বিজয় হলে পৌরসভার নাগরিক সেবা নিশ্চিত করা হবে-মেয়র প্রার্থী সরওয়ার কামাল - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৪-২৯ ১৩:৪০:১৩

বিজয় হলে পৌরসভার নাগরিক সেবা নিশ্চিত করা হবে-মেয়র প্রার্থী সরওয়ার কামাল

বার্তা পরিবেশক :  সব মানুষের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে কক্সবাজার পৌরসভার ওয়ার্ড পর্যায়ে নাগরিক সেবা বিকেন্দ্রিকরণে কার্যকরী উদ্যোগ গ্রহণ করবেন বলে জানিয়েছেন সম্মিলিত নাগরিক ফোরামের মেয়র পদপ্রার্থী ও সাবেক মেয়র সরওয়ার কামাল। পৌরসভার উন্নয়নে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাবনাও তিনি পেশ করেছেন।

শনিবার (২৯ এপ্রিল) দুপুরে কক্সবাজার প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সরওয়ার কামাল বলেন, ২০১১ সালের নির্বাচনে পৌরসভার মানুষ বিপুল ভোটে আমাকে মেয়র নির্বাচিত করেছিল। সরকারের সাথে সু-সম্পর্ক রেখে আমি পৌরসভার উন্নয়নের ধারা অব্যাহত রাখি।

তিনি বলেন, ইতোমধ্যে পৌরসভায় যে সমস্ত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে তার অধিকাংশই আমার সময়কালের পরিকল্পনা। বিশেষ করে, মিঠাছড়িতে বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট ও সুপেয় পানির ব্যবস্থার স্থান নির্ধারণ আমার মাধ্যমেই শুরু হয়।

সংবাদ সম্মেলনে সরওয়ার কামাল বলেন, আমি এবার মেয়র নির্বাচিত হলে যেসব বিষয় সবচেয়ে বেশি গুরুত্ব পাবে তা হলো, জাতীয়তা সনদ, জন্মনিবন্ধন, মৃত্যুনিবন্ধন, ওয়ারিশ সনদ ও অন্যান্য নাগরিক সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে ১২টি ওয়ার্ডে সেবাকেন্দ্র স্থাপন, চাপিয়ে দিয়ে নয়, আলোচনা সাপেক্ষে টেক্স নির্ধারণ, ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স, হোল্ডিং টেক্স/পৌরকর সহনীয় মাত্রায় রাখা, খাল ও খেলার মাঠ দখলমুক্তকরণ, উন্নত ড্রেনেজ ব্যবস্থা ও জলাবদ্ধতা দূরীকরণ, ডেঙ্গু ভাইরাস বহনকারী এডিস মশা নিধনে কার্যকর উদ্যোগ গ্রহণ, সবুজ শহর গড়ার লক্ষ্যে ব্যাপকভিত্তিক বৃক্ষরোপণ, পৌর শিশুপার্ক ও বিনোদনকেন্দ্র স্থাপন, বর্জ্য ও আবর্জনা অপসারণে সুনির্দিষ্ট উদ্যোগ, রিসাইক্লিং সেন্টার স্থাপন ও পশু জবাইয়ের জন্য আধুনিক ¯øটার হাউজ নির্মাণ, শিক্ষা প্রতিষ্ঠানসহ পাবলিক প্লেসসমূহে ‘ফ্রি এন্ড সেইফ’ ওয়াইফাই চালু, শিক্ষিত বেকার যুবকদের ফ্রি ল্যান্সিং প্রশিক্ষণের আওতায় আনা, ওয়ার্ড পর্যায়ে নাগরিক সেবা বিকেন্দ্রিকরণ, পৌরসভার কর্মীদের পে-রোল ও কর্মকর্তাদের ক্যারিয়ার সার্ভিসের আওতায় আনা, নির্বাচিত কাউন্সিলরদের নিয়ে ওয়ার্ড ভিত্তিক সমস্যা চিহ্নিতকরণ এবং তার সমাধান, পৌর এলাকার বিভিন্ন স্তরের সুধীজনদের সমন্বয়ে পরামর্শমূলক কমিটি গঠন, প্রাক্তন মেয়রের অসমাপ্ত কাজগুলো সুষ্ঠুভাবে সমাপ্তকরণ, টমটম, অটোরিকশা চালকদের প্রশিক্ষণের মাধ্যমে পর্যটকমুখি সেবা নিশ্চিত করা, সার্বিক নিরাপত্তা বিবেচনায় পুরো পৌর এলাকাকে সিসি ক্যামেরায় আওতায় আনা, দুর্যোগকালে নাগরিক সেবা নিশ্চিত করতে ‘সেবা টিম’ গঠনসহ একাধিক প্রস্তাবনা তুলে ধরেন।

এ সময় নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে সাবেক মেয়র সরওয়ার কামাল বলেন, জনগণ যাতে সঠিকভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই পরিবেশ নিশ্চিত করতে হবে। ভোটকেন্দ্রে রাজনৈতিক প্রভাব কিংবা পেশি শক্তির মহড়া যাতে না হয়। কারণ, এই নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে সারাদেশে প্রভাব পড়বে।

তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে নি। আশা করছি, নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ একটি নির্বাচন পৌরবাসীকে উপহার দিবে। এই আশায় ইতোমধ্যে আমি কাজ শুরু করেছি।

সংবাদ সম্মেলনে সম্মিলিত নাগরিক ফোরামের আহবায়ক মমতাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ওয়ারেছ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মাস্টার মুহাম্মদ তৈয়ব, বিশিষ্ট ব্যবসায়ী ছৈয়দ আলম, মোহাম্মদ আলম, সাবেক ব্যাংকার শামসুল হুদা, সমাজসেবক রফিক উল্লাহ মুকুল, অধ্যক্ষ মুহাম্মদ রফিকুল ইসলাম, রিয়াজ মুহাম্মদ শাকিলসহ পৌরসভার বিভিন্ন এলাকার মান্যগণ্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ