
এ ঘটনা নিয়ে ১২ মার্চ ২০২০ ইংরেজী তারিখের দেশের শীর্ষ পত্রিকা বাংলাদেশ প্রতিদিন, আমাদের সময়, সমকাল ও যুগান্তরসহ আরও একাধিক পত্রিকায় এই চাঞ্চল্যকর খবরটি গুরুত্ব দিয়ে প্রকাশ পায়। এ ধরণের জালিয়াতি দেশ স্বাধীন হওয়ার পর থেকে কেউ করেনি বলেও জানাগেছে।
থানা ও আদালত সুত্রে জানা যায়, জামাল গংয়ের বিরুদ্ধে বসতবাড়ী ভাংচুরের অভিযোগে দায়ের হয় মামলা। যার নং জিআর ৬৬/২১ ও জিআর ৫৬/২০২১, হত্যার অভিযোগে চকরিয়া থানায় মামলা দায়ের করা হয়। যার নং ৩১২/২০০৪। চকরিয়া থানার মামলা নং ২২ তারিখ ১৮/০২/২০২০, চকরিয়া থানার মামলা নং ৪ তারিখ ০৪/০২/২০২০, চকরিয়া থানার মামলা নং ২৪ তারিখ ২১/০২/২০১৪, চকরিয়া থানার মামলা নং ২০ তারিখ ২৪/০২/২০০০, চকরিয়া থানার মামলা নং ৩২ তারিখ ২৫/০৯/২০০০।

উক্ত মামলাসমূহ আদালতে বিচারাধীন রয়েছে। এ মামলা ছাড়াও জামাল গংয়ের বিরুদ্ধে থানা-আদালতে আরও অগণিত অভিযোগ রয়েছে। তাই ভুক্তভোগিরা জরুরী ভিত্তিতে শীর্ষ সন্ত্রাসী জামালসহ তার সহযোগি আবুল কালাম, রফিক, অস্ত্র কারবারি খলিলুর রহমান, পুতিয়া ও হেলালকে আইনের আওতায় এনে তাদের কাছ থেকে অবৈধ অস্ত্র উদ্ধার পূর্বক দৃষ্টার্ন্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য দাবী জানিয়েছেন।

স্থনীয়রা জানিয়েছে, সমিতির জায়গা দখলে নিতে দিনদিন বেপরোয়া হয়ে উঠেছে ফাঁসিয়াখালী ইউনিয়নের ছাইরাখালী এলাকার জনৈক জামাল গং। সে দীর্ঘদিন ধরে নানা অপকর্ম করে এলাকায় চুষে বেড়াচ্ছে। বর্তমানে রাতের অন্ধকারে ফাঁসিয়াখালীর ধন্যচরে ত্রাস চালিয়ে আসছে এবং অস্ত্রের মহড়া দিয়ে সাধারণ মানুষের ক্ষতি করে আসছে। যার কারনে ওই এলাকার মানুষ চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। এব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শনসহ প্রয়োজনীয় আইনগত সহযোগিতা কামনা করেছেন ভুক্তভোগিরা।

এ নিয়ে ফাঁসিয়াখালী আদর্শ মৎস্য চাষ উন্নয়ন সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক আলহাজ্ব শামশুল আলম জানান, কক্সবাজার পুলিশ সুপারের স্বারক নং ৮৯১৬/২০ তারিখের অনুসন্ধানের প্রতিবেদনে বলা হয়েছে জামাল গংয়ের ভাই আনোয়ার সমিতির ওই জমিতে পাওয়ার টিলার চালক ছিলো। সে সুবাদে তাকে থাকার জন্য সমিতির পক্ষ থেকে ৮০ শতক জায়গা দেয়া হয়। ওই জায়গায় আনোয়ারের ভাই জামাল গং অবৈধভাবে ঘরবাড়ি নির্মাণ করে। পরে সমিতির সাথে বেঈমানি করে প্রতারণার আশ্রয় নিয়ে অস্ত্রের মহড়ায় সমিতির আরও জায়গা দখলে নিতে অপচেষ্টা চালাচ্ছে। শুধু তাই নয়, জামাল গং প্রতিনিয়ত রাতের অন্ধকারে সমিতির সদস্যদের মৎস্য চাষের ঘেরায় গুলিবর্ষণ করে যাচ্ছে। এতে সংঘবদ্ধ ডাকাত দলের হানায় লুটপাট হচ্ছে মাছসহ অন্য মালামাল। এব্যাপারে তার বিরুদ্ধে আইন আদালতে মামলাও রয়েছে।

তিনি জামাল গংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাননীয় পুলিশ প্রধান ও র‌্যাব প্রধানসহ সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি হস্তক্ষেপ কামনা করেছেন।

আরো সংবাদ