সম্পদের তথ্য চেয়ে দুদকের নোটিশ :  সীমান্তের নতুন মাফিয়া সৈয়দ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০২১-০৬-২৭ ১৩:৫৪:৪৯

সম্পদের তথ্য চেয়ে দুদকের নোটিশ :  সীমান্তের নতুন মাফিয়া সৈয়দ

টেকনাফ প্রতিনিধি :  বাংলাদেশের ইয়াবা, আইস, মানবপাচার, স্বর্ণ ও অস্ত্র চোরাচালানের মত অবৈধ বাণিজ্যের প্রধান কেন্দ্র কক্সবাজারের টেকনাফ। এই সীমান্ত শহরেই অবস্থান করে অবৈধ ব্যবসা করে আসছে আন্তর্জাতিক মাফিয়ারা।
দেশের সর্ব দক্ষিণের বিতর্কিত এই জনপদের সবচেয়ে ক্ষমতা ধর ব্যক্তি ধরাহয় সাবেক সংসদ আব্দুর রহমান বদিকে। তবে টেকনাফে এখন বদির প্রভাব তেমন নেই। এখন টেকনাফের সবচেয়ে প্রভাবশালী ও ক্ষমতাধর ব্যক্তি আবু সৈয়দ। পেশায় একজন গরু ব্যবসায়ী। গরু সৈয়দ এখন টেকনাফের নতুন মাফিয়া।
অনুসন্ধানে জানা যায়, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে উপজেলা প্রশাসন, টেকনাফ উপজেলা আওয়ামীলীগ থেকে জেলা আওয়ামীলীগ সবখানেই এখন প্রভাবশালী ব্যক্তি আবু সৈয়দ । টেকনাফের আবু সৈয়দের এতোই ক্ষমতা তার কাছে এখন বিতর্কিত এমপি বদি থেকে শুরু করে জেলার বড় বড় নেতারাও তার  কাছে নিয়মিত ধর্ণা দিচ্ছে।
একজন গরু ব্যবসায়ী কিভাবে এতো টাকার পাহাড় বানালো, কিভাবে এতো ক্ষমতাধর হলো তা নিয়ে টেকনাফের সর্বত্র হৈচৈ শুরু হয়েছে। নতুন কিং সৈয়দের ব্যাংকে শত শত কোটি টাকার লেনদেনের তথ্য পেয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দুদক। ইতিমধ্যে সম্পদের তথ্য দিতে সৈয়দকে নোটিশ দিয়েছে দুদক।
স্থানীয়রা জানিয়েছে, সৈয়দ গরু ব্যবসার আড়ালে স্বর্ণ ও হুন্ডি ব্যবসা করে আসছে। ওসি প্রদীপের সময়ে আবু সৈয়দ একচ্ছত্রভাবে অবৈধ ব্যবসা করে শত শত কোটি টাকা আয় করেছে। সৈয়দের একাধিক স্ত্রী রয়েছে। তাদেরকে সে আলাদা আলাদা আলিশান ঘর করে দিয়েছে। তার এসব ঘরের দেয়ালের ভেতরে ও টাইলসের নিচে স্বর্ণ লুকিয়ে রাখা হয়েছে বলে জানা গেছে।
 সৈয়দের প্রথম স্ত্রীর সন্তান আব্দুল্লাহ একজন ইয়াবা ব্যবসায়ী। সে মোটর সাইকেলে করে সারা দেশে ইয়াবা পাচার করে আসছে। মোটর সাইকেলে ইয়াবা পাচারের সময় চট্টগ্রামে গ্রেপ্তার হয়েছিলো।
 ২য় ঘরের সন্তান কেফায়েত স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত। সে রোহিঙ্গা ক্যাম্পের স্বর্ণ চোরাকারবারীদের মাধ্যমে মিয়ানমার থেকে বাংলাদেশে স্বর্ণ চোরাচালান করে আসছে।
এ ব্যাপারে আবু সৈয়দ বলেন, তিনি অবৈধ কোন ব্যবসার সাথে জড়িত নেই। তার প্রতিপক্ষরা দুদকে মিথ্যা অভিযোগ করেছে। দুদক তার সম্পদের তথ্য পেয়ে নোটিশ দিয়েছিলো। তিনি সেই চিঠির জবাব দিয়েেছন। একটি মহল পরিকল্পিতভাবে তার বিরুদ্ধে মিথ্যাচার করে আসছে। সব কিছু তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে জানান আবু সৈয়দ।

আরো সংবাদ